Asianet News BanglaAsianet News Bangla

কংগ্রেসের সভাপতি নির্বাচন কি বিশবাঁও জলে? রাজীব গান্ধীর জন্মদিনেও নিজের অবস্থানে অনড় রাহুল

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৮তম জন্মদিন। বীরভূমিতে রাজীব গান্ধীকে শ্রদ্ধা জানালেন রাহুল গান্ধী। দিনের প্রথমেই রাহুল গান্ধী টুইট করে রাজীবকে শ্রদ্ধা জানিয়েছিলেন।

Rahul Gandhi Tributes to Rajiv Gandhi on his birthday he is not going to be Congress president, says sources bsm
Author
Kolkata, First Published Aug 20, 2022, 4:28 PM IST

কাকতালীয় হলেও প্রয়াত প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা রাজীব গান্ধীর জন্মদিনেই শেষ হল কংগ্রেসের সভাপতি নির্বাচনের সীমারেখা। এই দিন থেকেই কংগ্রেসের নতুন করে পূর্ণ সময়ের সভাপতি খুঁজতে শুরু হওয়ার কথা ছিল। তেমনই জানিয়েছিলেন বর্তমান সভানেত্রী সনিয়া গান্ধী। ২০ অগাস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে কংগ্রেসের সভাপতি নির্বচনের প্রক্রিয়া শেষ করা হবে বলে আগেই জানিয়েছিলেন তিনি। কিন্তু কংগ্রেস সূত্রের খবর রাহুল গান্ধী এখনও কংগ্রেসের সভাপতি হওয়ার জন্য রাজি হননি। অন্যদিকে সনিয়া গান্ধীও আর এই পদে থাকতে রাজি নন তাঁর অসুস্থতার জন্য। 

অন্যদিকে এদিন  প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৮তম জন্মদিন। বীরভূমিতে রাজীব গান্ধীকে শ্রদ্ধা জানালেন রাহুল গান্ধী। দিনের প্রথমেই রাহুল গান্ধী টুইট করে রাজীবকে শ্রদ্ধা জানিয়েছিলেন। একই সঙ্গে তিনি বলেছেন, 'পাপা আপনি প্রতিটা মুহূর্তই আমার সঙ্গে রয়েছেন। আমার মনে রয়েছে। আমি সর্বদা চেষ্টা করব আপনি দেশের জন্য যে স্বপ্ন দেখেছেন তা যেন পুরণ করতে পারি।'

রাজীব গান্ধীর পথে চলার কথা বললেও রাহুল কংগ্রেসের সভাপতি হতে রাজি নন বলেও জানিয়েছেন কংগ্রেসের এর প্রবীণ নেতা। সনিয়া গান্ধীও আর এই পদ থাকতে রাজি হচ্ছেন না শারীরিক অসুস্থতার কারণে। অন্যদিকে প্রিয়াঙ্কা গান্ধীকেও দলের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু উত্তর প্রদেশ নির্বাচনে হারের পর পর দলের সঙ্গে থাকলেও এখনই বড় দায়িত্ব নেওয়ার অবস্থায় নেই বলেও কংগ্রেস সূত্রের খবর। এই অবস্থায় সভাপতি হিসেবে কংগ্রেসে গান্ধী পরিবারের বাইরের সদস্যদের নিয়ে আসতে হবে তা প্রায় ১০০ শতাংশ নিশ্চিত। 


বর্তমানে কংগ্রেস নেতাদের মধ্যে মনোমালিন্য তুঙ্গে। এই অবস্থায় গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে দলের প্রধান করা কিছুটা হলেও ঝুঁকিপূর্ণ বলেও মনে করছে দলের একটি অংশ। এই অবস্থায় কংগ্রেস সভাপতি নির্বাচনের দিকে হাঁটবে কিনা তা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। 

তবে সূত্রের খবর রাহুল গান্ধী বা প্রিয়াঙ্কা গান্ধী যেমন দলের সঙ্গে ছিলেন তেমনই থাকবেন। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কংগ্রেসের সমস্ত আন্দোলনের নেতৃত্ব যে রাহুল গান্ধী দেবেন তা একপ্রকার নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক কংগ্রেস নেতা। তিনি আরও বলেছেন, দলের পক্ষ থেকে একটি সমাবেশের আয়োজন করা হয়েছে। সেখানেই রাহুল গান্ধী নেতৃত্ব দেবেন। তবে কংগ্রেসের সভাপতি নির্বাচনের বিষয় নিয়ে তেমন কিছু অগ্রগতি হয়েছে বলে তাঁর জানানেই- এমনটাই জানিয়েছেন হরিয়ানার কংগ্রেস নেতা ভুপিন্দর সিং হুডা। 

পুরুষদের তুলনায় মহিলাদের যৌন সঙ্গীর সংখ্যা বেশি, অবাক করা তথ্য সরকারি সমীক্ষায়

রাজীব গান্ধীর জন্মবার্ষিকীতে টুইটারে তাঁর পাইলট লাইসেন্সের ছবি শেয়ার করলেন শশী থারুর

উত্তরাখণ্ডে মেঘভাঙা বৃষ্টিতে বানভাসি শিবমন্দির, হিমাচল বিপর্যস্ত প্রবল বৃষ্টি আর ভূমিধসে

Follow Us:
Download App:
  • android
  • ios