এমন অনেকেই আছেন যারা মনে করেন দামী জিনিস নয় মানে তার মানও খুব সাধারণ। এই ধারণা যদি আপনারও থাকে তবে তা বদলে ফেলুন। কারণ অতি সাধারণ ও সহজলভ্য এই ফলের যে এত গুণ তা কি আপনি আগে জানতেন? বাজারে প্রায় সব সময়ই এই ফল পাওয়া যায়। অতি পরিচিত এই ফলের যে এত গুণ রয়েছে, তা অনেকেরই আজানা। বাতাবি লেবু, অতি পরিচিত এই ফলের রয়েছে বহু গুণ। 

প্রতিদিনের ডায়েটে রাখেন বাতাবি লেবু তাহলে ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। বাতাবি লেবু ত্বকের কোলাজেন বৃদ্ধি বাড়িয়ে তোলে, ফলে আপনার ত্বক হয়ে উঠবে আরও বেশি টানাটান। কারণ পুষ্টিগুণে ভরপুর এই ফলে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট। একইসঙ্গে রয়েছে প্রচুর ভিটামিন। ত্বকের যত্ন থেকে শুরু করে  নানান শারীরিক সমস্যার সমাধানে বাতবি লেবু অপরিহার্য। মরশুম বদলের এই সময়ে শরীরের জন্য কতটা প্রয়োজনীয় এই ফল জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- সর্বনাশ, ধূমপানের থেকেও মারাত্মক ক্ষতিকর এই ৬ খাদ্য

প্রতিদিনের ডায়েটে বাতাবি লেবু রাখলে এতে থাকা ভিটামিন সি ত্বকের উপরিভাগের মৃত কোষ সরিয়ে ত্বককে ঝলমলে করে তোলে। এক কথায় বাতাবি লেবু এক্সফোলিয়েটরের কাজ করে। এমনকী ত্বকে ব্রণর সমস্যা থাকেলও এর থেকে উপকার পাবেন। দূষণ এবং রোদের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। একই সঙ্গে সানট্যানের মত সমস্যা ও ত্বকের বলিরেখা দূর করে। একই সঙ্গে বাতাবি লেবু ত্বকের পিএইচ লেবেল-এর ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে।

আরও পড়ুন- ৮০ শতাংশ করোনা আক্রান্তের মধ্যে মিলেছে এই ভিটামিনের ঘাটতি, দাবি গবেষকদের

বাতাবি লেবুতে রয়েছে প্রচুর পরিমানে অ্যাস্ট্রিনজেন্টের গুণ  যা তৈলাত্ব ত্বক থেকে হওয়া ত্বকের নানান সমস্যা এবং ব্রণর সমস্যা সমাধাণে সাহায্য করে। জন্ডিস-এর নানান লিভারের রোগে মত রোগের ক্ষেত্রে বাতাবি লেবু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। এছাড়া শুষ্ক ত্বকের সমস্যা দূর করে ত্বকের আদ্রতা ও কোমলতা বজায় রাখতে সাহায্য করে এই লেবু।