Asianet News BanglaAsianet News Bangla

Holidays: ২০২২ সালের দুর্গাপুজোয় ১১ দিনের দীর্ঘ ছুটি, বড় ঘোষণা রাজ্য সরকারের

আগামী বছরের দুর্গা পুজোয়  লম্বা ছুটি ঘোষণা করেছে রাজ্যে সরকার । চলুন দেখে নেওয়া যাক আগামী বছরের পুজোয় ছুটির তালিকা।

 

The WB Government has announced an 11 Day holidays during Durga Puja 2022 RTB
Author
Kolkata, First Published Nov 27, 2021, 8:51 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী বছরের দুর্গা পুজোয়  লম্বা ছুটি ঘোষণা করেছে রাজ্যে সরকার (West Bengal Govt)। উল্লেখ্য, ২০২২ সালের লম্বা ছুটির তালিকা (Holiday List) ইতিমধ্যেই প্রকাশ্যে এনেছে মমতার সরকার। এই তালিকায় এনআই অ্য়াক্টে ১৮ টি ছুটি রয়েছে। দ্বিতীয় তালিকায় ২০ টি ছুটি ঘোষণা করেছে। এর পাশপাশি বিশেষ সম্প্রদায়ভুক্ত সরকারি কর্মচারীদের জন্য ৪ টি বিভাগীয় ছুটি রয়েছে (Holiday)। 

২০২২ সালে সরকারি কর্মচারীদের জন্য  দুর্গা পুজোয় টানা ১১ দিনের লম্বা ছুটি ঘোষণা করেছে রাজ্যে সরকার। চলুন দেখে নেওয়া যাক আগামী বছরের পুজোয় ছুটির তালিকা। ২০২২ সালের পুজোর ছুটি শুরু হচ্ছে ৩০ সেপ্টেম্বর পঞ্চমীর দিন থেকে। পয়লা অক্টোবর মহাষষ্ঠীর দিনও ছুটি থাকবে। পাবলিক হলিডে উপলক্ষে ২ অক্টোবর থেকে ৫ অক্টোবর ছুটি। এছাড়া ৬ থেকে ৮ অক্টোবর পর্যন্ত ছুটি দেওয়া হয়েছে। লক্ষ্মী পুজো উপলক্ষে ৯ এবং ১০ অক্টোবর ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। এর মধ্যে ২ এং ৯ অক্টোবর পড়েছে রবিবার। এর পাশাপাশি ৫ ফেব্রুয়ারি সরস্বতী পুজো, পয়লা মার্চ শিবরাত্রি, ২৪ অক্টোবর কালীপুজো, ৩০ অক্টোবর ছটপুজো। যদিও এতছুটি থাকা সত্ত্বে ওই তালিকা দেখে মন খারাপ অনেক সরকারি কর্মচারীই। কারণ শনি ও রবিবার পড়ে যাওয়ায় সারা বছর অনেক ছুটির দিনই নষ্ট হবে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২২ সালে রাজ্যে মোট ১৬টি পাবলিক হলিডে থাকছে। 

আরও পড়ুন, Food: রাইসের নিচে লুকিয়ে বড় লেগ পিসটা, চলুন বেরিয়ে পড়ুন বিরামহীন বিরিয়ানীর শহরে

আরও পড়ুন, Kolkata Municipal Polls: কারা থাকতে পারেন, কীভাবে প্রার্থী বাছাই করছে BJP, জানালেন সুকান্ত

শুক্রবার অর্থ দফতর যে তালিকা প্রকাশ করেছে সেখানে মূলত তিনটি তালিকা রয়েছে। প্রথমটিতে এনআই অ্যাক্টে সাধারণ ছুটির দিন উল্লেখ করা হয়েছে। আর দ্বিতীয় তালিকায়  রয়েছে পশ্চিমবঙ্গ সরকার ছুটি দেয় এমন দিনগুলি। এছাড়া তৃতীয় তালিকায় এমন কিছু ছুটির উল্লেখ রয়েছে যেগুলি সমাজের কিছু কিছু অংশের জন্য নির্দিষ্ট। যেমন খ্রিস্টানদের জন্য ইস্টার স্যাটারডে, আদিবাসীদের হুল দিবস।কিন্তু, এই ছুটির তালিকা দেখে মন খারাপ বহু মানুষের। কারণ একাধিক ছুটির দিন পড়েছে রবিবার। যার ফলে সেই ছুটির দিনগুলি নষ্ট হয়ে গিয়েছে বলে দাবি সরকারি কর্মচারীদের। এই তালিকায় সবথেকে গুরুত্বপূর্ণ হল গান্ধী জয়ন্তীর দিনটি। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী হয়ে থাকে। এদিকে আগামী বছর সেই দিনটি রবিবার পড়েছে। পাশাপাশি আবার ওই দিনই দুর্গাপুজোর সপ্তমী পড়েছে। তার ফলে দুটি ছুটিই নষ্ট হয়ে গিয়েছে।  তবে রবিবারে পড়ায় আগামী বছর একাধিক ছুটি নষ্ট হবে। তার মধ্যে রয়েছে ২৩ জানুয়ারি, ১০ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের জন্মদিন, ১ মে, ১০ জুলাই বখরি ইদ, ২৫ সেপ্টেম্বর মহালয়া, ২ অক্টোবর, ৯ অক্টোবর লক্ষ্মীপুজো, ৩০ অক্টোবর ছট ও ২৫ ডিসেম্বর বড়দিন।

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

Follow Us:
Download App:
  • android
  • ios