Asianet News BanglaAsianet News Bangla

PM Modi Italy Visit: জলবায়ু পরিবর্তন মোকাবিলায় 'শক্তি পরিবর্তনে'জোর, ভারত-ইতালি যৌথ বিবৃতি পেশ


জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ক্লিন এনার্ডি ট্রানজিশনকে ত্বরান্বিত করার জন্য ক্রস-কাটিং ইস্যুসহ এই পরিকল্পনা রোমে জি ২০ শীর্ষ সম্মেলন ও গ্লাসগোতে সিওইপি২৬ ইস্যু নিয়েও আলোচনা করা হয়েছে। 

pm modi Italy visit Joint Statement on Italy India Strategic Partnership in Energy Transition bsm
Author
Kolkata, First Published Oct 30, 2021, 5:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাঁচ দিনের বিদেশ সফরে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendr Modi) ইতালির (Italy) প্রধানমন্ত্রী মারিও ড্রঘির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছিলেন। বৈঠকে জলবায়ু পরিবর্তণের (Climate Change) কারণে ভারত-ইতালি- (India-Italy) এই দুটি দেশকে কী কী সমস্যার সম্মুখীন হতে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছ। পাশাপাশি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক স্তরে কী কী পদক্ষেপ নেওয়া হয় তা নিয়েও দুই দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা হয়েছিল। দুই নেতাই ভরত ও ইতালির মধ্যে   ২০২০ সালের ৬ নভেম্বর যে  পরিকল্পনা গ্রহণ করা  হয়েছিল তার অগ্রগতি হয়েছে বলেও স্বীকার করে নিয়েছে। এই পরিকল্প ২০২০-২৪র মধ্যে কার্যকর হবে। 

pm modi Italy visit Joint Statement on Italy India Strategic Partnership in Energy Transition bsm
জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য ক্লিন এনার্ডি ট্রানজিশনকে ত্বরান্বিত করার জন্য ক্রস-কাটিং ইস্যুসহ এই পরিকল্পনা রোমে জি ২০ শীর্ষ সম্মেলন ও গ্লাসগোতে সিওইপি২৬ ইস্যু নিয়েও আলোচনা করা হয়েছে। এছাড়াও ২০২১ সালের ৮ মে পোর্টাতে অনুষ্ঠিত ভারত-ইউরোপীয় ইউনিয়ন নেতাদের বৈঠকের কথা স্মরণ করা হয়েছে। এই বৈঠকে ইউরোপীয় দেশগুলি ও ভারত জলবায়ু পরিবর্তন জৈববৈচিত্রের ক্ষতি, দূষণের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য জরুরি পদক্ষেপের কথা বলেছিল। 

বহুমুখী ভারত-ইউরোপীয় ইউনিয়ন সহযোগিতাকে এগিয়ে নিতে একসঙ্গে কজ করার কথাও বলা হয়েছে। দ্বিপাক্ষিক দিন থেকে দুই নেতা ২০২০ সালের নবেম্বরে ভারত-ইতালি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের পরে উন্নয়ন ও পর্যালোচনা করে তার অগ্রগতি হয়েছে বলেও স্বীকার করে নিয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রী বিশেষত খাদ্যপ্রক্রিয়াকরণ, টেক্সটাইল, স্বয়মচালিত ও নবায়নযোগ্য জ্বালানি খাতে দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও বাড়ানোর কথা বলেছে। 

ভারত ও ইতালি একটি যৌথ বিবৃতি প্রকাশ করে পুনর্নবীকরণযোগ্য ও পরিচ্ছন শক্তি নিয়ে কাজের ওপর জোর দিয়েছে। এই বিষয় দুই দেশ একে অপরকে সহযোগিতা করবে বলেও বলা হয়েছে। যৌথ বিবৃতিতে শক্তি হস্তান্তর ও ব়় মাত্রায় গ্রিন করিডোর প্রকল্প, স্মার্ট গ্রিড, শক্তির অংশীদারিত্ব অণ্বেষণে কৌশলগত অংশীদারিত্বের কথা ঘোষণা করেছে। ভারত-ইতালি টেক্সটাইল সহযোগিতা সংক্রান্ত এই চুক্তিতেও সই করেছে। 

নবায়নযোগ্য শক্তির মধ্যে রয়েছে উদ্ভাবনী নবায়নযোগ্য প্রযুক্তি, যেমন-আফসোর উইন্ড পাওয়ার, সবুজ হাইড্রোজেনের মত সম্ভাবনাকে কাজে লাগান। শক্তি দক্ষতার প্রচার স্মার্ট গ্রিড ও স্টোরেজ যুক্ত প্রযুক্তির বিকাশ, বিদ্যুতের বাজারের আধুনিকীকরণ। উপরন্তু উভই দেশই তাদের নিজনিজ বিদ্যুৎ ব্যবস্থায় নবায়ণযোগ্য শক্তি বাড়াতে পদক্ষেপ করার বিষয় একমত হয়েছে। একটি কার্যকর পরিচ্ছিন্ন পরিবর্তনের জন্য একটি মূল সম্পদ হিসেসে যা কর্মসংস্থান সৃষ্টি করে, জিডিপি বৃদ্ধি, শক্তি নির্মূল করার সময় সর্বজনীন শক্তির অ্যাক্সসকে শক্তিশালী করে। 

Rahul Gandhi: ফুরফুরে মেজাজে গোয়ায় 'পাইলট' সফরে রাহুল গান্ধী, জ্বালানি তেলের দাম নিয়ে কেন্দ্রকে কটাক্ষ

PM Modi At Vatican: পোপের সঙ্গে প্রথম সাক্ষাৎ মোদীর, ২০ মিনিটের নির্ধারিত বৈঠক চলল এক ঘণ্টা ধরে

Mamata Banerjee: 'কংগ্রেসই শক্তি দিচ্ছে মোদীকে', প্রশান্ত কিশোরের পর এবার বিস্ফোরক মমতা বন্দ্য়োপাধ্যায়

দুই দেশের প্রধাননন্ত্রী ২০৩০ সালের মধ্যে ৪৫০ গিগাওয়াট পুনর্নবিকরণ যোগ্য শক্তি মোতায়েন করার যে সংকল্প ভারত নিয়েছে তারসঙ্গে আন্তর্জাতিক সৌরজোটের জন্য ইতালির তাৎক্ষণিক অনুমোজন ও সক্রিয় সমর্থনের প্রশংসা করেছে।  শক্তি পরিবর্তেনের ক্ষেত্র দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদাবিত্ব চালু করতে সম্মত রয়েছে। 

দুই দেশ আগামী পদক্ষেপ- 
২০ অক্টোবর ২০১৭, দিল্লিতে স্বাক্ষরিত শক্তির ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারকদ্বারা প্রতিষ্ঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ-এর কাজ কর, যেমন স্মার্ট সিটি, গতিশীলতা, স্মার্ট গ্রিড, বিদ্যুৎ বিতরণ, স্টোরেজ সমাধান, গ্যাস পরিবহন, ও সেতুর জ্বালানি হিসেবে প্রাকৃতিক গ্যাসের প্রচার বাড়ান। সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা, সবুজ শক্তির ব্যবহার। 
ভারতে সবুজ হাইড্রোজেন, সংশ্লিষ্ট প্রযুক্তির উন্নয়ন ও স্থাপনায় সাহায্য করার জন্য একটি আলোচনা শুরু। 
২০৩০ সালের মধ্যে ৪৫০ জিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎপাদন সংহত করার জন্য ভারতের লক্ষ্যকে বুজে করে ভাপত একটি বড় আকারের সবুজ করিডোর প্রকল্পকে সম্থন করার জন্য একসঙ্গে কাজ করবে। 
ইতালি ও ভারতীয় কোম্পানিগুলিকে প্রাকৃতিক গ্যাস সেক্টর, ডিকার্বনাইজেশনের জন্য প্রযুক্তিগত উদ্ভাবন স্মার্ট সিটি ও অন্যান্য নির্দিষ্ট ডোমেনে যৌথ প্রকল্পগুলির বিকাশ করতে উৎসাহিত করবে। 
শক্তি পরিবর্তন সম্পর্কিত বিনিয়োগকে উৎসাহিত করবে ভারত ও ইতালি সংশ্লিষ্ট সংস্থাগুলিতে বিনিয়োগ করবে। 
বিশেষ করে নীতি ও নিয়ন্ত্রণ কাঠামোর ক্ষেত্রে দরকারি তথ্য ও অভিজ্ঞতা একে অপরের সঙ্গে ভাগ করে নেমে। যার মধ্যে ক্লিনার ও বাণিজ্যিকভাবে কার্যকর জ্বালানি প্রযুক্তি রূপান্তর সহজতর করার সম্ভাব্য উপায় দীর্ঘমেয়াদী গ্রিড পরিকল্পনা ও পুনর্নবীকরণযোগ্য ও দক্ষতার ব্যবস্থার জন্য উদ্দীপনামূলক স্কিম সম্পর্কিত রয়েছে। 
পরিচ্ছন্ন শক্তির জন্য আর্থিক সহয্যেও জোর দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios