Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: সকাল থেকেই আকাশের মুখ গোমড়া, আজও বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

রবিবার সকাল থেকেই মেঘলা করে রয়েছে আকাশ। ভোর থেকে হালকা বৃষ্টিও শুরু হয়েছে গিয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে। সোমবার পর্যন্ত এই আবহায়ার তেমন কোনও পরিবর্তন হবে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

rain forecast in south bengal including kolkata bmm
Author
Kolkata, First Published Nov 14, 2021, 7:51 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নিম্নচাপের (Depression) জেরে বেশ কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে (South Bengal) ওঠানামা করছে তাপমাত্রা (Temperature)। নভেম্বরের শুরু থেকেই শহর কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। কয়েকদিন আগে ভোর ও রাতের দিকে ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছিল। কিন্তু, নিম্নচাপের জেরে সেই ঠান্ডা এখন অনেকটাই ফিকে হয়ে গিয়েছে। পাশাপাশি দু'দিন ধরেই গোমড়া রয়েছে আকাশের মুখ। রবিবার সকালেও তার অন্যথা হল না। আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

রবিবার সকাল থেকেই মেঘলা করে রয়েছে আকাশ। ভোর থেকে হালকা বৃষ্টিও শুরু হয়েছে গিয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে। সোমবার পর্যন্ত এই আবহায়ার তেমন কোনও পরিবর্তন হবে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। নিম্নচাপের জেরে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করছে দক্ষিণবঙ্গে। তার জেরেই এই বৃষ্টি। তবে আজ বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- শীতের মুখে অকাল নিম্নচাপের জেরে দিনভর বৃষ্টি, মাথায় হাত পুরুলিয়ার কৃষকদের

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু থেকে পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত। এর ফলে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করছে দক্ষিণবঙ্গে। তার জন্যই ১৩ নভেম্বর থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। সোমবার পর্যন্ত জারি থাকবে বৃষ্টি। আজ বীরভূম, নদীয়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে বেশি বৃষ্টি হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। সোমবার বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। এর ফলে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি কম থাকবে। কিন্তু রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩  ডিগ্রি বেশি থাকবে। আকাশ মেঘলা থাকার জন্য রাতে তাপমাত্রা কমবে না। 

আরও পড়ুন - পুরভোট নিয়ে একগুচ্ছ নির্দেশিকা কমিশনের, সবরকম সহায্যের আশ্বাস মুখ্যসচিবের

কলকাতায় আজ সারাদিন মেঘলা থাকবে আকাশ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। কয়েকটি জেলায় শীতের আমেজও লক্ষ করা গিয়েছে। যদিও আবহাওয়া দফতর জানাচ্ছে, এ বছর শীত তাড়াতাড়ি আসার সম্ভাবনা থাকলেও এখনই তা আসছে না। জাঁকিয়ে শীত পড়বে ১৫ ডিসেম্বর থেকে। তাই কনকনে ঠান্ডার আমেজ পেতে গেলে এখনও বেশ কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন - নজরে গোয়া, মহুয়ার ব্যাটে ভর করেই গোয়ায় ঝড়ো ইনিংসের পথে মমতা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯২ শতাংশ।   সর্বনিম্ন ৫১  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।

Follow Us:
Download App:
  • android
  • ios