শীতের শুরু মানেই গলা ব্যথার সমস্যা, রইল দ্রুত এই সমস্যা থেকে মুক্তির উপায়

| Nov 28 2022, 07:15 AM IST

throat pain
শীতের শুরু মানেই গলা ব্যথার সমস্যা, রইল দ্রুত এই সমস্যা থেকে মুক্তির উপায়
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

শীতের মরশুমে গলা ব্যথা, কথা বলতে না পারা কিংবা টনসিলের সমস্যায় ভোগের অনেকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে শীতের মরশুমে মেনে চলুন বিশেষ কয়টি টোটকা। যারা গলা ব্যথার সমস্যায় ভুগছেন তাদের জন্য রইল এই কয়টি বিশেষ টিপস।

শীত শুরু মানে একের পর এক শারীরিক জটিলতা। সর্দি, কাশি থেকে জ্বরের সমস্যা তো আছেই। এর সঙ্গে যে সকল সমস্যা এই সময় বেশি ভোগায় তা হল গলা ব্যথা ও দাঁতের সমস্যা। যাদের ঠান্ডা লাগার ধাত আছে তারা সারা শীত জুড়ে নানান সমস্যায় ভুগে থাকেন। শীতের মরশুমে গলা ব্যথা, কথা বলতে না পারা কিংবা টনসিলের সমস্যায় ভোগের অনেকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে শীতের মরশুমে মেনে চলুন বিশেষ কয়টি টোটকা। যারা গলা ব্যথার সমস্যায় ভুগছেন তাদের জন্য রইল এই কয়টি বিশেষ টিপস।

গার্গল করুন নিয়ম করে। রোজ এক গ্লাস উষ্ণ জলে ১ চিমটে নুন ফেলে দিন। তা দিয়ে দিনে ২ থেকে ৩ বার গার্গল করুন। এতে গলায় কোনও রকম ইনফেকশন থাকলে তা দ্রুত দূর হবে। শীতের মরশুমে এই টোটকা পালন করুন। রোজ এই কাজ করলে মিলবে উপকার।

Subscribe to get breaking news alerts

রোজ ১ চামচ করে মধু খান। এতে আছে নানান রয়েছে নানান উপকারী উপাদান। যা দ্রুত গলার সমস্যা দূর করে থাকে। তাই খেতে পারেন মধু।

খাদ্যাতালিকায় যোগ করুন ক্যামোমিল চা। এটি অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য থাকে। যা শরীর রাখে সুস্থ সঙ্গে গলার কোনও রকম সমস্যা থাকলে তা দ্রুত দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

গরম জলে লেবু দিয়ে খান রোজ সকালে। উষ্ণ জলে ১ চামচ লেবু দিয়ে খেলে মিলবে উপকার। এটি অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল উপদান যুক্ত। যা গলার ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করতে সক্ষম হয়ে থাকে।

খেতে পারেন তুলসী। শীতের মরশুমে গলার সমস্যা হোক কিংবা সর্দি-কাশি জনিত সমস্যা দূর করতে বেশ উপকারী তুলসী। মধুর সঙ্গে তুলসী পাতা নিয়ে খান। কিংবা শুধু তুলসী পাতা চিবিয়ে খান। এর রসে রয়েছে একাধিক উপকারীতা। যা শরীর রাখবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

তেমনই ব্যবহার করতে পারেন হিউমিডিফায়ার। এটি ঘরের আবহাওয়া উষ্ণ রাখে। এটি ব্যবহার করতে ঠান্ডা লাগার সমস্যা সহজে দূর হয়ে থাকে। তাই কিনে ফেলতে পারেন এই যন্ত্র। যারা শীতের শুরুতে এমন একাধিক শারীরিক জটিলতা বিশেষ করে গলার সমস্যায় ভুগছেন তারা এই সকল পদ্ধতি অনুসরণ করুন।

 

আরও পড়ুন-

৬০-এর পর সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস, দূর হবে যাবতীয় জটিলতা

শীতকালে ইমিউনিটি বাড়াতে পারে একবাটি পালংপাতার স্যুপ, রইল তারই রেসিপি

Tea Cocktails- চায়ের ককটেল খেয়েছেন কখনও? রইল ওল্ড মঙ্ক রাম দিয়ে বানানো চায়ের রেসিপি