Asianet News BanglaAsianet News Bangla

International Day Against Drug Abuse And Illicit Trafficking: সচেতনতা গঠনে তিলোত্তমায় অনুষ্ঠিত হল বিশেষ শিবির

পালিত হচ্ছে মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী দিবস। সাধারণকে সচেতন করতেই নির্দিষ্ট করা হয়েছে ২৬ জুন দিনটি। সারা বিশ্বে মাদক দ্রব্যের অপব্যবহার বন্ধ করতে ও অবৈধ পাচার রোধ করার উদ্দেশ্যে পালিত হচ্ছে এই আন্তর্জাতিক দিনটি। মাদক দ্রব্যের অপব্যবহার বন্ধ প্রসঙ্গে জনসচেতনতা প্রচার করতেই প্রতি বছর পদক্ষেপ নেন বিভিন্ন সংস্থা।

A awareness camp at Kolkata on International day against drug abuse and illicit trafficking ABSC
Author
Kolkata, First Published Jun 26, 2022, 5:04 PM IST

বিশ্ব জুড়ে আজ পালিত হচ্ছে মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী দিবস। সাধারণকে সচেতন করতেই নির্দিষ্ট করা হয়েছে ২৬ জুন দিনটি। সারা বিশ্বে মাদক দ্রব্যের অপব্যবহার বন্ধ করতে ও অবৈধ পাচার রোধ করার উদ্দেশ্যে পালিত হচ্ছে এই আন্তর্জাতিক দিনটি। মাদক দ্রব্যের অপব্যবহার বন্ধ প্রসঙ্গে জনসচেতনতা প্রচার করতেই প্রতি বছর পদক্ষেপ নেন বিভিন্ন সংস্থা। এবছরও তার অন্যথা হল না। 

আজ শহর তিলোত্তমায় অনুষ্ঠিত হল এক বিশেষ ক্যাম্প। দক্ষিণ কলকাতার অভিষিক্তা মল-এর কাছে আয়োজিত হয়েছিল এই অনুষ্ঠান। রাইজ অ্যান্ড শাইন ফাইন্ডেশন দ্বারা আয়োজিত হয়েছিল এই সচেতনতা শিবির। রোটারি ক্লাব অফ ক্যালকাটা রয়েল-এর সঙ্গে যুক্ত হয়ে এই শিবির আয়োজন করেন তারা। মাদক দ্রব্য কীভাবে আমাদের সমাজের ক্ষতি করছে তা তুলে ধরা এবং মাদক দ্রব্যের অপব্যবহার বন্ধ করতে ও অবৈধ পাচার রোধ করার উদ্দেশ্য নিয়েই আজকের ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। জনগনকে সচেতন করাই ছিল রাইজ অ্যান্ড সাইন ফাউন্ডেশনের একমাত্র উদ্দেশ্য।  

এদিকে ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৯৮৯ সালের ২৬ জুন প্রথম আন্তর্জাতিক ড্রাগ অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী দিবস প্রথম পালিত হয়েছিল। ১৮৩০ সালের ২৬ জুন চীনে লিন জেক্সপর নেতৃত্বে প্রথম আফিন ব্যবসা নিষিদ্ধ হয়েছিলে। এই দিনটি স্মরণে রাখতে ২৬ জুন পালিত হচ্ছে আন্তর্জাতিক মাদক দ্রব্য অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী দিবস। সারা বিশ্বে প্রতি মুহূর্তে মাদকপাচার হয়ে চলেছে। এই মাদক ব্যহত করে স্বাভাবিক জন জীবন। এই মাদক পাচারের উদ্দেশ্য সমাজে অপরাধমূলক কাজ আরও বেড়ে চলেছে। মাদক দ্রব্য গ্রহণে মানুষের শরীর ও মনে নানা রকম প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এর থেকে দেখা দেয় কঠিন রোগ। যা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। এই অসামাজিক কার্যকলাপ বন্ধের উদ্দেশ্যেই পালিত হয় আন্তর্জাতিক ড্রাগ অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী দিবস। 

A awareness camp at Kolkata on International day against drug abuse and illicit trafficking ABSC

প্রতি বছর এই দিন বিভিন্ন শহরে ক্যাম্প, পদযাত্রা অনুষ্ঠিত হয়। বিভিন্ন সংস্থা নানান কর্মসূচি গ্রহণ করে। মাদকাসক্ত ব্যক্তিরা যাতে পুনরায় আগের জীবনে ফিরে আসে সে বিষয় নানান কর্মসূচি গ্রহণ করে। বিভিন্ন সমাজসেবা মূলক কাজে অসহায়দের সাহায্য করে। প্রতি বছর একটি নির্দিষ্ট থিম থাকে। সেই বিষয়কে হাতিয়ার করে এগিয়ে চলেন সকলে। 

আরও পড়ুন- বর্ষাকালে চুল কেন বেশি ঝড়ে যায়, শ্যাম্পু নয় চুল পড়া রোধ করতে বদলে ফেলুন খাওয়ার অভ্যাস

আরও পড়ুন- গর্ভাবস্থায় Mood Swing এর সমস্যায় ভুগছেন? মুক্তি পেতে মেনে চলুন এই সহজ পদ্ধতি

আরও পড়ুন- শরীরে ভিতরে জমে থাকা টক্সিন করবে পরিষ্কার, শুধু ডায়েটে রাখুন এই পানীয়গুলো


 

Follow Us:
Download App:
  • android
  • ios