Asianet News BanglaAsianet News Bangla

Municipal Election- ১৯ ডিসেম্বর কলকাতা-হাওড়ায় পুরভোট চেয়ে চিঠি পাঠাল রাজ্য, কী বলছে কমিশন

 

বাংলার চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলপ্রকাশের পরপরই পুরভোটের ইস্যুতে কমিশনকে চিঠি পাঠাল রাজ্য। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে কলকাতা এবং হাওড়া পুরসভার ভোটগ্রহনের সিদ্ধান্ত নিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। 

West Bengal Government  has sent letters to the EC seeking Howrah and Kolkata Municipality Election  on December RTB
Author
Kolkata, First Published Nov 3, 2021, 1:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাংলার চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলপ্রকাশের (WB By Election 2021) পরপরই পুরভোটের ইস্যুতে কমিশনকে ( Election Commission) চিঠি পাঠাল রাজ্য। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে কলকাতা এবং হাওড়া পুরসভার ভোটগ্রহনের (Howrah and Kolkata Municipality Election) সিদ্ধান্ত নিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। ১৯ ডিসেম্বর কলকাতা এবং হাওড়ায় পুরভোট চায় রাজ্য (West Bengal Government )। গণনা চায় ২২ ডিসেম্বর।  রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত ঘোষণা নেওয়া হবে। 

আরও পড়ুন, Dilip Ghosh-'কে কবে উপনির্বাচন জিতেছে, জিততেই দেবে না কাউকে', BJP-র হারে বিস্ফোরক দিলীপ

উপনির্বাচন ফল প্রকাশের পর মঙ্গলবার রাতে রাজ্য সরকারের তরফে পুর এবং নগরোন্নয়ন দফতর থেকে এই দুই পুরসভার ভোট করাতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি পাঠানো হয়েছে। এদিকে রাজ্য নির্বাচন কমিশনার কলকাতার বাইরে থাকায়, সেই চিঠি আদৌ হাতে পৌছেছে কী না তা নিয়ে ধন্ধ রয়ে গিয়েছে। এরপরেই অবশ্য খোলসা করেন   নির্বাচন কমিশনার নিজেই। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস বলেছেন, আমার সঙ্গে পুরভোট নিয়ে রাজ্য সরকারের এখনও কোনও আলোচনা হয়নি। অফিসে যাইনি। তাই চিঠির কথা জানি না।' অপরদিকে, রাজ্যের পুর প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছেন, রাজ্যে পুরভোট হবে। এনিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে পুর এবং নগরোন্নয়নের দফতরের আধিকারিকদের প্রাথমিক বৈঠক হয়েছে। যথাসময়ে সিদ্ধান্ত ঘোষণা হবে। আগামী মঙ্গলবার ৯ নভেম্বর রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। সেখানেই সিদ্ধান্ত নেও হবে কিনা প্রশ্ন উঠতেই  পুর প্রতিমন্ত্রী বলেন, পুরভোট নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয় না।'

আরও পড়ুন, Jagdeep Dhankhar- উপনির্বাচনে BJP-র হারের পর রাজভবনে শুভেন্দু, কী কথা হল রাজ্যপালের সঙ্গে

 প্রসঙ্গত,  ২০২০ সালে নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত প্রস্তুতি নিয়েও শেষ মুহূর্তে পিছু হঠতে হয়। কারণ কোভিডের জেরে লকডাউন ঘোষণার পর ২০২০ সালের মার্চের শেষ মুহূর্তে কমিসন কলকাতার পুরভোট স্থগিত করে দেয়। নির্বাচন বকেয়া থাকা অন্য পুরসভাগুলির সঙ্গে কলকাতা এবং হাওড়ায় পুরপ্রশাসক বসিয়ে কোভিড পরিস্থিতির নিয়ন্ত্রনের চেষ্টা করে রাজ্য সরকার। পরে বিরোধীরা প্রথমে হাইকোর্টে মামলা দায়ের করে। এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। যদিও দেশের শীর্ষ আদালত কোভিডি পরিস্থিতি না কমা পর্যন্ত পুরভোট স্থগতি করার রাজ্যের সিদ্ধান্তকে সিলমোহর দেয়।

আরও পড়ুন, Coronavirus- কোভিডে আচমকাই মৃত্যু ৮ জেলায়, উৎসবের মরশুমে ফের সংক্রমণ বাড়ল কলকাতা সহ রাজ্যে

সূত্র মারফত খবর, কলকাতা এবং হাওড়া দুই নগরনিগমের ভোট প্রথম পর্যায়ে এবং ১১০ টি পুরসভার নির্বাচন পৃথকদিনে একাধিক পর্যায়ে হওয়ার সম্ভাবনা রয়েছে। নবান্নের সম্মতি পেলেই পুলিশ এবং প্রশাসনিক কাজের সুবিধার্থে দ্বিতীয় ধাপে এবং উত্তরবঙ্গের পুরসভাগুলিতে তৃতীয় পর্যায়ে ভোটগ্রহন করা পথে যাবে রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, যদি কোভিডের আধিক্য আর না ঘটে, তবে বড়দিনের আগেই পুরভোটের দামামা বাজতে চলেছে। সম্ভবত ১৯ ডিসেম্বর রবিবার কলকাতার ১৪৪ টি এবং হাওড়ার ৬৬ টি ওয়ার্ডে ভোটগ্রহণ সম্পন্ন হবে। দুই কর্পোরেশনের ভোটের ফলপ্রকাশ হবে ২২ ডিসেম্বর বুধবার। অবশ্য সদ্য় গঠিত ময়নাগুড়ি এবং ফালাকাটা পুরসভায় এই ১২২ টি পুরসভার সঙ্গে নির্বাচন হবে কিনা, এবিষয়েও এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি নবান্ন। দীপাবলি-ভ্রাতৃ দ্বিতীয়ার পরেই বিজ্ঞপ্তি জারির সম্ভাবনা রয়েছে।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios