নারী দিবসের দিনেই দেশের প্রধানবিচারপতি শারদ এ বোবদে জানিয়ে দিলেন মহিলাদের প্রতি তাঁর পূর্ণ সম্মান আর আস্থা রয়েছে। একই সঙ্গে নিজের বিতর্কিত মন্তব্য ইস্যুতেই মুখ খুলেন তিনি। দেশের প্রধানবিচারপতি বলেন তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্য়া করা হয়েছে। সুপ্রিম কোর্ট নারীত্বের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করে বলেও জানিয়েছেন প্রধানবিচারপতি। সম্প্রতি একটি ধর্ষণ মামলায় সুপ্রিম কোর্টের প্রাধানবিচারপতি শারদ এ বোবদের মন্তব্য নিয়ে তীব্র জলঘোলা হয়। এদিন সেই বিষয়টি নিয়েও নিজের মতামত জানিয়েছে প্রধানবিচারপতি। 

সুপ্রিম কোর্টের প্রধানবিচারপতি এসএ বোবদে জানিয়েছেন, ধর্ষণে অভিযুক্তকে বিয়ে করতে বলা হয়নি। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল আপনি কি বিয়ে করতে যাচ্ছেন? তিনি আরও বলেন তাঁরা 'বিবাহ' বললেননি। গত পয়লা মার্চ শীর্ষ আদালত স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত মহারাষ্ট্রের এক রাজ্য সরকারি কক্মী মোহিত সুভাষ চবনের জামিনের আবেদনের শুনানি করেছিল। যৌন অপরাধ আইন থেকে শিশুদের সুরক্ষা আইনের আওতায় অভিযুক্ত করা হয়েছিল। সেই সময়ই 'আপনি যদি বিয়ে করতে চান তবে আপমা আপনাকে সাহায্য করতে পারি। যদি তা না হয় তবে আপনি আপনার চারকিটি হারাবেন এবং কারাগারে যাবেন।' এইজাতীয় মন্তব্য করা হয়েছিল বলে বেশ কয়েকটি মহল থেকে তীব্র প্রতিক্রিয়া জানান হয়েছিল। অনেকেরই অভিযোগ ছিল ধর্ষণের মত চরম একটি অপরাধকে ঢাকতে বিবাহের আশ্রয় নেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছিল আদালতের পক্ষ থেকে। একেই প্রধানবিচারপতিকে চিঠি লিখে ক্ষমা চাওয়ার পাশাপাশি আবেদন প্রত্যাহার করার দাবিও জানিয়েছিলেন। 

ভারতকে 'বন্ধু' বলেও সীমান্ত নিয়ে দোষারোপ, লাদাখ নিয়ে মুখ খুললেন চিনা বিদেশ মন্ত্রী ... R

শূন্য থেকে শুরু করে একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে পারে গেরুয়া শিবির, তেমনই ইঙ্গিত এই রাজ্যের ভোট সমী...

পিটিআই সূত্রের খবর আদালতের এক আধিকারিক প্রধানবিচারপতির উদ্দেশ্যে এই সমালোচনাকে অন্যায্য বলে দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, বিচারপদ্ধতির রেকর্ড অনুযায়ী অভিযুক্ত প্রতিশ্রুতি দিয়েছিল নাবালিকার ১৮ বছর হয়ে গেলে তিনি তাঁকে বিয়ে করবেন।   প্রধানবিচারপতি আজ বলেছেন যে পুরো বিষয়টাই উদ্দেশ্যপ্রণোদিত ছিল।তিনি আরও বলেন,  তাঁদের বেঞ্চে নারীত্বে সর্বোচ্চ সম্মান প্রদান করা হয়েছে।