Asianet News BanglaAsianet News Bangla

ভারতীয় আবহাওয়াবিদ ও পদার্থবিদ আনা মানির ১০৪ তম জন্মদিনে সেজে উঠল গুগল, রইল বিশেষ গ্রাফিক্স

আজ আনা মানির ১০৪ তম জন্মদিন। আবহাওয়াবিদ ও পদার্থবিদ হিসেবে তিনি খুব খ্যাতি লাভ করেন। দেশের প্রথম মহিলা বিজ্ঞানীদের একজন তিনি। সে কারণে বিশেষ গ্রাফিক্স মিলল গুগল ডুডলে। 

Google doodle celebrate 104th birthday of physicist and meteorologist anna mani ABSC
Author
Kolkata, First Published Aug 23, 2022, 8:55 AM IST

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়ছে একটি সুন্দর গ্রাফিক্স। সবুজ শাড়ি পরা একজন মহিলা। তিনি কিছু লিখছেন। দেওয়ালে রয়েছে একাধিক ছবি। বৃষ্টির ছবি, বইয়ের ছবি, সূর্যের ছবি- রয়েছে এমন মোট ছয়টি ছবি। আজ আনা মানির ১০৪ তম জন্মদিন। আবহাওয়াবিদ ও পদার্থবিদ হিসেবে তিনি খুব খ্যাতি লাভ করেন। দেশের প্রথম মহিলা বিজ্ঞানীদের একজন তিনি। 

১৯১৮ সালের এই দিনে জন্ম গ্রহণ করেন তিনি। মণি সাবেক রাজ্যের ত্রাভাঙ্কোরে যা বর্তমানে কেরালা নামে পরিচিত, সেখানে জন্ম হয় তাঁর। তিনি ১২ বছর বয়সের মধ্যে পাববিল লাইব্রেরিতে প্রায় সব বই পড়ে নিয়েছিলেন। তিনি বই পাঠে আগ্রহী ছিলেন। 

হাইস্কুলের পর তিনি উইমেনস ক্রিশ্চিয়ান কলেজে ইন্টামিডিয়েট সায়েন্স কোর্স করেন এবং মাদ্রাজের প্রেসিডেন্সি কলেজ থেকে পদার্থবিদ্যা ও রসায়নে অনার্স সহ বিজ্ঞানের স্নাতক সম্পন্ন করেন। স্নাতক হওয়ার পর তিনি এক বছর ডব্লিউসিসি-তে অধ্যাপনা করেন এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোরে স্নাতকোত্তর অধ্যয়নের জন্য বৃত্তি লাভ করেন। ১৯৪২ এবং ১৯৪৫ সালের মধ্যে তিনি প্রায় পাঁচটি গবেষমা পত্র তৈরি করেন ও পিএইচডি সম্পন্ন করেন। ১৯৪৮ সালে ভারতে ফিরে আসার পর ভারতের আবহাওয়া দফতরের জন্য কাজশুরু করেন। সেখানে তিনি আবহাওয়ার যন্ত্রপাতি ডিজাইন ও তৈরি করতে সহায়তা করেছিলেন। তিনি ১৯৫৩ সাল নাগান বিভাগীয় প্রধান হিসেবে সম্মান পান। 

তেমনই তিনি ১৯৫০ এর দশক জুড়ে সৌর বিকিরণ পর্যবেক্ষণ কেন্দ্রগুলোর একটি নেটওযার্ক প্রতিষ্ঠা করেছিলেন। পরবর্তীকালে কালে তিনি ভারতের আবহাওয়া অধদপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল হন এবং জাতিসংঘের বিশ্ব আবহাওযা সংস্থায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হন। ১৯৮৭ সালে, তিনি বিজ্ঞানে তার অসাধারণ অবদানের জন্য INSA কে আর রামানাথন পদক জয় করেন। তিনি অবসর গ্রহণের পর বেঙ্গালুরুতে রামন গবেষণা ইনস্টিটিউটের ট্রাস্টি হিসেবে নিযুক্ত বন। তিনি নিজেও একটি সৌর ও বায়ু শক্তি ডিভাইস তৈরির কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। আজ সেই মহান ব্যক্তিকে সম্মান জানানোর পালা। তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানাতেই সেজে উঠেছে গুগল।
এমন ভাবেই প্রতি অনুষ্ঠানে সেজে ওঠে গুগল। ডুডলের মাধ্যমে সম্মান জানায় বিশেষ ব্যক্তিকে কিংবা পালন করে বিশেষ দিন। আজও তার অন্যথা হল না। আজও এই একই উদ্দেশ্যে সেজে উঠল গুগল।  
  

  
 আরও পড়ুন- স্মার্টফোনে আশক্ত আপনার শিশু? রইল নেশা কাটানোর সহজ ৭টি উপায়

আরও পড়ুন- আজই ত্যাগ করুন এই সাতটি অভ্যেস, অজান্তে মারাত্মক ক্ষতি হচ্ছে মস্তিষ্কের

আরও পড়ুন- দিন শুরু করুন পাতিলেবুর বিশেষ পানীয় দিয়ে, দ্রুত কমবে ওজন, জেনে নিন কীভাবে বানাবেন

Follow Us:
Download App:
  • android
  • ios