Asianet News Bangla

করোনা মোকাবিলায় বড়সড় পদক্ষেপ কলকাতা বিশ্ববিদ্যালয়ের, জারি হল নয়া বিধি-নিষেধ

  • করোনা মোকাবিলায় বড়সড় পদক্ষেপ নিল কলকাতা বিশ্ববিদ্য়ালয় 
  • বুধবারই এবিষয়ে নির্দেশিকা জারি করেছে বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ  
  •  মূলত বিদেশি পড়ুয়াদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে  
  • অপরদিকে, বুধবারই বৈঠকে বসছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ও 
New rules implemented in calcutta university to prevent Coronavirus
Author
Kolkata, First Published Mar 4, 2020, 2:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা মোকাবিলায় সতর্কতা হিসাবে বড়সড় পদক্ষেপ নিল কলকাতা বিশ্ববিদ্য়ালয়।  আজ বুধবারই এবিষয়ে নির্দেশিকা জারি করেছে বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ। তবে বিদেশী ছাত্রদের জন্য একাধিক বিধিনিষেধ জারি করল কলকাতা বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ। 

আরও পড়ুন, বিয়ের ওয়েবসাইটে প্রতারণার শিকার মহিলা, লক্ষাধিক টাকা নিয়ে চম্পট দিল হবু বর

সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশীষ দাস এবিষয়ে জানিয়েছেন, 'রাজ্য ও কেন্দ্রের সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই এই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী ক্ষেত্রে সিদ্ধান্ত বিবেচনা করা হবে।' তবে এরাজ্য়ে করোনা ভাইরাস এখনও ছড়াইনি, তবে তার আগেই সতর্কতামূলক নির্দেশিকা জারি করল কলকাতা বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ। এই মুহূর্তে বাংলাদেশ,জাপান, চীন সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে পড়তে আসে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় গবেষণার কাজেই বিদেশি ছাত্ররা আসেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। কয়েক সপ্তাহ আগেই  জাপান থেকে আসা এক ছাত্র বিশ্ববিদ্যালয়় ফিরেছেন। যদিও তার শরীরে করোনাভাইরাস এর কোনও উপসর্গ না পাওয়া গেলেও সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিদেশি পড়ুয়া নিয়ে সতর্ক কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে উপসর্গ না পাওয়া গেলেও যাবতীয় সতর্কতা নিয়েছে।

আরও পড়ুন, আম্রমুকুল আর পলাশ জানান দিচ্ছে বসন্তের, দোল উৎসবে মাতবে এবার শহর ও শান্তিনিকেতন

 
বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, মূলত বিদেশি পড়ুয়াদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আপাতত মৌখিক নির্দেশ দেওয়া় হয়েছে, বিদেশি পড়ুয়ারা যে হোস্টেলগুলোতে থাকেন সেই হোস্টেলগুলোতে যাতে অন্যান্য পড়ুয়ারা দূরত্ব বজায় রাখেন। প্রয়োজন হলে বিদেশি পড়ুয়াদের ক্লাস বন্ধ  করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন রেজিস্ট্রার। তিনি জানিয়েছেন 'এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত উপাচার্যের সঙ্গে কথা বলেই নেওয়া হবে।' অপরদিকে করোনাভাইরাস আতঙ্কের জেরে বুধবারই বৈঠকে বসছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ও।

আরও পড়ুন, বিমানে উঠতেই বিপত্তি, অল্পের জন্য প্রাণে বাঁচলেন মন্ত্রী অরূপ বিশ্বাস

Follow Us:
Download App:
  • android
  • ios