বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন) জাতিসংঘের একটি সহযোগী সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিষয়ে সমন্বয়কের ভূমিকা পালন করে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৪৮ সালের ৭ এপ্রিল প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত। সংস্থার প্রধান হিসেবে রয়েছেন একজন মহাপরিচালক যিনি বিশ্ব স্বাস্থ্য সম্মেলন থেকে মনোনীত হয়ে থাকেন। এই সংস্থার বর্তমান মহাপরিচালক হিসেবে রয়েছেন ইথিওপিয়ার অধিবাসী তেদ্রোস আধানম গেবিয়াসেস। তিনি ১ জুলাই, ২০১৭ তারিখে নিযুক্ত হয়েছেন। এই বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর তরফ থেকে জানানো হয়েছে আর্থিক লেনদের এর ফলেও ছড়াতে পারে করোনা ভাইরাস তাই নিজেকে সুরক্ষিত রাখতে ডিজিটাল লেনদেন-এর পরামর্শ দিয়েছে এই সংস্থা।

আরও পড়ুন- ক্রমশ বাড়ছে করোনা আতঙ্ক, বড়সড় পদক্ষেপ নিল 'গুগল'

আরও পড়ুন- বাজারে ফিরতে চলেছে হাজার টাকার নোট, পিবিআই ফ্যাক্ট চেক জানাল বিস্তারিত তথ্য

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন-এর এই পরামর্শের পরেই ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এই পরামর্শ পালন করার আর্জি জানিয়েছেন গ্রাহকদের কাছে। সম্প্রতি বিশেষ এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর পক্ষ থেকে জানানো হয়েছে আর্থিক লেনদেন এর মাধ্যমেই এক জনের হাত থেকে অপর জনের হাতে করোনা জীবানু ছড়িয়ে পড়তে পারে। তাই সাবধানতা অবলম্বের জন্যই এখন আর্থিক লেনদেন বন্ধ করে ডিজিটাল পেমেন্ট করলে সংক্রমন ছড়ানোর সম্ভাবনা খানিকটা কমানো যাবে।  এছাড়া ভালো করে হাতে ধোয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন- চোখের ভিতরে ট্যাটু, মারাত্মক যন্ত্রণায় শেষমেশ ভয়াবহ পরিণতি সুপার মডেলের

ইংল্যান্ড এর পাশাপাশি এই মারণ রোগ ঠেকাতে দক্ষিণ কোরিয়া ও চীন নগদ লেনদেন এর উপর নিষেধাজ্ঞা জারি করেছে। গোটা বিশ্বের কাছে বর্তমানে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে এই মারণ রোগ। প্রতি মুহূর্তে সারা বিশ্বে এই রোগের আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। ইতিমধ্যেই এই রোগকে মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী এই করোনা ভাইরাসের অফিশিয়াল নাম 'কোবিড-১৯'।  এই আতঙ্কের মধ্যে সুখবর শুনিয়েছে  বিশ্ব স্বাস্থ্যসংস্থা। দেড় বছরের মধ্যেই এই ভাইরাসের প্রতিষেধক টিকা আবিষ্কার করে ফেলবেন বিজ্ঞানীরা।