Asianet News BanglaAsianet News Bangla

Covid 19: ডেল্টাই গেম চেঞ্জার, করোনা সংক্রামণ রুখতে কৌশল পরিবর্তন প্রধানমন্ত্রীর

অকল্যান্ডের লকডাউন বিধিনিষেধ শিথিল করার সময় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন মহামারির শুরুর সময় নিউজিল্যান্ডে কঠোর লকডাউন কার্যকর করা হয়েছিল। 

coronavirus outbreak game changer delta variant new Zealand had to overcome strict lockdown bsm
Author
Kolkata, First Published Oct 5, 2021, 9:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড ১৯-এর (Covid 19) ডেল্টা স্ট্রেইন (Delta Strain) নিউজিল্যান্ডের(New Zealand) করোনা-মডেলকেও (Corona Model) হারিয়ে দিল। বিপরীত স্রোতে না হেঁটে এবার স্রোতের পথে হা ভাসাল নিউজিল্যান্ড সরকার। সোমবার সরকার স্বীকার করে নিয়েছে, বিশ্বের অন্যান্য দেশের মতই এই দেশটিও করোনাভাইরাস থেকে এখনই সম্পূর্ণ মুক্তি পেতে পারে না। বদ্বীপ অনল্যান্ডেও করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলেও জানিয়েছে নিউজিল্যান্ডের প্রশাসন। তবুই বিশ্বের বাকি দেশগুলির পথে হেটেই করোনাভাইরাস সংক্রান্ত লকডাউন (Lockdown) শিথিল করার হচ্ছে বলেও জানিয়েছেন প্রশাসন। পাশাপাশি নিউজিল্যান্ডও টিকা কর্মসূচির ওপর জোর দিয়েছে। বিশ্বের টিকা প্রস্তুতকারক দেশগুলির কাছ থেকে টিকা চাওয়া হয়েছে। 

coronavirus outbreak game changer delta variant new Zealand had to overcome strict lockdown bsm

অকল্যান্ডের লকডাউন বিধিনিষেধ শিথিল করার সময় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন মহামারির শুরুর সময় নিউজিল্যান্ডে কঠোর লকডাউন কার্যকর করা হয়েছিল। সেইসময় সাফল্যেরও মুখ দেখেছিল নিউজিল্যান্ড। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী নিউজিল্যান্ডে করোনা আক্রান্ত হয়েছে পর্যন্ত ৪৪০৯ জন। যার মধ্যে ২৭ জনের মৃত্যু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী করোনা আক্রান্ত সবথেকে কমক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে নিউজিল্যান্ড একটি। কিন্তু আগাস্ট মাস থেকেই ডেল্টার প্রাদুর্ভাব বাড়ছে। সেই কারণেই আক্রান্তের সংখ্যাও বাড়ছে। কঠোর লকডাউনও আটকাতে পারেনি ডেল্টা সংক্রমণ। ৬ সপ্তাহেরও বেশি সময় ধরে করা নিষেধাজ্ঞা জারি করা হলেও নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ জন। যার অধিকাংশই অকল্যান্ডের বাসিন্দা। 

Buddhist tourism: পর্যটনের লক্ষ্যে চালু বিশেষ বৌদ্ধ সার্কিট ট্রেন, সাজছে বারানসী থেকে বুদ্ধগয়া

JIMEX 21: আরব সাগরের বুকে ভারত-জাপান নৌমহড়া, লক্ষ্য বন্ধুত্ব আরও বাড়িয়ে তোলা

Shooting in Space: হলিউডকে টেক্কা, মহাকাশে ছবির শ্যুটিং করতে উড়ে গেল রাশিয়ান পরিচালক ও অভিনেত্রী

অর্ডান সোমবার স্বীকার করে নিয়েছেন এই ভাইরাসটি নিউজিল্যান্ডের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। ডেল্টার প্রাদুর্ভাবকে যে নিয়ন্ত্রণ করতে নিউজিল্যান্ড পারেনি তা তিনি স্বীকার করেছেন। তিনি বলেছেন আক্রান্তের সংখ্যা শূণ্যে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই লকডাউন শিথিল করার পথেই হাঁটছে তারা। 

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী টিকা কর্মসূচির ওপরেও জোর দিয়েছেন। তিনি বলেছেন ভ্যাকসিন এখনও রয়েছেন। তবে আরও বেশি টিকা চাই বলেও জানিয়েছেন তিনি। তাই করোনা সংক্রান্ত নীতিও বদল করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। সেদেশের স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর এখনও পর্যন্ত ৪৯ শতাংশ মানুষ সম্পূর্ণ টিকা পেয়েছেন। ৭৯ শতাংশ মানুষকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। 

coronavirus outbreak game changer delta variant new Zealand had to overcome strict lockdown bsm

coronavirus outbreak game changer delta variant new Zealand had to overcome strict lockdown bsm

 

Follow Us:
Download App:
  • android
  • ios