সরকার অধিগৃহিত কোভিড হাসপাতালের খরচ সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।  সেখানে কোভিড রোগী ভর্তির পর এবং থাকাকালীন খরচের যাবতীয়  প্য়াকেজ  উল্লেখ করা হয়েছে। বেধে দেওয়া হয়েছে কোভিড চিকিৎসায় প্রতি খাতের মূল্য়। তাহলে এবার সেগুলি জেনে নেওয়া যাক।

সরকারি অধিগৃহীত কোভিড হাসপাতালের ক্ষেত্রে আইসিইউ প্রথম দিন ২২,২০০ টাকা। অন্য দিন ১৪,২০০ টাকা।  সর্বোচ্চ ১৩ দিনে জন্য এটা জারি থাকবে। আইসোলেশন বেড প্রথমদিন ২১,৬০০ টাকা। অন্য দিন থাকবে সেটা ১৩,৬০০ টাকা। এক্ষেত্রেও সর্বোচ্চ ১৩ দিনে জন্য এটা জারি থাকবে। প্য়াকেজের মধ্যে যা থাকবে, ভেন্টিলেটর, সি/বি প্য়াপ, চিকিৎসকের পরামর্শ বাবদ ফি, ল্য়াব পরীক্ষা, ওয়ুধের খরচ। তবে এক্ষেত্রে কো-মর্বিডিটি রোগীর ক্ষেত্রে খরচের তারতম্য় হতে পারে।তবে এই প্য়াকেজে করোনা পরীক্ষা, পিপিই এবং অ্য়াম্বুল্য়ান্স বাবদ খরচ পাওয়া যাবে না।

রাজ্য়ে পাঠানো অ্য়াডভাইজারি গুলির মধ্য়ে যেই নির্দেশ গুলি দেওয়া হয়েছে, সেগুলি হল ২০০০ টাকার উপরে পরীক্ষা-নিরীক্ষা খরচ হলে রোগীর পরিবারকে তাঁর কারণ ব্য়াখ্যা করতে হবে। ফোনে মেসেজে আপডেট দিতে হবে। কেমন আছে কোভিড রোগীর শারীরিক অবস্থা তা জানাতে হবে। দামী ব্র্য়ান্ডের অ্য়ান্টিবায়োটিক, ওষুধ ব্য়বহারের আগে রোগীর পরিবারের মত নিতে হবে। নমুনা পরীক্ষার ক্ষেত্রে ২২৫০ টাকার বেশি নেওয়া যাবে না। যাতায়াতের খরচ হিসাবে প্রতি কিমি ১৫ টাকা হিসাবে নিতে হবে। কোভিড প্রোটেকশন চার্জ অর্থাৎ পিপিই, মাস্ক, স্য়ানিটাইজার সহ অন্য়ান্য় সামগ্রীতে ১০০০ টাকার বেশি নেওয়া যাবে না। এবং চিকিৎসকের কনসালটেন্ট ফি প্রতিদিন সর্বোচ্চ ১০০০ টাকাই নিতে হবে।

অপরদিকে, প্য়াথোলজিক্য়াল প্রয়োজনীয় যাচাই করার জন্য ৮ সদস্য়ের বিশেষজ্ঞ কমিটি গঠন হবে। কোভিড রোগী ভর্তির সময়ে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না। ভর্তির সময় টাকা না দিতে পারলেও পরিষেবা দিতে হবে প্রথম ১২ ঘন্টা। ওই ১২ ঘণ্টা পর যদি রোগীর পরিবার টাকা না দিতে পারে, তাহলে আরও ১ ঘণ্টা পর ওই রোগীকে ছেড়ে দিতে পারে হাসপাতাল ৷ বিল পেমেন্ট করতে হবে অনলাইন পেমেন্ট বা চেকের মাধ্যমে ৷  

 

    

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে