সৌন্দর্যের বিশেষ এবং গুরুত্বপূর্ণ অংশ চোখ। সুন্দর চোখ সব সময়ের জন্যই হয় আকর্ষণীয়। তাই কারও সৌন্দর্যের বর্ণনা করার জন্য সব সময় তার চোখের কথা বলা হয়। একজন মানুষের চোখ দেখেই তার মনের কথার বিষয়ে ধারনা করা যায়। তাই শরীরের স্পর্শকাতর এই অংশ সুন্দর এবং সুস্থ রাখার দায়িত্ব আপনার। তবে চোখের নীচের এই কালো দাগ আপনার সৌন্দর্য নষ্ট করতে পারে। চোখের তলার এই দাগ ঢাকার জন্য আমরা বেশিরভাগ ক্ষেত্রেই মেকআপ ব্যবহার করে থাকি। তবে কেন ডার্ক সার্কেল হয় সেই বিষয়ে জানতে চেয়েছেন কী!

আরও পড়ুন- ক্যালোরি নিয়ে নো টেনশন, শিল্পার ফ্রুট কেক রেসিপি-তেই জমবে আপনার বড়দিন

ডার্ক সার্কেল  হল আমাদের চোখের পাশে থাকা ছোট ছোট কোষ যেগুলি অক্সিজেন সরবারহ করে। যখন এই কোষগুলো ফেটে যায় তখন ধীরে ধীরে চোখের নীচে এই দাগের সৃষ্টি হয়। শরীরে আয়রনের ঘাটতি, অতিরিক্ত ট্রেস, চশমার ফ্রেমের চাপে, ক্লান্তি, সান ড্য়ামেজ, কম ঘুম, কাজের চাপ-এর কারণে এই সমস্য়া দেখা দিতে পারে। কর্মব্যস্ত জীবনে নিজের প্রতি যত্ন নিতে বেশি সময় হাতে থাকে না। তাই চোখের তলায় এমন কালো দাগ হতে শুরু করলেই সময় নষ্ট না করে জরুরি ব্যবস্থা নিন। তাই কোনও রকমের ক্যমিকাল ছাড়াই এই সমস্যায় এড়াতে কাজে লাগান ঘরোয়া উপাদানকে। জেনে নিন কীভাবে ঘরোয়া পদ্ধতিতে দূর করবেন চোখের তলার কালো দাগ।

আরও পড়ুন- নতুন বছরে শুরুতে স্ত্রীকে খুশি করতে চান, মেনে চলুন এই সহজ উপায়গুলি

খোসা সহ আলু বেটে চোখের নীচে লাগান। ৩ থেকে ৪ দিন এই প্যাক ব্যবহার করলেই চোখের কালো দাগ দূর হয়ে যাবে। 
একইভাবে শশা কুঁচিয়ে তার মধ্য টকদই দিয়ে মিশিয়ে লাগান কালো দাগের উপর। শুকিয়ে গেলে ধুয়ে নিয়ে আমন্ড তেল লাগিয়ে নিন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই প্যাক ব্যবহার করুন। 
চোখের নীচের কালো দাগ দূর করতে সাহায্য করবে টমেটো। এর জন্য ১ চামচ টমেটোর রসের সঙ্গে সামান্য লেবুর রস ও পুদিনা পাতার রস মিশিয়ে  বানিয়ে নিন ১ গ্লাস পানীয়। প্রতিদিন নিয়ম করে এই পানীয় রাখুন ডেইলি ডায়েটে। চোখের নীচের কালি দূর হবে সহজেই। 
ফ্রিজে দুটি চামচ রেখে ঠান্ডা হতে দিন। এরপর শুয়ে চামচ দুটি চোখের উপর রাখুন। যতক্ষন না চামচ দুটি সাধারণ তাপমাত্রায় আসছে, ততক্ষণ চোখের উপর রেখে দিন চামচ দুটি। অভিনব এই টোটকায় নিমেষে দূর হবে চোখের নীচের কালি।