Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: যৌনতা নিয়ে একাধিক প্রশ্ন জন্ম নিয়েছে বাচ্চার মনে, কী করে বোঝাবেন তাকে

বয়সের সঙ্গে সঙ্গে বাড়ে বাচ্চার (Kids)মনে নানা রকম প্রশ্ন জাগে। এমন অনেক বাচ্চা আছে, যারা সারাটাক্ষণ কিছু না কিছু প্রশ্ন করেই চলে। অনেক বাচ্চা আছে যার মনে সেক্স (Sex) নিয়ে প্রশ্ন জাগে। জেনে নিন কীভাবে উত্তর দেবেন। 

Parenting tips- Tips to handle sex question from children
Author
Kolkata, First Published Nov 22, 2021, 4:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বয়সের সঙ্গে সঙ্গে বাচ্চার (Children) মধ্যে নানা রকম পরিবর্তন আসতে থাকে।  কখনও সে অধিক লজ্জা (Shy) পায়, কখনওবা সব কিছু জয় করার মানসিকতা (Mentality) দেখা দেয়। বয়সের সঙ্গে সঙ্গে বাড়ে মনে নানা রকম প্রশ্ন। এমন অনেক বাচ্চা আছে, যারা সারাটাক্ষণ কিছু না কিছু প্রশ্ন করেই চলে। কখনও কখনও মা-বাবা অতিষ্ট হয়ে যায় বাচ্চার প্রশ্নে। মাঝে মধ্যে এমন প্রশ্ন করতে যার উত্তর কী দেবে তা খুঁজে পায় না। 

অনেক বাচ্চা আছে যার মনে সেক্স (Sex) নিয়ে প্রশ্ন জাগে। মা-বাবাকে নানা রকম প্রশ্ন করে সেক্স নিয়ে। যৌনতা প্রসঙ্গে তাদের জ্ঞান না থাকার জন্য, তাদের মনে নানা রকম প্রশ্ন জাগে। যতক্ষণ না এই বিষয় পরিষ্কার ভাবে জানতে পারে, ততক্ষণ নানা রকম প্রশ্ন করে। আপনার বাচ্চার মনে এমন প্রশ্ন জাগতেই পারে। এই কৌতূহল বশে, আপনাকে নানা রকম প্রশ্ন করতে পারে। সেক্ষেত্রে বুদ্ধি করে চলুন।    

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার গোপন চ্যাট পড়ে আকাশ ভেঙে পড়েছে মাথায়, বকা না দিয়ে বুঝিয়ে বলুন

মনে রাখবেন, বাচ্চার (Kids) সব জানার অধিকার আছে। তার কাছে সত্য গোপন করবেন না। এতে ভুল পথে চালনা হবে বাচ্চা। বাচ্চা যদি যৌনতা নিয়ে প্রশ্ন করে, তাহলে তাকে এড়িয়ে যাবেন না। তার যতটা জানার দরকার ততটা জানান। তবে, বিষয়টি আড়াল করবেন না। এতে বাচ্চার মনে প্রশ্ন (Question) আরও বাড়বে। 

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার মধ্যে অধৈর্য্য-অমনোযোগিতা-অস্থিরতা ক্রমে বাড়ছে, উপেক্ষা করবেন না হতে পারে কঠিন রোগ
 
সঠিক শব্দের ব্যবহার করুন বাচ্চার প্রশ্নের উত্তর দেওয়ার সময়। সেক্স বা যৌনতা (sex) শব্দটির সঙ্গে বাচ্চাকে সাক্ষাত করান। সে না জেনে ভুল পথে যাওয়ার থেকে সঠিক শিক্ষা দিন। বর্তমান প্রজন্মের কাছে সেক্স বা যৌনতা পরিচিত শব্দ। তাই এই শব্দগুলোর সঙ্গে বাচ্চাকে সাক্ষাত করান। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে সব রকম শিক্ষা দিন বাচ্চাকে। কোনও জিনিস লুকিয়ে রাখলে সে ভুল পথে চালিত হবে।  

আপনাকে সেক্স নিয়ে প্রশ্ন করল বলে, রেগে গেলন এমন করবেন না। বাচ্চার সঙ্গে বন্ধুত্বপূর্ণ (Friendly) সম্পর্ক গড়ে তুলুন। যাতে সে সব কথা আপনার সঙ্গে ভাগ করে নেয়। তবেই বাচ্চার মনের কথা জানতে পারবেন। তাকে বকা দিলে, আপনার থেকে সব আড়াল করবে। এক্ষেত্রে বাচ্চারই বিপদ। খারাপ বন্ধুর জন্য সে ভুল পথে চালিত হতে পারে। বাচ্চার যে বয়সে যতটা জানার দরকার তা জানান। তাকে বোঝান, কখন কোন প্রশ্ন করা উচিত। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios