Asianet News BanglaAsianet News Bangla

বাচ্চার ভবিষ্যত সুন্দর করতে, ছোট বয়সেই তাকে এই পাঁচ বিষয় শিক্ষা দিন

রইল পাঁচটি বিষয়ের কথা। ছোট থেকে বাচ্চাকে এই পাঁচ বিষয় শিক্ষা দেবেন। তাহলে দেখবেন বাচ্চার ভবিষ্যত হবে সুন্দর। জেনে নিন কী কী।

Make those 5 habits of your kids to make his future bright ABSC
Author
First Published Sep 20, 2022, 7:54 AM IST

বাচ্চার ভবিষ্যত সুন্দর করতে সব সময় কঠিন পরিশ্রম করেন অভিভাবকেরা। তাতে ভালো স্কুলে ভর্তি করা, তার সকল সুখের কথা মাথায় রাখা, তার পছন্দের জিনিস উপহার দেওয়া সহ আরও কত কী। কিন্তু, এত কিছু করা সত্ত্বেও অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় বাচ্চা ভুল পথে চালিত হচ্ছে। আজ রইল পাঁচটি বিষয়ের কথা। ছোট থেকে বাচ্চাকে এই পাঁচ বিষয় শিক্ষা দেবেন। তাহলে দেখবেন বাচ্চার ভবিষ্যত হবে সুন্দর। জেনে নিন কী কী। 

ছোট থেকে টাইম ম্যানেজমেন্ট শেখান বাচ্চাকে। এই শিক্ষা ছোট থেকে পাওয়া খুব দরকার। কী করে সময়ের মধ্যে পড়াশোনা শেষ করবেন তা শেখান, কী করে সময়ের মধ্যে খাবে এমনকী সারাদিনে কতটা সময় খেলবে তা বিষয় শিক্ষা দিন তাকে রুটিন করে চলতে শেখান। এতে বাচ্চার উন্নত হবে। 

বাচ্চার মধ্যে শৃঙ্খলা বোধ তৈরি করুন। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, মায়েরা বাচ্চার ভুলটা ধরিয়ে দেয়। কিন্তু, সে কীভাবে ঠিক পথে চালিত হবে তা ধরিয়ে দেয় না। বাচ্চার কোন স্থানে কেমন আচরণ করা উচিত, কোনটা ভুল, কেন ভুল- এই সব বিষয় বিস্তারিত কথা বলুন। এতে বাচ্চার উন্নতি হবে। তার মধ্যে শৃঙ্খলা বোধ তৈরি হবে। 

বাচ্চাকে ছোট থেকে অর্থ সঞ্চয় করতে শেখান। মানি ব্যাঙ্ক উপহার দিন। সেখানে টাকা জমাতে শেখান। এতে বাচ্চা ছোট থেকে শিখবে সঞ্জয় করা কতটা প্রয়োজনীয়। 

পরিবেশ রক্ষার শিক্ষা দিন ছোট থেকে। প্রতিটি মানুষের সুস্থ থাকার জন্য পরিবেশ রক্ষা করা সবার আগে প্রয়োজন। বাচ্চাকে সেই শিক্ষা দিন। এতে বাচ্চার উন্নতি হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। বাচ্চাকে নিয়ে গাছে জল দিন। বৃক্ষ রোপন। করুন। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে বাচ্চার উন্নতি হবে। 

এর সঙ্গে ছোট থেকে বাচ্চার শরীর চর্চার অভ্যেস তৈরি করুন। অধিকাংশ বাচ্চার খেলা বলতে ভিডিও গেমস। এতে বাচ্চার শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রে খারাপ প্রভাব পড়ে। ছোট থেকে সকলের সঙ্গে মেলামেশা করান। এতে সে সহজে সকলের সঙ্গে যোগাযোগ করতে পারবে। কথা বলতে স্বচ্ছন্দ্য বোধ করবে তেমনই বাচ্চার আচরণে উন্নতি হবে। আর শরীরচর্চার অভ্যেস তাকে সুস্থ জীবন দান করবে।  বাচ্চার ভবিষ্যত সুন্দর করতে, ছোট বয়সেই তাকে এই পাঁচ বিষয় শিক্ষা দিন। 

 

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন জাফরান, জেনে নিন কীভাবে বানাবেন হেয়ার মাস্ক

আরও পড়ুন- এই পাঁচটি খাবারে বাড়ছে ত্বকের সমস্যা, জেনে নিন কী কী খাবার বাদ দেবেন খাদ্যতালিকা থেকে

আরও পড়ুন- জার্মানিতে জমজমাট বিয়ার উৎসব, ২০০ বছরের পুরনো উৎসব নিজের ছন্দে ফিরল ২ বছর পরে

Follow Us:
Download App:
  • android
  • ios