ওজন বাড়লে অন্যান্য রোগও  শরীরে জাঁকিয়ে বসে। আর একবার ওজন বেড়ে গেলে তা কমানো বেশ কঠিন। তাই অন্যান্য অসুখ থেকে দূরে থাকতে অবশ্যই ওবেসিটি, অতিরিক্ত ওজনকেও দূরে রাখতে হবে। শরীরচর্চার সঙ্গে ডায়েটের দিকেও নজর রাখতে হবে। তবে জানেন কি কিছু ঘরোয়া  টোটকার মাধ্যমেও আপনি সহজেই ওজন কমাতে পারেন। এমনই একটি ঘরোয়া টোটকা হল রসুন। বিভিন্ন ভাবে ব্যবহার করে সহজেই উপকার পাওয়া যায়। 

আরও পড়ুনঃ দাঁতে অসহ্য যন্ত্রণা! এই পাঁচ ঘরোয়া টোটকাতেই পাবেন উপশম

রান্নায় স্বাদ আনতে রসুনের জুড়ি মেলা বার। তেমনই রসুনে নানা রোগের ওষুধও রয়েছে। কিন্তু ওজন কমাতে এর বিশেষ ভূমিকা রয়েছে। তাই একবার জেনে নিন, কী ভাবে রসুন খেলে সহজেই উপকার পাবেন- 

১) রসুনের সঙ্গে মধু মিশিয়ে খান। ভাল ফল পাবেন। একটু মধুর মধ্য়ে তিন থেকে চার কোয়া রসুন কুচি মেশান। এর পরে ভাল করে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। তার পরে খান। 

২) লেবু শরীর থেকে টক্সিন বের করতে সক্ষম। এর সঙ্গে একটু কাঁচা রসুন মিশিয়ে খালি পেটে খান। সহজেই উপকার পাবেন। ওজন কমবে ও হজমের সমস্যা থেকেও দূরে থাকবেন। 

৩) রসুনকে ৪৫ মিনিট ধরে ওভেনে রান্না করলে তার গুণগুলি কমে যায়। তাই রসুন কাঁচা হলে তার উপকারিতাও বেশি থাকে। তাই সকালে গরম খালি পেটে জল বা চা খাওয়ার অগেই এক কোয়া কাঁচা রসুন খেয়ে নিতে পারেন। 

প্রসঙ্গত, প্রত্য়েকের শরীরের প্রকৃতি  এক রকমের হয় না। তাই রসুন খাওয়ার অভ্য়েস না হলে চিকিৎসকের পরামর্শ নিন।