Asianet News BanglaAsianet News Bangla

রইল সহজ পাঁচটি উপায়, পড়াশোনায় বাচ্চার মনোযোগ বৃদ্ধিতে মেনে চলুন এই পদ্ধতি

জেনে নিন কীভাবে বাচ্চার অস্থির মন কাবু করবেন। বাচ্চার পড়ায় মনোযোগ বৃদ্ধিতে মেনে চলুন এই সহজ পদ্ধতি। জেনে নিন কী করবেন।  এই সহজ পদ্ধতি মেনে চললে বাচ্চার পড়ায় উন্নতি হবে।   

Tips to increase concentration in education for kids ABSC
Author
Kolkata, First Published Jun 26, 2022, 8:06 AM IST

বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে সব মা-বাবারাই নানান পদ্ধতি অবলম্বন করে থাকে। ভালো স্কুলে পড়ানো, সৎ সঙ্গে মিশতে শেখানো আরও কত কী। বাচ্চার পড়াশোনায় ভালো করার জন্য সব সময় নানান পদ্ধতি মেনে চলে মা-বাবারা। কিন্তু, বাচ্চাকে শুধু ভালো স্কুলে ভর্তি করলে যে সে পড়ায় ভালো হবে তা নয়। অধিকাংশ বাচ্চার দূরন্ত স্বভাবই তার ক্ষতি করে। জেনে নিন কীভাবে বাচ্চার অস্থির মন কাবু করবেন। বাচ্চার পড়ায় মনোযোগ বৃদ্ধিতে মেনে চলুন এই সহজ পদ্ধতি। জেনে নিন কী করবেন।  এই সহজ পদ্ধতি মেনে চললে বাচ্চার পড়ায় উন্নতি হবে।   

সব সময় বাচ্চার থেকে ডিভাইস দূরে রাখুন। বর্তমানে বাচ্চারা সারাক্ষণ মোবাইল ঘাঁটে। সহজেই হাতে পেয়ে যায় ভিডিও গেমস, ট্যাবের মতো ডিভাইস। আর বাড়িতে ২৪ ঘন্টা আনলিমিটেড ইন্টারনেট তো আছেই। এতেই ক্ষতি হচ্ছে বাচ্চার। ছোট বয়স থেকেই তার থেকে দূরে রাখুন বিভিন্ন গ্যাজেট। অনেক মায়েরা বাচ্চাকে খাওয়ানোর জন্য হাতে মোবাইল দিয়ে দেয়। এমন কাজ ভুলেও করবেন না। এতে বাচ্চার মারাত্মক ক্ষতি হয়।  

রুটিন মেনে চলতে শেখান। সারাদিনের রুটিন করে দিন। সেখানে খাওয়ার সময়, ঘুমানোর সময়- সবই রাখুন। সব সময় রুটিন মেনে সব কাজ করার শিক্ষা দিন। এতে সে শৃঙ্খলাবোধ শিখবে। আর তার সুপ্রভাব পড়বে শিক্ষায়।   

উৎসাহ দিন পড়াশোনার। যে কোনও কাজে সফল হবে উৎসাহ দেবেন। ভালো রেজাল্ট করলে উৎসাহ দেবেন। তেমনই রেজাল্ট খারাপ হলে সমালোচনা করবেন না। এতে বাচ্চার মন ভেঙে যাবে। সে পরের বার কীভাবে উন্নতি করতে পারবে সে বিষয় শিক্ষা দিন। 

পুরস্কার দিন বাচ্চাকে। তাকে টার্গেট সেট করে দিন। পড়ার ক্ষেত্রে সেই লক্ষ্য পৌঁছাতে পারলে উপহার দিন। এতে সে আরও উৎসাহ পাবে। মন দিয়ে পড়াশোনা করবে। পড়াশোনায় বাচ্চার মনোযোগ বৃদ্ধিতে মেনে চলুন এই পন্থা। এতে বাচ্চার উন্নতি হবে। পড়ায় তার মনযোগ বাড়বে। 

শুধু ভালো স্কুলে ভর্তি করলে আর ভালো টিউশন দিলেই যে সে পড়াশোনায় ভালো হবে তা নয়। বাচ্চাকে পড়াশোনায় ভালো করতে চাইলে তাকে পড়াশোনার সঠিক ধরন জানাতে হবে। কীভাবে পড়লে ভালো নম্বর উঠবে। কীভাবে পড়লে পড়া সহজে মুখস্থ হবে এগুলো বাচ্চাকে শিক্ষা দিন। তবেই সে পড়াশোনায় ভালো হবে। 

আরও পড়ুন- সারা বছর ঠোঁট ফাটার সমস্যা দেখা দিচ্ছে? জেনে নিন কীভাবে সমস্যার সমাধান করবেন

আরও পড়ুন- ভুলেও এই দিকে মুখ করে গ্যাসের ওভেন রাখবেন না, তাহলে জলের মত পয়সা খরচ হবে

আরও পড়ুন- Samsung Galaxy M52 5G স্যামসাংয়ের বাম্পার অফার এই স্মার্টফোনে দশ হাজার টাকার বাম্পার ডিসকাউন্ট

Follow Us:
Download App:
  • android
  • ios