পুজোয় ঘোরাঘুরি করে পায়ে কালো ট্যান? এই ঘরোয়া প্রতিকারে মিলবে দারুণ ফল

| Oct 05 2022, 03:58 PM IST

পুজোয় ঘোরাঘুরি করে পায়ে কালো ট্যান? এই ঘরোয়া প্রতিকারে মিলবে দারুণ ফল

সংক্ষিপ্ত

আপনার যদি সুন্দর পা থাকে তাহলে আপনি যে কোনো শট ড্রেস এবং স্টাইলিশ জুতো পরতে পারেন কিন্তু ট্যান হওয়ার কারণে পায়ে কালচে দাগ পড়ে। শুধু পার্লারেই পেডিকিওর করিয়েই পা পরিষ্কার রাখতে পারবেন এমন নয়। 

সৌন্দর্য শুধু মুখ থেকে নয়, শরীরের অন্যান্য অংশ থেকেও দেখা যায়। হাত পা আপনার সৌন্দর্য বাড়ায়। আপনার যদি সুন্দর পা থাকে তাহলে আপনি যে কোনো শট ড্রেস এবং স্টাইলিশ জুতো পরতে পারেন কিন্তু ট্যান হওয়ার কারণে পায়ে কালচে দাগ পড়ে। শুধু পার্লারেই পেডিকিওর করিয়েই পা পরিষ্কার রাখতে পারবেন এমন নয়। ঘরোয়া কিছু উপায়ে পায়ের যত্ন নিতে পারেন। তাহলে চলুন আপনাদের বলি পায়ের যত্নের কিছু সহজ টিপস...

কমলার খোসা 

Subscribe to get breaking news alerts

কমলার খোসা ব্যবহার করে পায়ের ট্যান দূর করতে পারেন। প্রথমে কমলার খোসা রোদে শুকিয়ে নিন। এরপর মিক্সারে রেখে গুঁড়ো তৈরি করে নিন। পাউডারে এক চা চামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। তৈরি হওয়া পেস্ট পায়ে লাগান। ১০-১৫ মিনিট পর পা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা জেল 

আপনি পায়ের ট্যান দূর করতে অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। একটি পাত্রে অ্যালোভেরা জেল বের করে নিন। এর পর পায়ে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। নির্ধারিত সময়ের পর জল দিয়ে পা ধুয়ে ফেলুন। প্রতিদিন এই ওষুধটি ব্যবহার করলে পায়ের কালো দাগ দূর হবে।

আলুর রস 

পায়ে আলুর রস লাগাতে পারেন। রস তৈরি করতে, আপনি দুটি আলু নিন। এর পর ভালো করে তাদের রস বের করে নিন। প্রায় ১০-১৫ মিনিটের জন্য পায়ে রস প্রয়োগ করুন। এরপর কুসুম গরম জল দিয়ে পা ধুয়ে ফেলুন। জল দিয়ে পা ধোয়ার পর ময়েশ্চারাইজার লাগান। পায়ে প্রতিদিন ময়েশ্চারাইজার লাগালে ত্বকে পার্থক্য আসবে।

বেসন ও দইয়ের প্যাক

বেসন এবং দই দিয়ে তৈরি একটি প্যাক দিয়ে পায়ের কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। প্রথমে কলিতে এক চামচ বেসন দিয়ে দিন। প্রয়োজন মতো দই যোগ করে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পায়ে ১০-১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। নির্ধারিত সময়ের পর সাধারণ জল দিয়ে পা ধুয়ে ফেলুন।

লেবুর রস 

লেবুর রস ব্যবহারে আপনি পায়ের কালচে ভাব দূর করতে পারেন। প্রথমে লেবু কেটে নিন। এর পর এতে কিছুটা চিনি দিন। ট্যানিংয়ের জায়গায় চিনি এবং লেবু ঘষুন। লেবু ভালো করে ঘষে নিন ৪-৫ মিনিট। নির্ধারিত সময়ের পর পরিষ্কার জল দিয়ে পা ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- 'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

আরও পড়ুন- স্বাস্থ্য বীমা বা মেডিক্লেম পলিসি রয়েছে? তা আপনার পরিবারের জন্য সঠিক কিনা জেনে নিন

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি হেয়ার অয়েল, জেনে নিন কীভাবে বানাবেন এই তেল