এখনকার দিনে আমরা কমবেশি প্রত্যেকেই স্মার্টফোন ব্যবহার করে থাকি। শুধু ফোনই নয়, ল্যাপটপ, ট্যাব, টিভি প্রত্যেকটি জিনিসেই এখন টাচ স্ক্রিন মাস্ট। দূর থেকে টাচ স্ক্রিন দেখতে যতটা ভাল লাগে, ততটাই একটা আঙুলের ছাপে সেটিতে দাগ বসে যায় খুব তাড়াতাড়ি। কিন্তু টাচ স্ক্রিন ব্যবহার করি অথচ এর রক্ষণাবেক্ষণ ঠিকঠাক করে করছি না, এটা কিন্তু ঠিক নয়। অনেকসময়েই হয় জামাকাপড়ের ঘষাতে টাচ স্ক্রিনে দাগ পড়ে যায়। যা হাজারো মুছলেও দাগ ওঠানো যায় না। এই সমস্যা নিয়ে আমরা প্রায় প্রত্যেকেই জেরবার। নতুন ফোন কিনেছেন আর এক সপ্তাহের মধ্যে মোবাইলে টাচ স্ক্রিনে দাগ পড়ে গেছে, যেটি কোনওভাবেই সরাতে পারছেন না। এই নিয়ে চিন্তার আর কোনও কারণ নেই। টাচ স্ক্রিন পরিস্কার করার কয়েকটি পদ্ধতি নীচে দেওয়া হল।

আরও পড়ুন-রাতে ঘুমোতে যাবার আগে মোবাইল ঘাটছেন, ভয়ঙ্কর বিপদের মুখে আপনি...

টাচ স্ক্রিন পরিস্কার করা খুব একটা কঠিন কাজ নয়, যে কেউ অনায়াসেই এটি করতে পারেন। টাচ স্ক্রিনটি একটু যত্ন সহকারে পরিস্কার করাটা খুবই দরকার। স্ক্রিনের মধ্যে বেশি দাগ হয়ে গেলে তা দেখতে কারোরই ভাল লাগে না। তাই ওই দাগ মোছার জন্য একটি লিকুইড ব্যবহার করুন। ফোনের দোকানে এই লিকুইড কিনতে পাওয়া যায়। আলতো ভাবে লিকুইড দিয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন দাগ খুব তাড়াতাড়ি উঠে যাবে।

আরও পড়ুন-পুষ্টিগুণে ভরপুর জলপাই-এর রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা, জেনে নিন সেগুলি...

স্মার্টফোন, ট্যাব,কিংবা টিভির টাচ স্ক্রিন পরিস্কার করতে সর্বদা মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। এটি খুবই নরম হয় যার ফলে স্ক্রিনে কোনও স্ক্র্যাচ আসে না। মোবাইলের স্ক্রিনগার্ড লাগানোর সময় দোকান থেকেই এই কাপড় নিতে কখনওই ভুলবেন না। চশমার দোকানেও এই কাপড় অনায়াসেই পেয়ে যাবেন। সাধারণ সুতির কাপড়ের তুলনায় অনেক বেশি নরম হয় এই কাপড়। আলাদা ভাবে দোকান থেকে কিনে নিতে পারেন।

টাচ স্ক্রিন পরিস্কার করার সময় একটা জিনিস মাথায় রাখবেন। প্রথমত খুব আলতো ভাবে স্ক্রিনটি পরিস্কার করবেন। দ্বিতীয়ত পরিস্কার করার সময় উপর থেকে নীচে বা নীচ থেকে উপরে এভাবে পরিস্কার করবেন না। এইভাবে পরিস্কার করলে আর্দ্রতার ঝুঁকি থাকে। এর বদলে কাপড়টি স্ক্রিনের চারপাশে গোলগোল করে ঘুরিয়ে পরিস্কার করলে তাতে ঝুঁকিও কম থাকবে আর ক্রিনেও কোনও দাগ পড়বে না।