Asianet News BanglaAsianet News Bangla

'মাত্র ১১ মিনিট ধরে ধর্ষণ করা হয়েছে', ধর্ষকের সাজার মেয়াদ কমিয়ে দিলেন মহিলা বিচারক

ধর্ষণ কতক্ষণ ধরে করা হয়েছে, তার ওপর নাকি নির্ভর করে ধর্ষকের সাজার মেয়াদ। অবাক হবেন না। ঠিক এমন ঘটনাই ঘটেছে।
 

Switzerland Court reduces jailtime for rapist, says rape lasted only 11 minutes bpsb
Author
Kolkata, First Published Aug 10, 2021, 3:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এমনও হয়। পৃথিবীতে এমনও সম্ভব। তাও এক মহিলা বিচারকের হাতে। ধর্ষণ কতক্ষণ ধরে করা হয়েছে, তার ওপর নাকি নির্ভর করে ধর্ষকের সাজার মেয়াদ। অবাক হবেন না। ঠিক এমন ঘটনাই ঘটেছে। যেখানে ধর্ষকের অপরাধ প্রমাণিত হওয়ার পরেও বিচারকের সহানুভূতি ছিল ধর্ষকের প্রতি। তাই শুনানিতে তিনি পরিষ্কার জানিয়েছেন, ধর্ষণ চলেছে মাত্র ১১ মিনিট ধরে। তাই সাজার মেয়াদ কমানো হয়েছে ধর্ষকের (convicted rapist)। 

Switzerland Court reduces jailtime for rapist, says rape lasted only 11 minutes bpsb

সুইজারল্যান্ডের এক আদালতে (court in Switzerland) মহিলা বিচারকের এই রায়ে স্তম্ভিত গোটা বিশ্ব। ধর্ষণের(sexual assault) মতো এক নারকীয় অপরাধকে কীভাবে এত লঘু করে দেখা যেতে পারে, তা নিয়ে প্রশ্ন উঠছে। সরব হয়েছেন বিশ্ব জুড়ে মানবাধিকার কর্মীরা। তাঁদের দাবি, ধর্ষণের চেষ্টাতেও এক মহিলার সর্বস্ব চলে যায়। গভীর ক্ষত তৈরি হয় মনে, শরীরে। শরীরে ক্ষত মিটলেও যে ট্রমার মধ্যে দিয়ে মেয়েটি যায়, তার কোনও ক্ষতিপূরণ হয় না। সেখানে একজন মহিলা বিচারক কীভাবে এমন নিন্দনীয় রায় দিতে পারলেন। 

সুইজারল্যান্ডের স্থনাীয় সংবাদমাধ্যমে ঘটনাটি প্রকাশিত হওয়ার পরেই সাড়া পড়ে যায়। নিন্দার ঝড় ওঠে ওই রায় ঘিরে। সেই রায়ে মহিলা বিচারক জানান, মাত্র ১১ মিনিট ধরে ধর্ষণ করা হয়েছে ও ওই নির্যাতিতার সেইভাবে কোনও আঘাত লাগেনি। তাই সাজার মেয়াদ কমিয়ে দেওয়া হল। এই রায় প্রকাশ্যে আসার পরেই সিটি অফ বাসেলে প্রতিবাদ বিক্ষোভে নামেন উত্তেজিত জনতা। 

ফেসবুকের লকড প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

মুসলিম মহিলাদের অন্য ধর্মে বিয়ে করা পাপ, ফতোয়া মুসলিম ল বোর্ডের

দেবতার মূর্তি গুঁড়িয়ে তছনছ মন্দির, পাকিস্তানে উন্মত্ত জনতার তান্ডবে হতবাক গোটা বিশ্ব

সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশিত তথ্য অনুসারে, নির্যাতিত মহিলাকে (তাঁর বয়স উল্লেখ করা হয়নি) ৩৩ বছর বয়েসি এক ব্যক্তি ও তার বন্ধু (১৭) ধর্ষণ করে বলে অভিযোগ। সুইজারল্যান্ডের উত্তর পূর্বের এক শহরের অ্যাপার্টমেন্টে এই ঘটনা ঘটে। অভিযুক্ত ধর্ষক পর্তুগালের বাসিন্দা বলে জানানো হয়েছে। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এই ঘটনা ঘটে। মূল অভিযুক্তের বিরুদ্ধে সেই বছর অগাষ্টে মামলা দায়ের করা হয়। তবে তার নাবালক বন্ধু বিচারের অপেক্ষায়।

Switzerland Court reduces jailtime for rapist, says rape lasted only 11 minutes bpsb

মহিলা বিচারক তার শুনানিতে ৫১ মাসের সাজা কমিয়ে ৩৬ মাস করে দেন বলে জানা গিয়েছে। ধর্ষকের সাজা চার বছর তিন মাস থেকে কমিয়ে তিন বছর করা হয়েছে। এমনই সিদ্ধান্ত নিয়েছেন বাসেল কোর্টের প্রেসিডেন্ট বিচারপতি লিসেলোটে হেনজ। তবে আরেকটি সুইস নিউজ ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী অগাষ্টের ১১ তারিখ ছেড়ে দেওয়া হতে পারে ওই অভিযুক্তকে। 

Follow Us:
Download App:
  • android
  • ios