‘আপনার এটিএম কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে’, ফোন কল পেয়েই ভুল করে বসলেন পূর্ব রেলের অবসরপ্রাপ্ত ম্যানেজার

| Nov 28 2022, 10:18 AM IST

ATM Cyber crime
‘আপনার এটিএম কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে’, ফোন কল পেয়েই ভুল করে বসলেন পূর্ব রেলের অবসরপ্রাপ্ত ম্যানেজার
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ব্যাঙ্কের কড়া সাবধানবাণী থাকা সত্ত্বেও প্রতারকদের কাছে তথ্য বেফাঁস করে ফেলে বিপুল পরিমাণ অর্থ খোয়াতে হল তাঁকে। 

ভুলবশত সাইবার প্রতারণার ফাঁদে পা দিয়ে প্রায় সারা জীবনের সঞ্চয় খোয়ালেন অসহায় প্রৌঢ়া। ব্যাঙ্কের কড়া সাবধানবাণী থাকা সত্ত্বেও প্রতারকদের কাছে তথ্য বেফাঁস করে ফেলে বিপুল পরিমাণ অর্থ খোয়াতে হল তাঁকে। অভিযোগকারী মহিলা হাওড়া জেলার এক অবসরপ্রাপ্ত রেলকর্মী।

পুলিশের কাছে প্রতারিত বৃদ্ধা জানিয়েছেন, তাঁর দু’টি ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকেই টাকা হাপিশ করে দিয়েছে জালিয়াতরা। তাঁর কাছ থেকেই এটিএম কার্ডের তথ্য হাতিয়ে নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব করে দেওয়া হয়েছে প্রায় দেড় লক্ষ টাকা। ঘটনার পর প্রায় দীশাহারা অবস্থায় পুলিশের দ্বারস্থ হয়েছেন তিনি।

Subscribe to get breaking news alerts

পুলিশ সূত্রে খবর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি হয়ে যাওয়ার অভিযোগ দায়ের করেছেন ওই বৃদ্ধা। তাঁর নাম মিনতি দেবী। তিনি পূর্ব রেলের হাওড়া শাখার অবসরপ্রাপ্ত ম্যানেজার। তাঁর বাড়ি হাওড়া জেলার ব্যাঁটরা থানার অন্তর্গত পাওয়ার হাউস এলাকায়। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের স্থানীয় শাখায় দু’টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে মিনতি দেবীর। দু’টি অ্যাকাউন্ট থেকেই প্রতারকরা টাকা গায়েব করে দিয়েছে বলে দাবি তাঁর।

পুলিশের কাছে লিখিত অভিযোগে তিনি জানিয়েছেন, সম্প্রতি কোনও এক ব্যক্তি তাঁকে ফোন করে জানান যে, চলতি মাসেই তাঁর এটিএম কার্ডের মেয়াদ শেষ হয়ে যাবে। ফলত, তিনি আর টাকা তুলতে পারবেন না। বাড়িতে বসেই নতুন এটিএম কার্ড পেতে হলে ফোনের মাধ্যমেই বেশ কিছু তথ্য দিতে হবে তাঁকে। এর পাশাপাশি, তাঁর আরেকটি এটিএম কার্ডের মেয়াদও আগামী বছরেই শেষ হওয়ার কথা রয়েছে। সেটিও একই সঙ্গে নতুন করে দেওয়া হবে।

ওই ব্যক্তিকে কার্ডের যাবতীয় তথ্য জানিয়ে দেওয়ার পরেই মিনতি দেবীর ব্যক্তিগত ফোন নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) আসে। সেই ওটিপি-টি ফোনের ওপারের ব্যক্তিকে জানিয়ে দেন তিনি। তার পরেই এক এক করে তাঁর ফোনে পরপর মেসেজ ঢুকতে থাকে। সেগুলিতে জানানো হয় যে, তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হয়েছে। মাত্র কয়েক মিনিটের মধ্যেই তাঁর দু’টি অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় প্রায় ১ লক্ষ ২৫ হাজার টাকা। ভয় পেয়ে তৎক্ষণাৎ তিনি ছুটে যান ওই ব্যাঙ্কের স্থানীয় শাখায়। দু’টি অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়। এর পাশাপাশি ব্যাঁটরা থানায় এবং হাওড়া সিটি পুলিশের সাইবার অপরাধদমন শাখায় অভিযোগ জানিয়েছেন তিনি। গোটা ঘটনা খতিয়ে দেখছে পুলিশ।

 


আরও পড়ুন-
সপ্তাহের শুরুতে ওপরের দিকেই রইল কলকাতার তাপমাত্রা, আজ কোন জেলায় কত নামল পারদ?
শুভেন্দুর গড়ে বিজেপির থেকে আলাদা হয়ে দ্বিতীয় স্থানে উঠে এল বাম, সমবায় নির্বাচনে জয়ী তৃণমূল
প্রতিবাদের ভাষা শুধুই সাদা কাগজ অথবা দুটো খালি হাত, চিন দেশ জুড়ে শাসকের বিরুদ্ধে মুখর ছাত্রছাত্রীরা