১৩ মে বুধবার থেকেই কলকাতায় চালু হয়ে যাচ্ছে সরকারি বাস পরিষেবা। একধিক রুটে বাস চালানোর অনুমতি দিয়েছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আপাতত রাজ্য পরিবহন নিগম  ১৫ টি রুটে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। পরিবহণ নিগম সূত্রের খবর, জরুরি প্রয়োজনে যাঁদের রাস্তায় বেরোতেই হয়, তাঁদের কথা মাথায় রেখেই ওই পরিষেবা দেওয়া হচ্ছে। নির্দিষ্ট রুটগুলিতে আপাতত আগের মতোই প্রতি এক ঘণ্টা অন্তর বাস পাওয়া যাবে। পরিষেবা চালু থাকবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

আরও পড়ুন, শক্তি বাড়ানো আমফান নিয়ে ফের বড়সড় আশঙ্কা, প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ রাজ্য়ে


 পরিবহণ নিগম সূত্রের খবর, যেযে বাস গুলি চালু থাকবে, সেগুলি এবার জেনে নেওয়া যাক- এস ২৪-হাওড়া থেকে কামালগাজি , এস ১২- হাওড়া থেকে নিউটাউন, এস ৭ ও এস ৫- হাওড়া থেকে গড়িয়া, এস ১২ডি-  হাওড়া থেকে ঠাকুরপুকুর, সি ২৬- হাওড়া থেকে বারুইপুর, সি ৩৭- এসপ্ল্যানেড থেকে আমতলা, এস ৯এ- ডানলপ থেকে বালিগঞ্জ, এস৯- যাদবপুর থেকে করুণাময়ী, সি ৮- জোকা থেকে বারাসত, এসটি ৭- উল্টোডাঙা থেকে সল্টলেক, এস ৩৭- বারাসত থেকে গড়িয়া, এসটি ৬- টালিগঞ্জ করুণাময়ী থেকে নিউটাউন।  

আরও পড়ুন, চপ, গয়না, মোবাইলের দোকান খোলা যাবে রাজ্যে,নতুন ছাড়পত্র ঘোষণা মুখ্যমন্ত্রীর


সূত্রের খবর, প্রতিটি বাসে সর্বোচ্চ ২৫ জন করে যাত্রী তোলা যাবে। তবে অবশ্যই যাত্রীদের মাস্ক পরে বাসে উঠতে হবে। বাসে যাত্রী-সংখ্যা নিয়ন্ত্রণ রাখতে পুলিশের সাহায্য নেওয়া হচ্ছে। বাস রুটে থাকা বিভিন্ন থানা এবং ট্র্যাফিক গার্ডগুলিকে ওই বাস পরিষেবার বিষয়ে অবহিত করা হচ্ছে। করোনা সংক্রমণ রুখতে বাসের চালক এবং কন্ডাক্টরদের মাস্ক ছাড়াও স্যানিটাইজ়ার, ফেস কভার ও পিপিই দেওয়া হয়েছে।  নবান্ন সূত্রের খবর, লকডাউন চললেও ধাপে ধাপে অর্থনৈতিক কাজকর্ম শুরু হওয়ায় একাধিক জরুরি প্রয়োজনে মানুষকে বেরোতে হচ্ছে। তাই বাসের সংখ্যা বাড়ানো হল। অপরদিকে লকডাউন পরবর্তী পরিস্থিতিতে বাসের ভাড়া বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সেটা কতটা কী বাড়বে সে প্রসঙ্গে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন, প্রস্তুতি নিচ্ছে কলকাতা মেট্রো, স্বাস্থ্য় বিধি মেনেই পরিষেবা

 

 

কোভিড হাসপাতালে স্বাভাবিক মৃত্য়ুতেও পরিবার চাইলে সৎকার করবে কলকাতা পৌরসভা, জানালেন ফিরহাদ

করোনা আক্রান্ত প্রাণ হারালেন এবার রাজ্যের এক আইনজীবী, এদিকে আইসোলেশনে তাঁর স্ত্রী

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

 বেহালা হাসপাতালের প্রসুতির শরীরে মিলল এবার করোনার জীবাণু, কেপিসি-র ৩ রোগীর রিপোর্টও পজিটিভ

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর