করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস । মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা। এখনও পর্যন্ত এর কোনও সঠিক ওষুধ আবিষ্কার হয়নি। দমন করার জন্য নানা গবেষেণা চলেই যাচ্ছে। সম্প্রতি  এক গবেষণা প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন-একটুকরো দারুচিনিতে বদলে যাবে ত্বকের সৌন্দর্য, জানুন কীভাবে...

একদিকে চলছে ভ্যাক্সিন তৈরির কাজ, অন্যদিকে ওষুধের দ্বারা  কীভাবে করোনার প্রকোপ থেকে মুক্তি পাওয়া যায়, সেই গবেষণাতেও মন দিয়েছেন বিজ্ঞানীরা। নতুন গবেষণায় দেখা গেছে, নিয়মিত ব্যবহারের মাউথ ওয়াশ ধ্বংস করতে পারে করোনাকে। ভাইরাসের চারপাশে এক ধরনের মোটা আস্তরণ থাকে যা কিছু কিছু কেমিক্যালের দ্বারা  নষ্ট করা সম্ভব হয়। গবেষকরা প্রাথমিকভাবে মনে করছেন, মাউথ ওয়াশের পক্ষেও সেটা করা সম্ভব। যদিও পাকাপাকিভাবে এর কোনও ফলাফল মেলেনি।

 

 

আরও পড়ুন-করোনার মেয়াদ ফুরোলেই আসবে নয়া মহামারী, জেনে নিন ভাইরাস ছড়াবে কোথা থেকে...

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও জানানো হয়েছে যে মাউথ ওয়াশে করোনা ভাইরাস নষ্ট হয়ে যায়, এমন কোনও প্রমাণ এখনও মেলে নি । গবেষকরাও দ্রুত এই বিষয়টা যাচাই করে দেখতে চাইছেন যে সত্যিই কি মাউথ ওয়াশের দ্বারা করোনার জীবাণু নষ্ট করা সম্ভব। যদিও গবেষকরা এও জানিয়েছেন যে বাজার চলতি  মাউথ ওয়াশ দিয়ে করোনা ভাইরাস ধ্বংস করা সম্ভব নয়। কিন্তু পরবর্তীকালে গবেষণা করে মাউথ ওয়াশের ব্যবহার করা সম্ভব হতে পারে। কার্ডিফ ইউনিভার্সিটির গবেষকরা মাউথ ওয়াশ নিয়ে গবেষণা চালিয়েছে। যৌথভাবে কাজ করেছে নটিংহাম, কলোরাডো, বার্সেলোনা ও কেমব্রিজ বাবরাহাম ইনস্টিটিউটের ভাইরোলজিস্টরা। গবেষকরা আরও জানিয়েছেন যে,  ভাইরাস নষ্ট করার একাধিক উপাদান রয়েছে মাউথ ওয়াশে, কিন্তু তা করোনা ভাইরাসকে ধ্বংস করতে পারবে কিনা, তা প্রমাণের অপেক্ষায় রয়েছে।