করোনা সংক্রমণ রুখতে রাজ্যে আপাতত ৩ দিন লকডাউনের ঘোষণা করা হয়েছে। ২৩ জুলাই বৃহস্পতিবার ও ২৫ জুলাই শনিবার এবং আগামী সপ্তাহের বুধবার রাজ্য জুড়ে সম্পূর্ণ লকডাউন জারি করা হয়েছে। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত রাজ্যে লকডাউনের বিধিনিষেধ জারি থাকবে।

আরও পড়ুন, এনআরএসে চিকিৎসক, নার্স সহ আক্রান্ত ১৪২, কোথায় মিলবে এত বেড, উদ্বিগ্ন কর্তৃপক্ষ

এক নজরে দেখে নিন লকডাউনে কী কী ছাড় পাওয়া যাবে, জেনে নেওয়া যাক। লকডাউনের দিন সরকারি-বেসরকারি অফিস, পরিবহণ ব্যবস্থা সহ সমস্ত কিছুই বন্ধ থাকবে পুরোপুরি। তবে লকডাউনে যেসমস্ত জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় মিলবে তার মধ্যে রয়েছে স্বাস্থ্য পরিষেবা। স্বাস্থ্যকর্মী ও রোগীদের নিয়ে বেসরকারি এবং ব্যক্তিগত গাড়িতে যাতায়াত করা যাবে। ওষুধের দোকান খোলা থাকবে৷ আইনশৃঙ্খলার ক্ষেত্রেও ছাড় রয়েছে। আদালত, সংশোধনাগারে পরিষেবা ও দমকল লকডাউনের বাইরে রাখা হয়েছে। বিদ্যুৎ, জল এবং জঞ্জাল সরানোর মত  মত জরুরি পরিষেবায় ছাড় দেওয়া হয়েছে৷ ই-কমার্সকে ছাড় দেওয়া হয়েছে। একটানা উৎপাদন প্রক্রিয়া চালু রাখতে বাধ্য যেসব শিল্প ও গৃহশিল্প তাদের কাজের অনুমতি মিলেছে।

 আরও পড়ুন, বৃষ্টিতে শহরের পারদ নামল স্বাভাবিকের ২ ডিগ্রি নিচে, দুর্যোগের আশঙ্কা উত্তরবঙ্গে

 রাজ্যে ক্রমে বেড়ে চলেছে সংক্রমণ। ইতিমধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ২ হাজারের গণ্ডিও ছাড়িয়েছে। পশ্চিমবঙ্গের করোনা চিত্র বলছে,একদিনে রাজ্য়ে করোনা আক্রান্ত হয়েছেন ২২৯১জন। যার মধ্যে কেবল কলকাতাতেই সংখ্যাটা ৭০০-র কাছাকাছি। তাই আনলক ভারতে এবার ফের লকডাউনের পথেই ফিরেছে রাজ্য সরকার। নিয়ে গত সোমবারই নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন এবার থেকে প্রতি সপ্তাহে ২ দিন করে লকডাউন থাকবে রাজ্যে। মঙ্গলবার সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করে রাজ্য সরকার। সেই নির্দেশিকা মেনেই ইতিমধ্যেই রাজ্যে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে লকডাউন শুরু হয়ে গিয়েছে। শহর ও শহরতলির পুলিশ কড়া নিরাপত্তা জারি রেখেছে।
 

 

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের