Asianet News BanglaAsianet News Bangla

Partha Chatterjee: 'রাজ্য ব্যবস্থা নেবে', রেশন ও পেট্রোপণ্য ইস্যুতে কী বার্তা পার্থর

করোনা পরিস্থিতির মধ্য়ে বিনামূল্যে রেশন বন্ধের ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার । 'রাজ্য নিশ্চয়ই  ব্যবস্থা নেবে',  বিনামূল্যে রেশন এবং জ্বালানী ইস্যুতে এদিন বার্তা দিলেন রাজ্যের শিল্পমন্ত্রী।  

 

Partha Chatterjee gives reaction on Free ration scheme of the center and Petro Diesel Price issue RTB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 6:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'রাজ্য নিশ্চয়ই  ব্যবস্থা নেবে',  বিনামূল্যে রেশন  (Free Ration System) এবং জ্বালানী ইস্যুতে (Petrol-Diesel) এদিন বার্তা দিলেন রাজ্যের শিল্পমন্ত্রী। বেহালা ম্যানটন নিজের কার্যালয় থেকে শীতবস্ত্র প্রদান অনুষ্ঠানে পার্থ চট্টোপাধ্যায় বললেন, গরিব কল্যাণ অন্য যোজনা প্রকল্প সময়সীমা আরও ৬ মাসবাড়াবার জন্য  সৌগত রায় প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। এপ্রসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) বললেন, সৌগত রায় (Sougata Roy)যেটা বলেছেন সেটা দলের কথা বলেছেন। এরকম সময় বিল বাতিল করে দেওয়াটা অত্যন্ত ভুল কাজ এবং এই বিলটি প্রত্যাহার না করে আরও ৬ মাস ধরে চালানো উচিত।  

আরও পড়ুন, Petrol-Diesel Price: 'BJP-র ৪ রাজ্যে ভোট শেষ হলেই দাম বাড়াবে জ্বালানীর', কেন্দ্রকে তোপ ফিরহাদের

করোনা পরিস্থিতির মধ্য়ে বিনামূল্যে রেশন বন্ধের ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার । আর তা নিয়ে প্রতিবাদ জানিয়ে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠাচ্ছেন তৃণমূল সাংসদ সৌগত রায় । তার দাবি, এই পরিস্থিতিতে রেশন বন্ধ করে দেওয়া হলে সমস্যায় পড়বেন সাধারণ মানুষ। তাই আরও ৬ মাস রেশন  চালু রাখতে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন তিনি। ৩০ নভেম্বর থেকে বিনামূল্যে রেশন বন্ধের বিজ্ঞপ্তি দিয়েছে কেন্দ্র। যদি কেন্দ্রীয় সরকার যদি রেশন বন্ধ করে দেয়, তাহলে সত্যিই গরিব মানুষ সমস্যায় পড়বেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত একেবারেই ঠিক নয় বলে জানিয়েছেন সিপিএম নেতা বিমান বসু বলেন, 'এই সিদ্ধান্ত মোটেই ঠিক না। এখন রেশন দেওয়ার প্রয়োজন রয়েছে। কেন্দ্রীয় সরকারের রেশন বন্ধ করার কোনও যৌক্তিকতা নেই।'

আরও পড়ুন, Ration: কেন্দ্র বন্ধ করলেও 'বিনামূল্যে রেশন' চালু থাকবে রাজ্যে, বার্তা খাদ্যমন্ত্রীর

তবে বিমান বসু রাজ্যের তেলের দাম কমানো নিয়ে পার্থ চট্টোপাধ্যায় বললেন, 'তেলের দাম কমাতে হবে এবং করের পরিমাণ কমাতে হবে। রাজ্য আগে কমিয়েছে রাজ্য আবারও নিশ্চয়ই কমাবে। কিন্তু তার আগে কেন্দ্রকে পেট্রোপণ্যের মূল দাম  কমাতে হবে। সেটা কিন্তু এখনও সেন্ট্রাল কমায়নি, রাজ্য নিশ্চয়ই  ব্যবস্থা নেবে।' প্রসঙ্গত, পেট্রোলে (Petrol) লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। পেট্রোল-ডিজেলের উপর সব মিলিয়ে মোট ১২ টাকা করে কর ছাড় মিলেছে যোগী রাজ্যে। এখানেই শেষ নয়, দেশের ১৫ টি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলে বৃহস্পতিবার থেকে ১০০ টাকার কম দামে বিক্রি হচ্ছে। আর এখানেই প্রশ্নের কাঠগড়ায় পশ্চিমবঙ্গ। অপরদিকে, কুনাল ঘোষের বিরুদ্ধে ত্রিপুরায় আরও তিনটে থানায় অভিযোগ প্রসঙ্গ উঠতেই শিল্পমন্ত্রী এদিন বললেন, ত্রিপুরায় যা করছে ইচ্ছে করে করছে ত্রিপুরা সরকার। অভিষেককে যেহেতু সাহায্য করছে তার জন্য চিঠি ধড়াচ্ছে, এসব করে লাভ নেই তৃণমূল কংগ্রেস মমতা ব্যানার্জির নেতৃত্বে ত্রিপুরার জন্য যা কাজ করছে সে কাজ করবেই ।ভয়-ভীতি প্রদর্শন করে তৃণমূল কংগ্রেসকে দমানো যাবে না। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios