Asianet News Bangla

রেলের তরফে প্রস্তুতি তুঙ্গে, রাজ্যের সম্মতি পেলেই জুলাই থেকেই শুরু লোকাল ট্রেন

  • রাজ্যের সম্মতি পেলেই জুলাই থেকেই শুরু লোকাল ট্রেন
  • তাই লোকাল ট্রেন চালানোর  যাবতীয় প্রস্তুতি করে রাখা হচ্ছে 
  • বিশেষ গ্যালোপিং ট্রেন চালানোর পরিকল্পনা তৈরি রাখা হচ্ছে 
  • দূরত্ব বজায় রাখতে অর্ধেক যাত্রী নিয়েও চালানো হতে পারে 
Suburban trains will run from july if state governments permits says rail ministry RT
Author
Kolkata, First Published Jun 24, 2020, 2:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 রাজ্য সরকারের সম্মতি পেলেই জুলাই থেকেই রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা শুরু করবে রেল। তবে আগে থেকেই শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনে লোকাল ট্রেন চালানোর  যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হচ্ছে। উল্লেখ্য,করোনা পরিস্থিতিতে ট্রেনগুলিতে তার অর্ধেক যাত্রী নিয়ে চালানো হতে পারে বলে খবর। 

আরও পড়ুন, বর্ষায় বাড়ছে ডেঙ্গুর আশঙ্কা, সংক্রমণ রুখতে লিফলেটে প্রচার-জোরকদমে কাজ শুরু বিধাননগরে


কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী আগামী ৩০ জুন পর্যন্ত সারা দেশে শহরতলির লোকাল ট্রেন এবং অন্যান্য নিয়মিত মেল এক্সপ্রেস ট্রেন বন্ধ রাখার কথা বলা হয়েছে। তবে সরকারি নির্দেশিকা এলেই যে কোনও দিন  লোকাল ট্রেন চালানোর পরিষেবা শুরু করার বন্দ্য়োবস্ত এখনই আগাম করে রাখা হচ্ছে শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনে। উল্লেখ্য, শিয়ালদহ ডিভিশনের বিভিন্ন ট্রেনে স্বাভাবিক অবস্থায় প্রতি দিন প্রায় পঞ্চাশ লক্ষ যাত্রী যাতায়াত করেন। হাওড়াতে ওই সংখ্যা ২০ লক্ষের কাছাকাছি। স্বাভাবিক অবস্থায় কোন স্টেশনে যাত্রীসংখ্যা কেমন থাকে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে আরপিএফ  এবং  জিআরপি ভিড় নিয়ন্ত্রণের কাজে ব্যবহার করা হবে বলে পরিকল্পনা করা হয়েছে। পূর্ব রেলের এক আধিকারিক জানিয়েছেন, 'ট্রেন চালানোর নির্দিষ্ট দিন এখনও জানানো হয়নি। রাজ্য সরকার এবং রেল মন্ত্রকের নির্দেশ পেলে যাতে দ্রুত পরিষেবা শুরু করা যায় তার জন্যই প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।'

আরও পড়ুন, 'নেশাগ্রস্ত' অবস্থায় রেড রোডে ঘুরছেন অর্ধনগ্ন তরুণী, চরম অস্বস্তির মুখে কলকাতা পুলিশ


প্রসঙ্গত, লোকাল ট্রেন নিয়ে এবার সবভাবেই তোড়জোড় শুরু। ইতিমধ্যেই ওয়েস্টার্ন ও সেন্ট্রাল রেল লোকাল ট্রেন পরিষেবা চালু করেছে। স্টেশনগুলিতে ভিড় নিয়ন্ত্রণের ব্যাপারে একাধিক পদক্ষেপের ভাবনা রেলের। করোনা রুখতে এবার থেকে ট্রেনের প্রতি কামরায় যাত্রী সংখ্য়া নির্দিষ্ট। প্রতিটি স্টেশনে ঢোকা-বেরনোর পথ আলাদা করার পরিকল্পনা রেলের। যাত্রীদের থার্মাল গান দিয়ে শরীরের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা থাকবে। প্ল্যাটফর্মে যাত্রী ও রেলকর্মী ছাড়া আর কারও ঢোকায় অনুমতি নেই। অপরদিকে,  প্রতিটি স্টেশনে ঢোকা ও বেরনোর পথ আলাদা করার পরিকল্পনা রেলের। স্টেশন ঢুকলেই যাত্রীদের থার্মাল গান দিয়ে শরীরের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা থাকবে। তবে করোনা রুখতে এবার থেকে ইএমইউ ট্রেনের প্রতি কামরায় যাত্রী সংখ্য়াও বেঁধে দেওয়ার পরিকল্পনা নিয়েছে রেল। স্বাভাবিক অবস্থায় এক একটি ১২ কামরার লোকাল ট্রেনে প্রায় দেড় হাজার যাত্রী যাতায়াত করতেন। তবে, করোনা পরিস্থিতিতে ট্রেনগুলিতে তার অর্ধেক যাত্রী নিয়ে চালানো হতে পারে বলে খবর।  দূরত্ববিধি বজায় বেশি যাত্রী হয় এমন স্টেশনগুলি থেকে বিশেষ গ্যালোপিং ট্রেন চালানোর পরিকল্পনা তৈরি রাখা হচ্ছে।

 

 

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

 করোনা আক্রান্ত বেলুড়ের এক মহারাজ, মঠ খোলার দিন আপাতত অনিশ্চিত

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি

Follow Us:
Download App:
  • android
  • ios