Asianet News BanglaAsianet News Bangla

অবিরাম বৃষ্টিতে জলমগ্ন উত্তরবঙ্গ, ফুঁসছে পাহাড়ি নদী, লাল সতর্কতা জারি

 

  • আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির পূর্বাভাস  
  •  অবিরাম বৃষ্টিতে জলমগ্ন ডুয়ার্সের একাধিক চাবাগান 
  •  জল বাড়ছে আলিপুরদুয়ারের তোর্সা ও কালজানি নদীর 
  •  দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্তভাবে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস 
     
State weather report red alert in north bengal RT
Author
Kolkata, First Published Jul 12, 2020, 5:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার শহরের আকাশ সারাদিন মেঘলা ছিল। আদ্রতা জনিত কারণে অস্বস্তি বেড়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও আবার ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টিপাতের আশঙ্কা।  ১৫ জুলাই অবধি উত্তরবঙ্গে লাল সতর্কতা জারি করল হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

 রবিবার ভারি থেকে অতিভারি ৭০ থেকে ১৯০ মিলিমিটার বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের বেশ কিছু অংশে। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিতে দার্জিলিং,কালিম্পং পার্বত্য ধ্বসের আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গের নদী গুলির জলস্তর অনেকটাই বাড়তে পারে। বেশ কিছু এলাকায় বন্যার পরিস্থিতির প্রবল সম্ভাবনা রয়েছে।  উল্লেখ্য, শনিবার সকাল পর্যন্ত উত্তরবঙ্গে সবচেযে বেশি বৃষ্টি হয়েছে হাসিমারায়। সেখানে বৃষ্টি হয়েছে ১৮৬ মিমি। ময়নাগুড়িতে বৃষ্টি হয়েছে ১১৬ মিমি। এছাড়া আলিপুরদুয়ারে ১১৫ মিমি, জলপাইগুড়িতে ৯৩ মিমি।  অবিরাম বৃষ্টির জেরে জলমগ্ন ডুয়ার্সের একাধিক চাবাগান। জল বাড়ছে আলিপুরদুয়ারের তোর্সা ও কালজানি নদীর।  অপরদিকে,দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি বীরভূম ও মুর্শিদাবাদে। সোমবার পূর্ব- পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি বাড়বে।


মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ। মৌসুমী অক্ষরেখার অমৃতসর, বরেলি, মধুবনি ,পাটনা হয়ে হিমালয়ের পাদদেশ পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং সিকিম উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭৩ শতাংশ। শনিবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬২ শতাংশ। 

 

 

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

Follow Us:
Download App:
  • android
  • ios