Asianet News Bangla

আরও সমৃদ্ধ সমর সম্ভার, বায়ুসেনার দখলে ৮টি নতুন আক্রমণকারী অ্যাপাচে হেলিকপ্টার

  • আরও সমৃদ্ধ হল ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রসম্ভার
  • আটটি নতুন অ্যাপাচে হেলিকপ্টার যোগ হল ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রসম্ভারে
  • অ্যাপাচে হেলিকপ্টারগুলি মঙ্গলবার সকালে পাঠানকোটে বায়ুসেনার বিমান ঘাঁটিতে নিয়ে আসা হয়
  • সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির  আগে হেলিকপ্টারগুলিকে ওয়াটার স্যালুটও দেওয়া হয় 
Indian Air Force inducts 8 new Apache attack choppers
Author
Kolkata, First Published Sep 3, 2019, 1:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আরও সমৃদ্ধ হল ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রসম্ভার। মঙ্গলবার সকালে আটটি নতুন অ্যাপাচে হেলিকপ্টার যোগ হল ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রসম্ভারে। ভারতীয় বায়ুসেনার অস্ত্রসম্ভারকে আরও অনেক বেশি পোক্ত হল বায়ুসেনার অস্ত্রসম্ভার। 

মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি এই আটটি অ্যাপাচে এএইচ-৬৪ই হেলিকপ্টার মঙ্গলবার সকালে পাঠানকোটে বায়ুসেনার বিমান ঘাঁটিতে নিয়ে আসা হয়। পাঠানকোট বিমানঘাঁটিতে এদিন এই উপলক্ষ্যে আয়োজিত হয়েছিল একটি বিশেষ অনুষ্ঠান, আর এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়ুসেনার চিফ মার্শাল বিএস ধানোয়া।পাঠানকোট বিমানঘাঁটিতে হেলিকপ্টারগুলি নিয়ে আসার আগে একটি পুজোর আয়োজন করা হয়েছিল, যাতে উপস্থিত ছিলেন বায়ুসেনার প্রধান এবং ওয়েস্টার্ন এয়ার কমান্ডার এয়ার মার্শাল আর নাম্বিয়ার। 

চাঁদে নামতে তৈরি 'ল্যান্ডার বিক্রম', ছাড়াছাড়ি হল চন্দ্রযান ২-এর সঙ্গে, এরপর কী

পুঞ্চ-এ ফের যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের, দু'মাসে শহিদ ৬ ভারতীয় জওয়ান

কাবুলে ফের আত্মঘাতি বোমা হামলা, ঘটনার দায় স্বীকার তালিবান জঙ্গিদের

কার্গিলের কাছে বাঙ্কার বানাচ্ছে পাক সেনা, কাশ্মীর ইস্যুতে চাপ অব্যাহত

প্রসঙ্গত, ভারত পৃথিবীর মধ্যে চৌদ্দতম দেশ, যে অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার পরিচালনা করে। ভারতীয় বিমান বাহিনীর মুখপাত্র অনুপম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ভারতীয় বায়ুসেনায়ে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্তি হল এই এয়ার ক্রাফ্ট-এর। তিনি আরও জানান, এখন পর্যন্ত তাঁদের কাছে ৮ টি বিমান রয়েছে। আরও ২২ টি বিমান পর্যায়ক্রমে আসবে বলেও জানান তিনি এবং সবগুলিই ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হবে। আক্রমণকারী হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনায়ে এর আগেও ছিল, তবে এই বিমানের নিশানা একেবারে নির্ভুল বলে জানান তিনি। 

আরও জানা গিয়েছে, এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার বিশ্বের অন্যতম উন্নত মাল্টি রোল কম্ব্যাট হেলিকপ্টার এবং এটি মার্কিন সেনাবাহিনী এই হেলিকপ্টার উড়িয়ে থাকে। ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির  আগে হেলিকপ্টারগুলিকে ওয়াটার স্যালুটও দেওয়া হয় বলে জানা গিয়েছে। বায়ুসেনা প্রধান ধানোয়া আরও জানান যে, অ্যাপাচে হেলিকপ্টারগুলিকে ভারতীয় বায়ুসেনার প্রয়োজন অনুসারে গড়ে তোলা হয়েছে। শুধু তাই নয়, হেলিকপ্টারগুলি নির্ধারিত সময়ের মধ্যেই দেওয়া হয়েছে বলে স্বভাবতই খুশি তাঁরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios