বয়স ৪০ পেরিয়েছে। দীর্ঘ দিন রয়েছেন ক্রিকেটের বাইরে। শুধু ভারতীয় বা বিশ্ব ক্রিকেট নয়, আইপিএলের ইতিহাসেও অন্যতম সেরা স্পিনার হরভজন সিং। এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠ কাপাতে দেখা যাবে পঞ্জাব দ্য পুত্তরকে। গতবার আইপিএলে করোনার জন্য সিএসকে-তে খেলেননি ভাজ্জি। এবার নিলামের প্রথম পর্বে অবিক্রিত থাকলেও, পরে তাকে ২ কোটি টাকা দিয়ে দলে নেয় কেকেআর। নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছেন তারকা অফ স্পিনার। 

আরও পড়ুনঃ কেকেআরের প্রথম একাদশে সুযোগ পাবে কোন ৪ বিদেশি, কী বলছে ক্রিকেট বিশেষজ্ঞরা

আরও পড়ুনঃ এবার প্রচন্ড শক্তিশালী ধোনির দল, দেখে নিন সিএসকের সম্ভাব্য সেরা একাদশ

তবে বয়স যে তার কাছে শুধু একটা সংখ্যা মাত্র তা অনুশীলনে প্রমাণ করছেন হরভজন সিং। অনুশীলনে ভাজ্জিকে দেখে রীতিমত অবাক হয়ে গিয়েছেন কেকেআরের তারক উইকেট রক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিক। 'সম্পূর্ণ অন্য হরভজন সিং' বলে আখ্যা দিয়েছেন ডিকে। ভাজ্জিতে মোহিত দীনেশ কার্তিক জানিয়েছেন,'ও দীর্ঘদিন ধরে আইপিএল খেলছে। কিন্তু শেষ এক সপ্তাহে ওর আগ্রহ আর তীব্রতা দেখার মতো। সবার আগে হরভজন প্র্যাকটিস সেশনে চলে আসে। এটা ধারাবাহিক ভাবে করছে। আমার মনে হয় ও এখন একটা অন্য মানুষ, যতটুকু আমি ওকে গত সাতদিনে দেখেছি। এমনকী প্র্যাকটিস ম্যাচ সন্ধ্যা সাতটায় থাকলে ও বিকাল চারটের সময় চলে আসে। ব্য়াট করার আগে শাকিব আল হাসান ও অইন মর্গ্যানকে বল করে। এরপর স্ট্রেচিং করে ফের প্র্যাকটিস ম্যাচ খেলে। অনুশীলনে নিজেকে একেবারে নিংরে দিচ্ছে ভাজ্জি।'

 

 

৪০ পেরোনোর পরওল হরভজনের আইপিএল খেলা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। কিন্তু তারমধ্যে ক্রিকেট যে এখনও ফুরিয়ে যায়নি তা প্রমাণ করার জন্য মরিয়া ভারতের সর্বকালের অন্যতম সেরা স্পিনার। আইপিএলেও ১৬০ ম্যাচে ১৫০ উইকেট রয়েছে হরভজন সিংয়ের। তরুণ ক্রিকেটে বলে আখ্যা দেওয়া টি২০ ক্রিকেটে ক্লাসই যে শেষ কথা, বয়স নয়, তা প্রমাণ করাই এখন লক্ষ্য তারকা অফ স্পিনারের। 

আরও পড়ুনঃ আইপিএলে সবথেকে বেশি সেঞ্চুরি কোন তারকাদের, নতুন মরসুম শুরুর আগে দেখে নিন তালিকা