Asianet News BanglaAsianet News Bangla

Petrol-Diesel Price: 'BJP-র ৪ রাজ্যে ভোট শেষ হলেই দাম বাড়াবে জ্বালানীর', কেন্দ্রকে তোপ ফিরহাদের

 'উপনির্বাচনে  ধাক্কা খেয়ে জ্বালানীর দাম কমিয়েছে, ৪ রাজ্যে ভোট হয়ে গেলে আবার পেট্রোল-ডিজেলের দাম বাড়বে', আলিপুর চেতলা রোডের একটি ধর্মীয় অনুষ্ঠানে এমনটাই বললেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম  ।

 

Firhad Hakim Attacks to  Modi Government on Petrol Diesel price issue RTB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 3:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 'উপনির্বাচনে (WB By ELection 2021) ধাক্কা খেয়ে জ্বালানীর দাম কমিয়েছে, ৪ রাজ্যে ভোট হয়ে গেলে আবার পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel Price) দাম বাড়বে', আলিপুর চেতলা রোডের একটি ধর্মীয় অনুষ্ঠানে এমনটাই বললেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম (Transport Minister Firhad Hakim)।

আরও পড়ুন, Ration: কেন্দ্র বন্ধ করলেও 'বিনামূল্যে রেশন' চালু থাকবে রাজ্যে, বার্তা খাদ্যমন্ত্রীর

এদিন ফিরহাদ হাকিম এসে বললেন,  বিশ্বে সবাই হিংসা হানাহানি করছে। হিন্দুত্ববাদের হিংসা চলছে । আর একদিকে ইসলামাবাদের হিংসা চলছে। বৌদ্ধ ধর্ম একমাত্র রাস্তা , যার দ্বারা পৃথিবীতে শান্তি আসবে। তাই আমাদেরকে ও অহিংসার রাস্তায় চলতে হবে। যেহেতু ভোট রয়েছে বিজেপির চারটে রাজ্য। বিজেপির উপনির্বাচনে ধাক্কা খেয়েছে। তার জন্যই পেট্রোল-ডিজেলের দাম কমিয়েছে । ভোট হয়ে গেলে আবার  পেট্রোল-ডিজেলের দাম বাড়বে। বিমান বসু বলেছেন, 'কেন্দ্র তেলের দাম কমিয়েছে, রাজ্যকেও তেলের দাম কমানো উচিত। এই নিয়ে ফিরহাদ হাকিম বলেন, 'বিমান বসুরা যখন রাজ্য চালিয়েছে । তখন রাজ্যের উন্নতি হয়নি।  রাজ্যের ট্যাক্সের টাকা দরকার।' যদিও কুণাল ঘোষ আগেই কেন রাজ্য হঠাৎই দাম কমাতে পারবে না', তার যুক্তি দিয়েছেন তৃণমূলের মুখ পাত্র কুণাল ঘোষ।

আরও পড়ুন, Weather Report: নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে, শীতল হাওয়ায় নামতে পারে রাতের তাপমাত্রা কলকাতায়

বিজেপিশাসিত রাজ্যে জ্বালানীর দাম কমার এবং কেন পশ্চিমবঙ্গের পক্ষে তা সহজ নয় তাও জানিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেছেন,  ' পেট্রোপণ্য থেকে কেন্দ্রীয় সরকার তো বেশি কর পায়। সেখান থেকে কর কমালে কেন্দ্রের কোষাগারে চাপ পড়ে না। কিন্তু রাজ্য কর কমালে তার চাপ কোষাগারে বাড়বে। তবু রাজ্যে যদি কর কমায়, তার জন্য সময় দিতে হবে। বিজেপিশাসিত রাজ্যগুলির কর কমানো নিয়েও তোপ দেগেছেন কুণাল। তিনি বলেছেন, বিজেপিশাসিত রাজ্যগুলির তো কোনও বকেয়া নেই। কেন্দ্র সব পাওয়া মিটিয়ে দেয়। বিজেপি বিরোধীশাসিত রাজ্যগুলির ক্ষেত্রে চাপ পড়ে। তাঁধের প্রাপ্য বকেয়া থাকে না। এবার কেন্দ্র হয়তো সেই বিজেপিশাসিত রাজ্যগুলিকে বলে থাকবে, পেট্রোপণ্যের উপর কর কমাও। অন্যখাতে সেই ক্ষতিপূরণ করে দেবে। হতেই পারে রাজনীতির স্বার্থে কেন্দ্রের কোষাগার ব্যবহার করা হবে।'

আরও পড়ুন, Murshidabad: 'লক্ষীর ভান্ডার' প্রকল্প সফল করতে প্রমিলা বাহিনী, অভিনব পদক্ষেপ মুর্শিদাবাদে

প্রসঙ্গত, পেট্রোলে (Petrol) লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। পেট্রোল-ডিজেলের উপর সব মিলিয়ে মোট ১২ টাকা করে কর ছাড় মিলেছে যোগী রাজ্যে। এখানেই শেষ নয়, দেশের ১৫ টি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলে বৃহস্পতিবার থেকে ১০০ টাকার কম দামে বিক্রি হচ্ছে। আর এখানেই প্রশ্নের কাঠগড়ায় পশ্চিমবঙ্গ। অপরদিকে, রাত পেরোলেই সোমবার জ্বালানী দাম নিয়ন্ত্রনে নিয়ে কেন উদাসিনতা দেখাচ্ছে রাজ্য সরকার, এনিয়ে সোমবার বিধানসভা চত্ত্বরে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি। বিধানসভা চত্ত্বরে  বিআর আম্বেদকর মূর্তি সামনে পোস্টার-প্ল্য়াকার্ড নিয়ে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios