Asianet News BanglaAsianet News Bangla

রান্নাঘরে থাকা বাসনের স্ট্যান্ডে মরচে, কি ভাবে সহজেই নতুনের মত ঝকঝকে করবেন জেনে নিন

রান্নাঘরের স্ট্যান্ড ধোয়াও কঠিন কারণ এতে তৈরি স্লটগুলো খুবই ছোট এবং স্টিল এতই ধারালো যে সামান্য অসতর্কতায় হাত কেটে যেতে পারে। তাহলে পাত্র রাখার স্ট্যান্ড পরিষ্কার করবেন কিভাবে? এই প্রশ্নের উত্তর লুকিয়ে আছে আপনার নিজের রান্নাঘরে। 

Kitchen Hacks know how to easily make a rusted kitchen utensil stand to look like new BDD
Author
Kolkata, First Published Jul 27, 2022, 6:05 PM IST

রান্নাঘরের বাসনপত্র ধুয়ে সঠিক জায়গায় নিয়ে রাখা, এই কাজের চেয়ে গুরুত্বপূর্ণ চাপের কাজ কিছু নেই। তবে রান্নাঘরের বাসন পরিষ্কার করার ক্ষেত্রে এই কাজগুলোও ছোট মনে হয়। তবে রান্নাঘরে অনেকেকই এই সমস্যায় শিকার হতে হয়েছে। রান্নাঘরের স্ট্যান্ড ধোয়াও কঠিন কারণ এতে তৈরি স্লটগুলো খুবই ছোট এবং স্টিল এতই ধারালো যে সামান্য অসতর্কতায় হাত কেটে যেতে পারে। তাহলে পাত্র স্ট্যান্ড পরিষ্কার করবেন কিভাবে? এই প্রশ্নের উত্তর লুকিয়ে আছে আপনার নিজের রান্নাঘরে। এই সামান্য উপাদান ব্যবহার করে আপনি সহজেই পাত্রের স্ট্যান্ড পরিষ্কার করতে পারেন।

প্রথমত, আপনি এই কাজটি করুন যে পাত্রের স্ট্যান্ডটি নামানোর পরে, তার উপর দুই বা তিনবার জল ঢালুন। চাপে জল ঢালার ব্যবস্থা থাকলে আরও ভালো।
বেকিং সোডা দিয়ে পরিষ্কার করুন
এখন পাত্র পরিষ্কার করা শুরু করার সময় সঠিকভাবে স্ট্যান্ড পরিষ্কারের জন্য দরকার বেকিং সোডা। বেকিং সোডায় এক চা চামচ চুন মিশিয়ে পেস্ট তৈরি করুন। পাত্রের স্ট্যান্ডে যেখানে মরিচা পড়ে সেখানে এই পেস্টটি লাগান। পেস্ট লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। অন্তত পাঁচ মিনিট পর ব্রাশ দিয়ে ওই জায়গাটা ঘষে নিন। এরপর জল দিয়ে পরিষ্কার করুন। জং এর চিহ্ন দৃশ্যমান হবে। প্রতি মাসে একবার একইভাবে পাত্র স্ট্যান্ড পরিষ্কার করুন।

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না


বালি কাগজ
আগের মতো বেকিং সোডার দ্রবণ প্রয়োগ করুন। কিছুক্ষণ পর স্যান্ড পেপার দিয়ে মরিচা পড়া জায়গায় ঘষে নিন। এটি করলে মরিচার দাগও উঠে যাবে।

চুন এবং লেবু
যদি বেকিং সোডা পাওয়া না যায়, তবে চুন এবং লেবুও পরিষ্কারের জন্য ব্যবহার করা যেতে পারে। একই প্রক্রিয়া অবলম্বন করে, এই দ্রবণটি পাত্রের স্ট্যান্ডের মরিচা পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios