৮১ বছরের যাত্রা এবার শেষের পথে, বাংলা-সহ মোট দশটি ভাষায় সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত বিবিসির

| Oct 01 2022, 02:57 PM IST

 ৮১ বছরের যাত্রা এবার শেষের পথে, বাংলা-সহ মোট দশটি ভাষায় সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত বিবিসির

সংক্ষিপ্ত

১৯৪১ সালের ১১ই অক্টোবর, ১৫ মিনিটের একটি সাপ্তাহিক সম্প্রচারের হাত ধরে যাত্রা শুরু হয়েছিল বিবিসি বাংলার রেডিও কার্যক্রমের। এরপর ধীরে ধীরে পরিধি বিস্তার করতে থাকে বিবিসি বাংলার রেডিও কার্যক্রম।

৮১ বছরের যাত্রা শেষ করতে চলেছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)। বাংলা-সহ মোট দশটি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করতে চলেছে বিবিসি। যদিও সামগ্রিকভাবে কোনও ভাষা বিভাগই বন্ধ করা হবে না বলেও জানিয়েছে বিবিসি কর্তৃপক্ষ। বেশ কিছু ভাষা বিভাগের কার্যক্রম অনলাইনে পরিচালনা করা হবে। 

১৯৪১ সালের ১১ই অক্টোবর, ১৫ মিনিটের একটি সাপ্তাহিক সম্প্রচারের হাত ধরে যাত্রা শুরু হয়েছিল বিবিসি বাংলার রেডিও কার্যক্রমের। এরপর ধীরে ধীরে পরিধি বিস্তার করতে থাকে বিবিসি বাংলার রেডিও কার্যক্রম। ১৯৬৫ সালে বাংলায় সংবাদ সম্প্রচার শুরু করে বিবিসি। ৮১ বছর পর এবার এই বিভাগ বন্ধ করার সিদ্ধান্ত নিল বিবিসি। 

Subscribe to get breaking news alerts

তবে শুধু বাংলা নয়। রেডিও সম্প্রচার বন্ধ হচ্ছে আরও একাধিক ভাষায়। বাতিলের তালিকায় রয়েছে আরবি, পার্সিয়ান, চীনা, কিরগিজ, উজবেক, হিন্দি, ইন্দোনেশিয়ান, তামিল ও উর্দু। যদিও সম্পূর্ণভাবে বন্ধ হচ্ছে না কোনও ভাষা বিভাগই। বরং বেশিরভাগ ভাষা বিভাগেরই রেডিও সম্প্রসচার বন্ধ করে অনলাইনে কার্যক্রম পরিচালনার কথা ভাবা হচ্ছে। 

আরও পড়ুন ১লা অক্টোবর থেকেই ফাইভ জি(5G) পরিষেবা চালু হচ্ছে দিল্লি এয়ারপোর্টের কিছু অংশে, বিস্তারিত পড়ুন

বিবিসির এই সিদ্ধান্তের ফলে চাকরি হারানোর সম্ভাবনাও রয়েছে প্রচুর মানুষের। মোট  ৩৮২টি পদ শূন্য করার প্রস্তাব করেছে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। এই ছাটাইয়ের ফলে বিবিসির ভাড়ারে আসবে  ২৮ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড  যা ভারতীয় মুদ্রায় ৩২০ কোটি টাকারও বেশি। উচ্চ মূল্যস্ফীতি ও চর চর করে বাড়তে থাকা  দ্রব্যমূল্যই বিবিসির এই সিদ্ধান্তের জন্য দায়ী বলেও জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে।

আরও পড়ুনজিও নিয়ে আসছে সবচেয়ে সস্তার ফাইভ জি স্মার্টফোন, দাম জানলে অবাক হবেন
 
অনলাইনে কার্যক্রম পরিচালনা ছাড়াও একাধিক নতুন প্রস্তাবনা থাকছে বিবিসির - 

  • কিছু সার্ভিস লন্ডন থেকে সরিয়ে দর্শক-শ্রোতাদের নিকটে নিয়ে যাওয়া; যেমন থাই সার্ভিস লন্ডন থেকে ব্যাংককে, কোরিয়ান সার্ভিস সউলে, বাংলা সার্ভিস ঢাকায় এবং ফোকাস অন আফ্রিকা টিভি বুলেটিন নাইরোবিতে নেয়া হবে।
  • লন্ডনে নতুন একটি চীনা ইউনিট চালু করা
  • আরও অনুসন্ধান ও ডকুমেন্টারি তৈরিতে বিনিয়োগ বাড়ানো
  • আরবি ও পার্সিয়ান সার্ভিসের টিভি সম্প্রচার অব্যাহত রাখা
  • আফ্রিকা কনটেন্ট হাব করা যারা ডিজিটাল কনটেন্ট তৈরি করবে

আরও পড়ুনiQOO Z6 Lite 5G ভারতে লঞ্চ হয়েছে, পাওয়ারফুল ব্যাটারি এবং দুর্দান্ত ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক

,,