Asianet News BanglaAsianet News Bangla

KMC: নাগরিকদের জন্ম-মৃত্য়ুর শংসাপত্র দিতে নয়া হোয়াটস অ্য়াপ নং চালু পুরসভার, জানুন সময়সূচি

নাগরিকদের জন্ম-মৃত্য়ুর শংসাপত্র দিতে নতুন হোয়াটস অ্য়াপ নং চালু করল কলকাতা পুরসভা। এবার থেকে সরাসরি হোয়াটসঅ্যাপ করলেই জন্ম-মৃত্য়ুর সার্টিফিকেট মিলবে।  

KMC launches new WhatsApp number to give birth and death certificates to citizens says Firhad Hakim RTB
Author
Kolkata, First Published Nov 19, 2021, 8:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাগরিকদের জন্ম-মৃত্য়ুর শংসাপত্র দিতে নতুন হোয়াটস অ্য়াপ নং চালু করল কলকাতা পুরসভা (KMC )। এবার থেকে সরাসরি হোয়াটসঅ্যাপ ( WhatsApp number to give Birth and Death certificates) করলেই জন্ম-মৃত্য়ুর সার্টিফিকেট মিলবে। নয়া পরিষেবার জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করে ঘোষণা করলেন কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim )।

বৃহস্পতিবার থেকেই নাগরিকদের পরিষেবা আরও মসৃণ করতে নতুন হোয়াটস অ্য়াপ নং চালু করল কলকাতা পুরসভা। সরাসরি ৮৩৩৫ ৯৯৯ ১১১ নম্বরে প্রয়োজন জানিয়ে হোয়াটসঅ্যাপ করলেই কয়েকমিনিটের মধ্যে অ্যাপয়েন্টমেন্ট পেয়ে যাবেন নাগরিকরা। এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, নির্বাচনী বিধিনিষেধ লাগু হতেই নাগরিকদের অভিযোগ শুনে দ্রুত ব্য়বস্থা নেওয়ার সুযোগ পাবো না। তাই সম্পত্তি কর থেকে অ্যাসেসমেন্ট এবং অন্যান্য নাগরিক পরিষেবা নিয়ে নাগরিকরা সংকটে পড়লে তাঁরা সরাসরি হোয়াটসঅ্যাপে মেসেজ করে কমিশনারের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন। কী কারণে কমিশনারের সাক্ষাৎ চান, সেই কারণ হোয়াটসঅ্যাপ জানাতে হবে বলেও তিনি উল্লেখ করেছেন।

আরও পড়ুন, Weather Report: ফের বাধা পেতে চলেছে শীত, কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির পূর্বাভাস

মূলত কলকাতা পুরভোট ঘোষণা হলেই মেয়রের পরিবর্তে এবার সরাসরি পুরকমিশনারের দরজা কুলে দেওয়া হচ্ছে জনসাধারণের জন্য। কমিশনারের সাক্ষাৎ পেতে কোনও অফিসার বা পুরকর্মীর দ্বারস্থ হওয়ার দরকার নেই বলে জানিয়ে দিয়েছে কলকাতা পুরসভা। নতুন পরিষেবার ঘোষণা করে কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ও মন্ত্রী পুরকমিশনারের সাক্ষাত ছাড়াও একই নম্বরে হোয়াটসঅ্যাপ করেই এবার থেকে জন্ম-মৃত্য়ুর সার্টিফিকেট পাওয়ার জন্য অ্যাপয়নমেন্ট নিতে হবে। এটা প্রধানত বার্থ সার্টিফিকেট পাওয়ে দেওয়ার নামে রাজ্যের দালাল চক্র হটিয়ে দেওয়ার জন্য এবং ভোগান্তি থেকে মুক্তি পেতেই বিশেষ পরিষেবা চালু করেছে পুরসভা।

আরও পড়ুন, Mamata Banerjee: 'কাশফুল থেকে বালিশ', 'দুয়ারে হাঁসের পালক' সহ নয়া শিল্পের 'আইডিয়া' মমতার

 নতুন এই পরিষেরার কথা ঘোষণা করে ফিরহাদ আরও জানিয়েছেন, 'সোম থেকে শুক্র, সকাল ১১ টা থেকে দুপুর ২ টো এবং শনিবার বেলা সাড়ে বারোটা অবধি ওই নম্বরে মেসেজ করে অ্যাপয়নমেন্ট পাওয়া যাবে। কলকাতা পুরসভার কার্যকালে প্রতি ৩০ মিনিটে মাত্র ১২ জন আবেদনকারীকে ডেকে নেওয়া হবে।' কোভিড পরিস্থিতির জেরে টানা প্রায় দুই বছর পুরভবনে ড্রপবক্সে নথি ফেলে আসার পর মেসেজ করে দিন জানিয়ে দিচ্ছিল কলকাতা পুরসভা। কিন্তু অভিযোগ, একমাসের বেশি সময় পুরভবনে ভোগান্তির পর  অ্যাপয়নমেন্ট দিচ্ছিল স্বাস্থ্য বিভাগ। তাই এই অভিযোগের সমাধান করতেই সরাসরি হোয়াটসঅ্যাপে অ্যাপয়নমেন্ট দিয়ে জন্ম ও মৃত্য়ুর সার্টিফিকেট দেওযার ব্যবস্থা চালু করলেন ফিরহাদ হাকিম।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios