Asianet News BanglaAsianet News Bangla

Indira Gandhi: 'তিনি আমার সুপার মম', ধরা গলায় রাহুল গান্ধীর শ্রদ্ধা ইন্দিরা গান্ধীকে

ভিডিওটিতে রাহুল গান্ধী ইন্দিরা গান্ধীর মৃত্যুর দিনকে বলেছেন- সেটি ছিল তাঁর জীবনের দ্বিতীয় কঠিনতম দিন। 

She is super mom rahul gandhi s video tribute for indira gandhi bsm
Author
Kolkata, First Published Oct 31, 2021, 7:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কংগ্রেস (Congress) সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) রবিবার তাঁর ঠাকুমা তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে মৃত্যু বার্ষিকিতে (Indira Gandhi Death Anniversary) শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিও পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। ১৯৮৪ সালের ৩১ অগাস্ট- নিজের বাসভবনেই নিজেরই দেহরক্ষীর গুলিতে ঝাঁঝরা হয়ে মৃত্যু হয়েছে ইন্দিরা গান্ধীর। স্মৃতিচারণার  তিন মিনিটের ভিডিওতে অনেক জায়গাতেই গলা ধরে এসেছিল রাহুল গান্ধীর। 

She is super mom rahul gandhi s video tribute for indira gandhi bsm

ভিডিওটিতে রাহুল গান্ধী ইন্দিরা গান্ধীর মৃত্যুর দিনকে বলেছেন- সেটি ছিল তাঁর জীবনের দ্বিতীয় কঠিনতম দিন। কারণ ইন্দিরার মৃত্যুর মাত্র সাত বছর পর ১৯৯১ সালের মে মাসে তামিল জঙ্গিরা হত্যা করেছিল রাজীব গান্ধীকে। ইন্দিরার মৃত্যুর সময় রাহুল গান্ধীর বয়স ছিল মাত্র ১৪। ইন্দিরার শেষকৃত্যের ছবিও রয়েছে ভিডিওটিতে। যেখানে রাহুল গান্ধীর দুই চোখে জল। 

দেশের প্রধানমন্ত্রীর থেকে ব্যক্তি ইন্দিরাই বেশি গুরুত্ব পেয়েছে রাহুল গান্ধীর শেয়ার করা ভিডিওটিতে। রাহুল গান্ধী বলেছেন, আগেই তাঁকে ইন্দিরা বলেছিলেন আমার কিছু হলে তুমি কাঁদবে না। যখন বলেছিলেন তখন তিনি বুঝতে পারেননি কী বলতে চেয়েছেন ইন্দিরা। কিন্তু মৃত্যুর পর সব পরিষ্কার হয়ে যায়। তিনি জানিয়েছেন ঠাকুমার কথা মেনে তাঁর শেষ যাত্রাতে কান্না চেপে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু তা পারেননি। মুখ লুকিয়ে কেঁদেছিলেন। রাহুলের কথায় তাঁর দুই মা। ইন্দিরা গান্ধী ছোট থেকেই তাঁর কাছে সুপার মম। আরও পাঁচটা ঠাকুমার মতই বাবা-মায়ের শাসনের হাত থেকে বাঁচিয়ে দিতেন। রাহুল গান্ধী বলেছেন তাঁর বাবা ও মা খুব কড়া ছিলেন। তাই ঢাল হয়ে দাঁড়াতেন নাতি-নাতনির সামনে। এদিন রাহুল গান্ধীর কঠিন কঠোর ইন্দিরা গান্ধী নয়, বরং অনেক সাধারণ ইন্দিরা গান্ধীকেই তুলে ধরেছেন। আর ঠাকুমর কথা বলতে গিয়ে অনেক জায়গাতেই তাঁর গলা ভারি হয়ে গিয়েছিল। 

Rajya Sabha Vote: অর্পিতা ঘোষের ছেড়ে যাওয়া আসন, রাজ্য়সভার ভোটের দিন ঘোষণা নির্বাচন কমিশনের

Video: ট্রেভির জলে কয়েন ছুঁড়ে দিলেন প্রধানমন্ত্রী মোদী, জানেন কী হয় ঝরনায় পয়সা পড়লে

PM Modi: কোভিড টিকার ডোজ ৫০ শতাংশের কম, ক্লাস নেবেন প্রধানমন্ত্রী মোদী

অন্যদিকে এদিন সোশ্যাল মিডিয়া ইন্দিরার সঙ্গে নিজের ছোটবেলার সাদাকালো ছবি পোস্ট করে মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন কংগ্রেস নেত্রা প্রিয়াঙ্কা গান্ধী। হিন্দিতে তিনি বার্তা দিয়েছেন, 'আপনার জীবন, সাহস, নির্ভিকতা, দেশপ্রম- সবই বার্তা দেশবাসীর কাছে। আপনার জীবন, আদর্শের পথ অনুসরণ করে ন্যায় বিচারের জন্য লড়াই চালিয়ে যাবেন।'

প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদীই ইন্দিরা গান্ধীর মৃত্যু বার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন। ছোট্ট পোস্টে তিনি ইন্দিরা গান্ধীকে প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে সম্মান জানিয়েছে দেহরক্ষীর গুলিতে মৃত্যুর ঘটনার তীব্র নিন্দা করেছেন। 

১৯৮৪ সালে শিখ দেহরক্ষীর গুলিতে নিহত হয়েছিলেন ইন্দিরা গান্ধী। তাঁর মৃত্যুর পরই উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশ। দেশের বিস্তীর্ণ এলাকায় দাঙ্গা শুরু হয়েছিল। প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছিল। শিখ সম্প্রদায়ের মানুষেক ঘরবাড়ি, দোকানপাটে ভাঙচুর চালান হয়েছিল। আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল। হামলা হয়েছিল গুরুদ্বারেও। 

Follow Us:
Download App:
  • android
  • ios