Asianet News BanglaAsianet News Bangla

পুজোর মরশুমে এখনও ভারী বর্ষণ দুই বঙ্গেই, দুর্যোগ কাটলেই শীতের আমেজে সাজবে কলকাতা

বুধবার সকালেও আকাশ মেঘলা  শহর এবং শহরতলিতে।  এদিনও কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং উত্তরের পাঁচটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে ।

 

 

Heavy Rain fall  forecast  in Kolkata and West Bengal on 20 October RTB
Author
Kolkata, First Published Oct 20, 2021, 6:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার সকালেও আকাশ মেঘলা (Cloudy) শহর এবং শহরতলিতে। টানা ভারী বৃষ্টি শেষে এবার দুর্যোগ কাটার পালা। এবং দুর্যোগ কাটতেই এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঢুকবে শীতের আমেজ। আরও ২৪ ঘণ্টা ভারী বৃষ্টিপাত (Heavy Rain) চলবে বলে জানিয়েছে আলিপুর আওয়া দপ্তর। ২১ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে।এদিনও কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে।  বুধবার উত্তরের পাঁচটি জেলায় ভারী থেকে অতি ভারী (Heavy to very Heavy Rain) বৃষ্টি চলবে ।

আরও পড়ুন, ডিসেম্বরেই রাজ্যে কলকাতা-হাওড়া পুরভোট, কটি ধাপে সম্পূর্ণ করতে চাইছে কমিশন

সপ্তাহান্তে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে ২২ তারিখ থেকে আলিপুর আবহাওয়া দপ্তর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তরে যে নিম্নচাপটি ছিল সেটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বিহারের ওপর অবস্থান করছে। তাই এদিনও কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে।  উপকূলের কাছাকাছি যে জেলাগুলি রয়েছে বিশেষ করে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়া, এখানে বৃষ্টিপাতের পরিমাণ একটু বেশি থাকবে। এরপর থেকেই পরিষ্কার আকাশ থাকবে দক্ষিণবঙ্গে। উপকূলের পাশের জেলাগুলি বিশেষ করে দুই ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও কলকাতায় হালকা বৃষ্টিপাত হবে। আরও ২৪ ঘণ্টা ভারী বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে আলিপুর আওয়া দপ্তর। ২১ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। বুধবার উত্তরের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে । এছাড়াও মালদহ, দুই দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Babul Supriyo:মঙ্গলেই সাংসদ পদ থেকে ইস্তফা বাবুলের, 'সিট আটকানো উচিত নয়',বার্তা প্রাক্তন মন্ত্রীর

অপরদিকে, কুড়ি তারিখ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বৃষ্টি বেশি থাকবে। মৎস্যজীবীদের সমুদ্র যেতে আরও ২৪ ঘন্টা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  দক্ষিণবঙ্গে সোমবার সারাদিন বৃষ্টি হয় উপকূলবর্তী জেলা দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগণায়। এরই সঙ্গে বৃষ্টিতে ভিজেছে কলকাতা, হাওড়া, ঝাড়গ্রামের একাধিক জায়গা। দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হয়েছে সোমবার সারাদিন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ১৯শে অক্টোবর অর্থাৎ মঙ্গলবারও জারি থাকবে বৃষ্টি। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং হাওড়ায়। ২০ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। তবে বীরভূম মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন, Durga Puja: রাজ্যে ১২ দিনেই ৭২০ কোটির সুরা বিক্রি, পুজোয় ৪০ শতাংশেরও বেশি আয় ব্যবসায়ীদের

 সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির জেরে আচমকাই  পারদ নেমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।   সর্বনিম্ন ৯৫  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। ১৯ অক্টোবার মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৭.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.১ ডিগ্রী। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ছিল  ৯৮ শতাংশ।   সর্বনিম্ন ৯৩ শতাংশ  । যেখানে এক সপ্তাহ আগে ১২ অক্টোবর মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস। একই ভাবে বুধবারেও ভ্যাপসা গরম থেকে মুক্তি পেয়েছে কলকাতা।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

.

Follow Us:
Download App:
  • android
  • ios