Asianet News BanglaAsianet News Bangla

নেট দুনিয়ায় পালিত হল কনট্যাক্ট লেন্সের উদ্ভাবক অটো উইচটারলের জন্মদিন, গুগল ডুডল মারফত তাঁকে সম্মান জানাল গুগল

আজ বিখ্যাত রসায়নবিদ অটো উইচটারলেকে সম্মানিত করেল গুগল। যিনি সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের জীবন পরিবর্তন এনেছেন। কনট্যাক্ট লেন্স আবিষ্কার অটো উইচটারলের জন্মদিন পালন করলেন গুগল। আজ তাঁর ১০৮ তম জন্মদিনকে আরও বিশেষ করে তুলতে কোম্পানির তরফে গুগলের হোমপেজে এক বিশেষ ডিজিটাল গুগল ডুডল (Google Doodle) পোস্ট করা হয়েছে।

Google Doodle Celebrates 108th Birth Anniversary of Otto Wichterle
Author
Kolkata, First Published Oct 27, 2021, 11:06 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোনও অজানা প্রশ্নের উত্তর খুঁজতে কিংবা বিনোদনের জন্য জেনওয়াই গুগল (Google) নির্ভর। স্মার্ট ফোনে গুগল অ্যাপ খুলে নিজের মনের প্রশ্ন টাইপ করলেই হল, মুহূর্তে মিলবে উত্তর। আজকাল আবার টাইপ করারও প্রয়োজন পড়ে না, সেখানে থাকা সার্চ বাই ভয়েস (Search By Voice) অপশনে ক্লিক করলেই হবে। শুধু আপনি প্রশ্ন করলেই যে সে আপনাকে কিছু জানাবে এমন নয়, গুগল নিজে থেকেও সকলের জ্ঞান বৃদ্ধি করে এমনকী বিশেষ বিশেষ দিন উদযাপন করে। সন্মান জানায় জ্ঞানী ব্যক্তিদের। তাদের পেজে বিশেষ গ্রাফিক্সের মাধ্যমে উদযাপন করেন সেই সকল বিশেষ দিনগুলো। 

গুগল আজ বুধবার বিখ্যাত রসায়নবিদ অটো উইচটারলেকে সম্মানিত করেছে। যিনি সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের জীবন পরিবর্তন এনেছেন। কনট্যাক্ট লেন্স আবিষ্কারক অটো উইচটারলেকের জন্মদিন পালন করলেন গুগল। আজ তাঁর ১০৮ তম জন্মদিনকে আরও বিশেষ করে তুলতে কোম্পানির তরফে গুগলের হোমপেজে এক বিশেষ ডিজিটাল গুগল ডুডল (Google Doodle) তৈরি করা হয়েছে। যা মন কেড়েছে সকল ইউজারের। গুগলের হোম পেজ খুললেই দেখতে পাবেন এই গুগল ডুডল।  

আরও পড়ুন: Viral Video: এক শিশুর বিরল প্রতিভার সন্ধান দিল নেট দুনিয়া, যা দেখে অবাক নেটিজেনরা


উইচটারলে ১৯১৩ সালে তৎকালীন অস্ট্রিয়া-হাঙ্গেরিতে জন্মগ্রহণ করেন। প্রোস্টেজভের হাই স্কুল শেষ করার পর, উইচটারলে তার কর্মজীবনের জন্য বিজ্ঞান বেছে নেন। তাঁর বাবা কারেল একজন সফল ফার্ম-মেশিন কারখানা এবং ছোট গাড়ির কারখানার মালিক ছিলেন। কিন্তু, অটো উইচটারলে তাঁর কর্মজীবনের জন্য বিজ্ঞানকে বেছে নেন। প্রোস্টেজভের হাই স্কুল আজ যা ওয়ার্কার গ্রামার স্কুল নামে পরিচিত, সেখানে পড়া শেষ করার পর, উইচটারলে চেক টেকনিক্যাল ইউনিভার্সিটি বর্তমানে স্বাধীন ইউনিভার্সিটি অফ কেমিস্ট্রি অ্যান্ড টেকনোলজি, প্রাগ থেকে রাসায়নিক ও প্রযুক্তিগত নিয়ে পড়াশোনা শুরু করেন। এর পাশাপাশি তাঁর মেডিসিনেও আগ্রহ ছিলেন। তিনি ১৯৩৬ সালে স্নাতক হন। এরপর ১৯৩৯ সালে রসায়নের উপর তার দ্বিতীয় ডক্টরেট থিসিস জমা দেন। ১৯৪১ সালে, উইচটারলের দল সেলুন নামে প্রথম চেকোস্লোভাক সিন্থেটিক ফাইবার তৈরি করেন। এর থেকে তৈরি হয় লেন্স।

আরও পড়ুন: চেয়ারে বসেই কমান ওজন, সাহায্য করবে এই সহজ ব্যায়ামগুলো
গুগল ডুডল পৃষ্ঠায় বলা হয়েছে, উইচটারলে কন্টাক্ট লেন্সের উদ্ভাবক হিসাবে সর্বাধিক পরিচিত। তার উদ্ভাবনগুলি "স্মার্ট" বায়োমেটেরিয়ালের মতো অত্যাধুনিক চিকিৎসা প্রযুক্তির ভিত্তিও তৈরি। যা ব্যবহার করা হয় মানব সংযোজক টিস্যু (human connective tissues) এবং জৈব-স্বীকৃত পলিমার (bio-recognizable polymers) পুনরুদ্ধার করা সম্ভব। 
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios