কনটেইনমেন্ট জোনগুলোতে  কড়া লকডাউন ঘোষণা করেছে নবান্ন। ৯ জুলাই বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে এই নির্দেশিকা জারি হবে রাজ্য়ে। তবে শেষ মুহূর্তে শহরে কন্টেনমেন্ট জোনের সংখ্যা কমল। কলকাতা পুলিশ এলাকায় কন্টেনমেন্ট জোন  ২৮টি থেকে কমে  ২৫ টিতে এসে দাঁড়াল। এই সব কন্টেনমেন্ট জোনে যাতে লকডাউন কঠোর ভাবে মানা হয়, তার জন্যে বাহিনীকে নির্দেশ দিলেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। সঙ্গে কোনও সমস্যায় পড়লে ১০০ ডায়ালে করতে অনুরোধ জানিয়েছেন তিনি।

আরও পড়ুন, শহর ও শহরতলির কোথায় কোথায় কনটেনমেন্ট জোন, জেনে নিন তথ্যে-ছবিতে


সূত্রের খবর, প্রতিদিনের আক্রান্তের পরিসংখ্য়ান অনুযায়ী কন্টেনমেন্ট জোনের বদল হবে নতুন কন্টেনমেন্ট জোনে। যাতে দ্রুত লকডাউন করা যায়, তাই পুর প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ রেখে পুলিশকে কাজ করতে বলা হয়েছে। পাশপাশি,  থানাগুলিকে বলা হয়েছে তাদের এলাকায় করোনা আক্রান্তদের খোঁজখবর নিয়ে পুরসভাকে জানাতে। লালবাজার সূত্রের খবর, শহরের সবচেয়ে বেশি কন্টেনমেন্ট জোন রয়েছে ৩ নম্বর বরোয়। কাঁকুড়গাছি, ফুলবাগান, উল্টোডাঙা এলাকায় ৮টি কন্টেনমেন্ট জোন করা হয়েছে। প্রতিটি জোনের বাইরে পুলিশি পাহারা বাড়ানো হয়েছে। কন্টেনমেন্ট জোনের লোকজন যাতে বাইরে বেরোতে না পারেন সেটাও নিশ্চিত করতে বলা হয়েছে। পাশাপাশি লালবাজারের এক কর্তা জানিয়েছেন, কন্টেনমেন্ট এলাকার বাসিন্দাদের প্রয়োজনীয় জিনিসপত্র পেতে যাতে অসুবিধা না হয়,  দেখার নির্দেশ দিয়েছেন কমিশনার। কলকাতা পুলিশের 'প্রণাম'-এর কোনও সদস্য ওই এলাকার বাসিন্দা হলে তাঁর খোঁজখবর নিতেও ডিসিদের বলা হয়েছে। 

আরও পড়ুন, নিম্নচাপের জের, কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাস

কলকাতা পুলিশ সূত্রের খবর,  বিভিন্ন ডিভিশনের ডিসি-সহ শীর্ষ আধিকারিকদের নিয়ে লালবাজারে বৈঠক করেছেন সিপি। বৈঠকে পুলিশ কমিশনার শহরের প্রতিটি কন্টেনমেন্ট জোনের বিস্তারিত তথ্য জানতে চান ডিসিদের কাছে। ওই সকল এলাকায় কী কী ব্যবস্থা গ্রহণ নেওয়া হয়েছে,  আক্রান্তের সংখ্যা কত সব কিছুরই খোঁজ নেন তিনি। পুলিশ কমিশনার জানিয়েছেন,  কন্টেনমেন্ট এলাকার বয়স্ক বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে আধিকারিকদের। কারও চিকিৎসার প্রয়োজন হলে দ্রুত স্বাস্থ্য দফতরকে জানাতে বলা হয়েছে। এছাড়া এলাকায় কেউ সমস্যায় পড়লে ১০০ ডায়ালে  ডায়ালে করতে অনুরোধ জানিয়েছেন সিপি।

 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

করোনায় আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক, উপসর্গ না থাকায় সপরিবার হোম কোয়ারেন্টাইনে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব