Asianet News BanglaAsianet News Bangla

Municipal Polls: কলকাতা-হাওড়ায় পুরভোট ১৯ ডিসেম্বর, রাজ্যের প্রস্তাবে সায় কমিশনের, আজ বিশেষ বৈঠক

১৯ ডিসেম্বরই পুরভোট  কলকাতা-হাওড়ায়।  কমিশন সূত্রের খবর, ১২ নভেম্বর কলকাতা ও হাওড়ায় নির্বাচনী আধিকারিক এবং পুলিশের সঙ্গে একটি বিশেষ বৈঠক ডাকা হয়েছে। 

Municipal Polls for Kolkata and Howrah Municipality held on 19 December RTB
Author
Kolkata, First Published Nov 12, 2021, 2:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৯ ডিসেম্বরই পুরভোট (Municipal Polls) কলকাতা-হাওড়ায়। রাজ্য আগেই আবেদন জানিয়েছিল যে, কলকাতার ১৪৪ টি এবং হাওড়ার ৫০ টি ওয়ার্ডে ভোটগ্রহন (Kolkata and Howrah Municipality Polls )হবে ১৯ ডিসেম্বর, রবিবার। রাজ্যের প্রস্তাবে কোনও আপত্তি জানায়নি কমিশন।  পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাবে সায় দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন (West Bengal Election Commission)।  

আরও পড়ুন, Shootout: কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সফরের দিনেই অঘটন, সীমান্তে BSF-র গুলিতে মৃত্যু ৩ গ্রামবাসীর

কমিশন সূত্রের খবর, ১২ নভেম্বর কলকাতা ও হাওড়ায় নির্বাচনী আধিকারিক এবং পুলিশের সঙ্গে একটি বিশেষ বৈঠক ডাকা হয়েছে।রাজ্য নির্বাচন কমিশনের এক শীর্ষ কর্তা জানিয়েছেন,  ২১ নভেম্বর ভোটের নির্ঘন্ট ঘোষণার সঙ্গে গঙ্গার দুই দিকের শহরেই এবং সরকারি প্রশাসনে নির্বাচনী বিধিনিষেধ কঠোরভাবে চালু হয়ে যাবে।কমিশন সূত্রের খবর, ২৫ নভেম্বর কমিশনের তরফে বিজ্ঞপ্তি পরেই প্রার্থীদের মনোনয়ন জমার কাজ শুরু হয়ে যাবে। দুই পুরসভাতেই ২ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ দিন। মনোনয়ন স্কুটিনি হবে ৩ ডিসেম্বর। এবং প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। 

আরও পড়ুন, Offline Exam: 'কোভিডের ভয় থাকলেও পরীক্ষাটা দরকার', আজ ৩ হাজারেরও বেশি স্কুলে অ্যাচিভমেন্ট টেস্ট

প্রসঙ্গত,  ২০২০ সালে নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত প্রস্তুতি নিয়েও শেষ মুহূর্তে পিছু হঠতে হয়। কারণ কোভিডের জেরে লকডাউন ঘোষণার পর ২০২০ সালের মার্চের শেষ মুহূর্তে কমিসন কলকাতার পুরভোট স্থগিত করে দেয়। নির্বাচন বকেয়া থাকা অন্য পুরসভাগুলির সঙ্গে কলকাতা এবং হাওড়ায় পুরপ্রশাসক বসিয়ে কোভিড পরিস্থিতির নিয়ন্ত্রনের চেষ্টা করে রাজ্য সরকার। পরে বিরোধীরা প্রথমে হাইকোর্টে মামলা দায়ের করে। এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। যদিও দেশের শীর্ষ আদালত কোভিডি পরিস্থিতি না কমা পর্যন্ত পুরভোট স্থগতি করার রাজ্যের সিদ্ধান্তকে সিলমোহর দেয়।

আরও পড়ুন, Petrol-Diesel: 'কেন পেট্রোল-ডিজেলের দাম কমাতে পারবে না রাজ্য', মমতাকে তোপ দেগে কী যুক্তি BJP-র

 উল্লেখ্য, চলতি বছরে মেয়াদ শেষ হলেও এখনও অবধি পুরভোট হয়নি রাজ্যে। মহামারীর কারণে নির্বাচন করা যায়নি। এ নিয়ে কলকাতা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে মামলা হয়েছে। বিধানসভা উপনির্বাচনের পর পুরসভা নির্বাচনের ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাথমিকভাবে প্রস্তাব দেওয়া হয়েছিল কলকাতা, হাওড়া নির্বাচন আগে এবং বাকিগুলি পরে অনুষ্ঠিত হবে। এদিকে  রাজ্যের মোট ১১৬ টি পুর নিগম এবং পুরসভার ভোট বাকি আছে। কিন্তু প্রথমে মাত্র দুটি পুরনিগমে ভোট করতে চেয়েছে রাজ্য। 
আরও পড়ুন, Weather Report: গভীর নিম্নচাপের জের, আগামী ২৪ ঘন্টায় বর্ষণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে

রাজ্যের এই সিদ্ধান্ত মেনে নেয়নি বিরোধীরা। বিজেপি এবং বামদের শীর্ষ নের্তৃত্ব এর প্রতিবাদ জানিয়েছেন। আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে বিজেপি। তবে শেষ অধি রাজ্যের সিদ্ধান্তেই সায় দিয়েছে নির্বাচন কমিশন। এদিন খবর প্রকাশ্য়ে আসতেই বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলছেন, আমরা এই সিদ্ধান্তের বিরোধিতা করছি। আমরা চাই সব পুরসভায় একসঙ্গে ভোট হোক। না হলে এতদিন ধরে ভোট ফেলে রেখার কী মানে। এতদিন ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় পুরসভাগুলিতে ভোট হয়নি। এর কী কারণ, জানতে চায় রাজ্যবাসী বলে প্রশ্ন ছুড়েছেন তিনি।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios