শীতের মরশুমে শ্বাসকষ্টের ঝুঁকি কমান এই উপায়, রইল কয়টি বিশেষ খাবারের হদিশ

| Nov 30 2022, 05:45 PM IST

asthma

সংক্ষিপ্ত

শীতের মরশুমে শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন অনেকে। রইল কয়টি খাবারের হদিশ। খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার। এতে দ্রুত কমবে শ্বাসকষ্টের সমস্যা। দেখে নিন কী কী।

শীত মানে নানা রকম শারীরিক জটিলতা। এই সময় জ্বর, সর্দি, কাশি থেকে শুরু করে ত্বকে সংক্রমণ জনিত নানান সমস্যায় ভুগে থাকেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। এর সঙ্গে শীতের মরশুমে শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন অনেকে। বুকে কফ বসে দেখা দেয় এমন সমস্যা। এই সমস্যা মারাত্মক আকার নেওয়ার আগে সতর্ক হন। সময় থাকতে যেমন চিকিৎসকের পরামর্শ নেবেন তেমনই সঙ্গে মেনে চলুন ঘরোয়া টোটকা। আজ রইল কয়টি খাবারের হদিশ। খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার। এতে দ্রুত কমবে শ্বাসকষ্টের সমস্যা। দেখে নিন কী কী।

তুলসী- এই সময় তুলসী পাতা চিবিয়ে খেয়ে নিন। সম্ভব হলে এর সঙ্গে মধু মিশিয়ে খান। এতে মিলবে উপকার। ঠান্ডা লাগার সমস্যা দূর করে থাকে তুলসী পাতা। এটি সর্দি-কাশি থেকে শুরু করে গলায় সংক্রমণের জন্যও উপকারী। তেমনই তুলসী পাতা খেলে শ্বাসকষ্ট জনিত সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

Subscribe to get breaking news alerts

আপেল- শীতের মরশুমে একটি করে আপেল খান। এটি ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট পরিপূর্ণ। যা ওজন কমাতে সাহায্য করে সঙ্গে এটি পেটের সমস্যা দূর করে। এর সঙ্গে হার্টের জন্য উপকারী এই ফল। আর যারা শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভোগেন তারা অবশ্যই খেতে পারেন আপেল।

মটরশুঁটি- শীতের বাজার ভরে যায় মটর শুঁটিতে। এই সবজি শ্বাসকষ্টের রোগীদের জন্য বেশ উপযোগী। এটি খেলে শ্বাসকষ্টের সমস্যা দূর হবে। তেমনই এতে থাকা ক্যালসিয়াম, ফাইবার, ভিটামিন এ, সি, কে ফলিক অ্যাসিড হাড়ের ক্য রোগ করে। এটি শরীরের জন্য বেশ উপকারী। শীতের মরশুমে খেতে পারেন কড়াইশুটি।

তেমনই সুস্থ থাকতে চাইলে রোজ ব্যায়াম করুন। সঙ্গে বন্ধ করুন অতিরিক্ত দোকানের খাবার খাওয়া। আর রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। মিলবে উপকার। সঙ্গে চিনি ও ময়দা যতটা পারবেন কম খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সুস্থ থাকতে প্রতিদিন সময় মতো খাবার খান। রোজ ৮.৩০ এর মধ্যে জলখাবার খেয়ে নিন। দুপুরের খাবার খান ১২টা থেকে ১টার মধ্যে। তেমনই রাতের খাবার খেয়ে নিন রাত ৮.৩০-র মধ্যে। সঠিক সময় খাবার না খেলে তা সহজে হজম হয় না।

 

আরও পড়ুন

কাট ছাঁট করতে চাইছেন দুপুরের খাবারে? রইল ওজন কমানোর কয়টি খাবারের হদিশ

স্ট্রেচ মার্ক দূর করতে এই ১০ উপায় ব্যবহার করুন ক্যাস্টর অয়েল, রইল বিশেষ টোটকা হদিশ

বাড়িতেই বানিয়ে ফেলুন হেয়ার সিরাম, জেনে নিন কীভাবে বানাবেন এই প্যাক