Asianet News BanglaAsianet News Bangla

সিধুর মঞ্চে মুখ ফসকালেন কংগ্রেস নেতা, দিল্লির কৃষক বিক্ষোভের পিছনে কি ছিল বড় ষড়যন্ত্র

নভজোৎ সিং সিধুর দায়িত্ব গ্রহণের দিনই বড় বিতর্কে জড়াল পঞ্জাব কংগ্রেস। কৃষকদের কি কংগ্রেসই খেপিয়ে পাঠিয়েছিল দিল্লিতে, সুনীল জাখরের বক্তব্যে ঘিরে উঠছে প্রশ্ন।

Amarinder Singh provoked and sent farmers to Delhi against BJP, claims Sunil Jakhar ALB
Author
Kolkata, First Published Jul 23, 2021, 7:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কথায় বলে সত্য চাপা থাকে না। একদিন না একদিন 'আসলি সচ' সবার সামনে চলে আসে। পঞ্জাবে কংগ্রেসের নতুন প্রধান হিসাবে নভজোৎ সিং সিধুর দায়িত্ব গ্রহণের দিন কি তেমনটাই ঘটল? সিধুর পূর্বসুরি সুনীল জাখর-এর বক্তব্যে, নয়াদিল্লির কৃষক বিক্ষোভের পিছনের কংগ্রেসের ভূমিকা ফাঁস হয়ে গেল, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কংগ্রেসই যে কেন্দ্রের নয়া কৃষি আইনের বিপক্ষে কৃষকদের উসকেছিল, তা একপ্রকার প্রকাশ্য মঞ্চ থেকে স্বীকার করে নিলেন সুনীল জাখর।

গত বেশ কয়েক মাসের নাকের পর নভজোৎ সিং সিধুকেই পঞ্জাবের কংগ্রেস প্রধান হিসাবে বেছে নিয়েছে কংগ্রেস হাই কমান্ড। এখন, পঞ্জাবে দ্বিধা-বিভক্ত কংগ্রেসে চলছে প্লাস্টার লাগানোর কাজ। এদিন প্রকাশ্য মঞ্চে সিধুর হাতে কংগ্রেস প্রধানের ব্যাটন তুলে দেন সুনীল জাখর। তারপর, বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং -এর প্রশংসাই করছিলেন তিনি। আর তা করতে গিয়েই একেবারে সামনে এনে ফেললেন ভিতরের কথা।

Amarinder Singh provoked and sent farmers to Delhi against BJP, claims Sunil Jakhar ALB

পঞ্জাব কংগ্রেসের সদ্য প্রাক্তন সভাপতি সুনীল জাখর এদিন বলেন, 'আমলাতন্ত্র কংগ্রেসকে হত্যা করেছে। মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং খুবই ভাল, তবে সরকারি কর্মকর্তারা কংগ্রেসকে শেষ করে দিচ্ছেন।' এরপরই মুখ্যমন্ত্রী কত ভাল তা বোঝাতে গিয়ে জাখর বলেন, 'ক্যাপ্টেন অমরেন্দ্র সিং বিজেপির বিরুদ্ধে কৃষকদের ব্যাপকভাবে উসকানি দিয়ে দিল্লিতে প্রেরণ না করলে আমাদেরই পঞ্জাবে তাদের ক্রোধের মোকাবিলা করতে হতো। এটা আমাদের মুখ্যমন্ত্রীর অন্যতম বৃহত্তম সাফল্য।'

আরও পড়ুন - তিকরি-র কৃষক আন্দোলনস্থলে গণধর্ষিতা বাঙালি শিল্পী, ৬ জনের নামে এফআইআর

আরও পড়ুন - যন্তর মন্তরে কৃষকদের বিক্ষোভ, 'খোলা মনে' আলোচনায় রাজি জানাল কেন্দ্র

আরও পড়ুন - পেগাসাস কাণ্ডে চাঞ্চল্যকর মোড় - আদৌ কি নজরদারির শিকার রাহুল গান্ধীরা, উঠছে প্রশ্ন

সভায় উপস্থিত কংগ্রেস সমর্থকরা তাঁর এই বক্তব্যকে করতালি দিয়ে স্বাগত জানালেও, তাঁর এই বক্তব্যের রেশ ধরে শুরু হয়েছে বড় বিতর্ক। প্রশ্ন উঠছে, কৃষকদের দীর্ঘ কয়েক মাসের যে আন্দোলন, তার পিছনে কি তাহলে কোনও গভীর ষড়যন্ত্র ছিল? পঞ্জাব ছাড়া দেশের অন্যান্য অংশের কৃষকরা যে সেভাবে আন্দোলনে অংশ নিচ্ছে না এবং একটা বড় অংশের কৃষক কৃষি আইনগুলির পক্ষে রয়েছে, কেন্দ্রের পক্ষ থেকে কিন্তু বারবার সেদিকে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios