রাজ্য় তথা দেশ জুড়ে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্য়া। এদিকে করোনা রুখতে প্রাথমিকভাবে সতর্কতামূলক পদক্ষেপই হল স্য়ানিটাইজার এবং পাশাপাশি মাস্ক ব্য়বহার। এদিকে বাজারে এখন স্য়ানিটাইজারের আকাল পড়েছে। করোনার সংখ্য়া বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় অনেকেই আগে থেকে স্য়ানিটাইজার বাজার থেকে তুলে নিয়েছেন। এবার এরই সঙ্গে চলেছে কালোবাজারি। আর দেশ তথা রাজ্য়ের এমন এক সঙ্কটময় পরিস্থিতিতেই মানুষকে করোনা থেকে বাঁচাতে স্যানিটাইজেশন সিস্টেম নিয়ে এল ডিআরডিও অর্থাৎ  প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্স এন্ড ডেভোলপমেন্ট অর্গানাইজেশন)। 

আরও পড়ুন, করোনা মোকাবিলায় বিপুল খরচ, নতুন নিয়োগ বন্ধের সিদ্ধান্ত রাজ্যের

করোনা রুখতে ডিআরডিও এক বিশেষ স্যানিটাইজেশন সিস্টেম নিয়ে এসেছে। যেখানে স্য়াটিজারের বিশেষ ব্য়বস্থা থাকছে। যা পুরোপুরি ভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে মুক্ত রাখবে। এবং তার সঙ্গে লাগোয়া বেসিন। বিশেষজ্ঞদের মতে, করোনা সংক্রমণের কবলে বেশিরভাগ কারণ হয়ে দাড়ায়  স্য়ানিটাইজার ঠিক মত ব্য়বহার না করা। তবে পাশাপাশি এটাও ঠিক যে বাজার থেকে এই মুহূর্তে কার্যত স্য়ানিটাইজার প্রায় উধাও। দেশ তথা রাজ্য়ের কিছু বিশ্ববিদ্য়ালয় অবশ্য় এই কাজে সাহায্য়ের হাত এগিয়ে দিয়েছে। কিন্তু সেটাও জনসংখ্য়ার অনুপাতে যথেষ্ট নয়। সেদিক থেকে  ডিআরডিও-র এই স্যানিটাইজেশন সিস্টেম এক বড় সড় পদক্ষেপ।

আরও পড়ুন, 'জনসংখ্য়ার অনুপাতে করোনা আক্রান্তের সংখ্য়া অনেক কম', অভয় বার্তা দিলেন চিকিৎসক কুনাল সরকার


উল্লেখ্য়, দেশে ৩০০০ ছাপিয়ে গেল নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭২ জন। মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ৭৭। সুস্থ হয়ে উঠেছেন ২৬৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, আক্রান্তের সংখ্যায় এখনও পর্যন্ত শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছেন ৪৯০ জন। মৃত্যু হয়েছে ২৪ জনের। আক্রান্তের সংখ্যার নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। সেখানে আক্রান্তের সংখ্যা ৪৮৫। অন্য দিকে, দিল্লিতেও প্রতি দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেখানে আক্রান্তের সংখ্যা ৪৪৫। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১৩ জন। পাশাপাশি রাজ্যে করোনায়  আক্রান্ত  ১১ জন। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ জন। শনিবার নবান্নে সাংবাদিক সম্মেলনে জানালেন মুখ্যসচিব। 
 

 

 রাজ্য়ে করোনায় আক্রান্ত এবার এক নার্স, পরিবারকে কোয়ারেনটাইনে থাকার নির্দেশ স্বাস্থ্য দফতরের

করোনা আক্রান্তদের এমআর বাঙ্গুরে স্থানান্তর ঘিরে তুলকালাম, অভিযোগ নিয়ে অবস্থান বিক্ষোভে নার্সরা

পাঁচিল টপকালেই ভাইরাস এক্সপার্ট সেন্টার, তবুও মুখ ফিরিয়ে মেডিক্য়াল কলেজ