Asianet News BanglaAsianet News Bangla

Diwali 2021: উৎসবের মরশুমে বাড়ছে হাঁপানির সমস্যা, জেনে নিন হাঁপানি রোগীরা কী করবেন

আলোর উৎসব হাঁপানি (Asthma patients) এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন ব্যক্তিদের জন্য কঠিন সময়। আতশবাজি থেকে বের হওয়া বিষাক্ত ধোঁয়া বাতাসকে দূষিত করে। ফলে, হাঁপানি রোগীদের শারীরিক জটিলতা বৃদ্ধির ঝুঁকি বাড়াতে থাকে। জেনে নিন কী করবেন।

Tips for Asthma patients to enjoy a safe Diwali
Author
Kolkata, First Published Nov 3, 2021, 5:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কালীপুজো (Kalipuja) এবং দীপাবলিতে (Diwali) সব রকম বাজি নিষিদ্ধ করেছিল কলকাতা হাইকোর্ট (High Court)। কিন্তু, সোমবার ‘সবুজ বাজি’ পোড়ানোর অনুমতি দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। জানা গিয়েছে, বাজি (Firecrackers) ফাটানোয় পুরোপুরি নিষেধাজ্ঞার হাইকোর্টের রায়কে খারিজ করে পরিবেশবান্ধব বাজি ফাটানোর অনুমতি দিল সুপ্রিম কোর্ট। তবে, বাজি যতই পরিবেশবান্ধব হোক, সতর্ক থাকতে হবে হাঁপানির রোগীদের। এই সময় হাঁপানি (Asthma patients) এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন ব্যক্তিদের জন্য কঠিন সময়। আতশবাজি থেকে বের হওয়া বিষাক্ত ধোঁয়া বাতাসকে দূষিত করে। ফলে, হাঁপানি রোগীদের শারীরিক জটিলতা বৃদ্ধির ঝুঁকি বাড়াতে থাকে। জেনে নিন কী করবেন।

আরও পড়ুন: Big Bumper - কীভাবে 'Double' হবে আপনার টাকা, ইনভেস্ট করুন এই সরকারি স্কিমে

এই সময় বাড়ির বাইরে যাওয়া (Avoid Going Out) এবং বাজি (Firecrackers) ফাটানো উচিত নয়। বাজি থেকে নির্গত ধোঁয়ায় কার্বন মনোক্সাইড (carbon monoxide) এবং সালফার ডাই অক্সাইড (salfar dai oxide) থাকে। এই পদার্থগুলি হাঁপানির রোগীদের (Asthma patients) জন্য ক্ষতিকারক। তাই বাড়িতে থাকুন। আর কালীপুজোর (Kalipuja) দিন ঘরে এয়ার কন্ডিশন চালু রাখতে পারেন। আর বাইরে বেরোনোর প্রয়োজন হলে মুখে মাস্ক পরুন। দূষণ বিরোধী মাস্ক পাওয়া যায়। এগুলো দূষণ থেকে রক্ষা করবে। আগে থেকেই এই রোগে আক্রান্ত হলে জরুরি ওষুধ, নেবুলাইজার এবং অন্যান্য ওষুধ সবসময় হাতের কাছে রাখুন। এই সময় ওষুধ সময়মতো গ্রহণ করলে রক্ষা পেতে পারেন। 

পুজোর সময় বাড়ি পরিষ্কারের রীতি আছে। তবে, হাঁপানির রোগীরা (Asthma patients) ভুলেও ডাস্টিং-এর (Dasting) কাজ করবেন না। এতে সমস্যা বেড়ে যায়। ডাস্টিং করলে হাঁপানি বাড়ে। যখনই আপনি অস্বস্তি বোধ করবেন তখনই গরম জলে ভাপ নিন। আপনি যদি অনিয়মিত শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভোগেন তাহলে এতে উপকার পাবেন। ভাপ নিলে শ্বাসনালিতে জমে থাকা নোংরা বের হয়ে যায়। তাই রোজ ভাপ নিন। সুস্থ থাকবেন। 

আরও পড়ুন: Breast Cancer: বাড়ছে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের সংখ্যা, নিজেই পরীক্ষা করে দেখুন আপনি রোগে আক্রান্ত কি না

এই সময় খাবারেও বিশেষ নজর দিন। সঠিক খাদ্যাভ্যাস সব ধরনের রোগ থেকে সুস্থ রাখে। খাদ্যতালিকায় রাখুন ফল ও শাকসবজি (Fruits and Vegetable)। এটি আপনাকে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে। রোজ পর্যাপ্ত পরিমাণে জল (Water) পান করুন। ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম জল পান করুন। এটি হজমে (digestive system) সহায়তা করবে এবং শ্বাসযন্ত্র থেকে ভেজাল পরিষ্কার করতে সহায়তা করবে। ফলে সুস্থ থাকবেন।
কালীপুজো (Kalipuja) বা দীপাবলির (Diwali) সময় আতশবাজি থেকে নির্গত কনা বায়ু দুষণ (Air Pollution) বাড়িয়ে দেয়। ফলে, ব্রঙ্কাইটিস (Bronchitis), হাঁপানি (asthma), সাইনাস (sinus), নিউমোনিয়া, সর্দি ও কাশির সমস্যা বাড়িয়ে দেয়। এছাড়াও ত্বক ও চোখে জ্বালা হয়। তাই সব ধরনের রোগীরা এই কদিন সতর্ক থাকুন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios