Asianet News BanglaAsianet News Bangla

Exam-মার্চের শুরুতেই মাধ্যমিক-এপ্রিলে উচ্চমাধ্যমিকের সম্ভাবনা, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন

 ২০২২ সালের মার্চের শুরুতে মাধ্যমিক এবং এপ্রিলের শুরুতে হতে পারে উচ্চ মাধ্যমিক। রাজ্য সরকারের সঙ্গে কথা বলার পর এমনই পরীক্ষার সূচি ঘোষণা করতে পারে শিক্ষা দফতর।  

Madhyamik Exam in Early March Higher secondary exams in Early April on 2022 RTB
Author
Kolkata, First Published Oct 28, 2021, 9:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 ২০২২ সালের মার্চের শুরুতে মাধ্যমিক ( Madhyamik Exam) এবং এপ্রিলের শুরুতে হতে পারে উচ্চ মাধ্যমিক (Higher secondary exam)। রাজ্য সরকারের সঙ্গে কথা বলার পর এমনই পরীক্ষার সূচি ঘোষণা করতে পারে শিক্ষা দফতর। উল্লেখ্য, ১৬ নভেম্বর থেকে রাজ্যের স্কুল-কলেজ খোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)। সেই মর্মেই মাধ্যমিক- উচ্চ মাধ্যমিক নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য় শিক্ষা দফতর  (WB school education department )।

আরও পড়ুন, Accident: দেহরাদূনে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু ৫ বাঙালি পর্যটকের, আশঙ্কাজনক ২, শোকের ছায়া আসানসোলে

সূত্রের খবর,  ২০২২ সালের মার্চের শুরুতেই হতে পারে মাধ্যমিক এবং এপ্রিলের শুরুতেই  উচ্চ মাধ্যমিক হওয়া সম্ভাবনা রয়েছে। স্বাভাবিকভাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার মধ্য়ে এত সময়ের ব্যবধান থাকে না। কিন্তু রাজ্য সরকারের সঙ্গে কথা বলার পর এমনই পরীক্ষার সূচি ঘোষণা করতে পারে শিক্ষা দফতর। যদিও এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন। চলতি বছরের ডিসেম্বরে রাজ্যের তিনটি পুরসভা কলকাতা, হাওড়া এবং বিধাননগরে ভোট হতে পারে। এদিকে ডিসম্বরেই ভোট পর্ব মিটে গেলে ফেব্রুয়ারি মাসে হতে পারে রাজ্যের শতাধিক পুরসভার নির্বাচন। গত কয়েক বছর ধরে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে হত মাধ্য়মিক। এবং মার্চের মাঝামাঝি শুরু হত উচ্চ মাধ্যমিক। কিন্তু এবার রাজ্যের এতগুলির পুরসভার ভোট আটকে রাখতে রাজি নয় সরকার। সূত্রের খবর, ফেব্রুয়ারি মাসেই ওই সকল পুসভায় ভোট হতে পারে। তাই পুরভোটের কথা মাথায় রেখেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হবে। উল্লেখ্য, শিক্ষা দফতরের একটি সূত্রের দাবি , এপ্রিলের শেষ সপ্তাহে হতে পারে জয়েন্ট এন্ট্রাসও।

আরও পড়ুন, Rain: আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, প্রবল বর্ষণ দক্ষিণ ভারতেও

 প্রসঙ্গত, উত্তর কন্যায় বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানান রাজ্যে স্কুল খুলবে  ১৬ নভেম্বর (16th November)। ১৫ নভেম্বর বীরসা মুন্ডার জন্মদিন। তাই ওই দিন রাজ্য জুড়ে সরকারি ছুটি ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ওইদিন স্কুল কলেজ অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগেই তিনি জানিয়েছিলেন যে ভাইফোঁটার পরই রাজ্যে করোনার পরিস্থিতি (Corona Situation) ঠিক থাকলে স্কুল খোলা (School Reopen) হবে। রাজ্যের স্কুল খোলা নিয়ে একপ্রকার প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর (WB school education department )। সূত্রের খবর, একই সঙ্গে নবম থেকে দ্বাদশ শ্রেণীর সব ছাত্র-ছাত্রীকে আনতে চাইছে না রাজ্য সরকার। করোনা পরিস্থিতিতে মাথায় রেখে এক একটি ক্লাসের জন্য নির্দিষ্ট সময় করে দেওয়া হতে পারে বলে খবর। তবে ইতিমধ্য়েই মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) নির্দেশ পেতেই জীবাণুমুক্ত (Sanitisation) করার কাজ শুরু রাজ্যে স্কুলগুলিতে (WB school)।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios