শনিবার কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে সামনে অস্ট্রেলিয়া, তৈরি মেসিরা

| Dec 02 2022, 07:34 PM IST

Di Maria

সংক্ষিপ্ত

প্রি-কোয়ার্টার ফাইনালে গ্রুপ সি-র শীর্ষ স্থানাধিকারী আর্জেন্টিনার সামনে গ্রুপ ডি-র দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া। শনিবার ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে শুরু হবে ম্যাচ।

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর টানা ২ ম্যাচ জিতে নক-আউটে জায়গা করে নিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। প্রি-কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসিদের সামনে অস্ট্রেলিয়া। এই ম্যাচে ছন্দ ধরে রাখাই আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির লক্ষ্য। যে দল টানা ২ ম্যাচ জিতেছে, সেই দলে বদল আনছেন না স্কালোনি। প্রথম ম্যাচে আর্জেন্টিনার রক্ষণে কিছু গলদ দেখা গিয়েছিল। তবে মেক্সিকো ম্যাচ থেকেই আর্জেন্টিনার রক্ষণ বেশ ভাল পারফরম্যান্স দেখাচ্ছে। লিজান্দ্রো মার্টিনেজ প্রথম একাদশে সুযোগ পাওয়ার পর থেকেই দলের চেহারা বদলে গিয়েছে। মার্টিনেজ ও নিকোলাস ওটামেন্ডি সেন্টার-ব্যাক হিসেবে বেশ ভাল খেলছেন। তাঁরা দলকে ভরসা দিচ্ছেন। ২ উইংব্যাক নিকোলাস ট্যাগলিয়াফিকো ও মার্কোস অ্যাকুনাও বেশ ভাল খেলছেন। ফলে রক্ষণ নিয়ে স্কালোনির কোনও চিন্তা নেই। মাঝমাঠে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন এনজো ফার্নান্ডেজ, অ্য়ালেক্সিক ম্যাক অ্যালিস্টার ও রডরিগো ড পল। আক্রমণে মেসির পাশে আছেন অ্যাঞ্জেল ডি মারিয়া ও লটারো মার্টিনেজ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই দলে কোনও বদল আনছেন না আর্জেন্টিনার কোচ।

এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে স্কালোনি বলেছিলেন, তাঁর দল মেসির উপর অত্যধিক নির্ভরশীল নয়। প্রথম ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে সেটা বোঝা না গেলেও, পরের ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে সেটা বোঝা যায়। এটা আরও বেশি বোঝা গিয়েছে পোল্যান্ডের বিরুদ্ধে। মেসি পেনাল্টি থেকে গোল করতে না পারলেও, সহজেই জয় পেয়েছে আর্জেন্টিনা। পোল্যান্ডের বিরুদ্ধে দাপট দেখিয়েই জয় পেয়েছে আর্জেন্টিনা। এই জয় গোটা দলকে আত্মবিশ্বাসী করে তুলেছে। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেতে মেসিদের কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে অস্ট্রেলিয়াক হাল্কাভাবে নিতে চাইছে না আর্জেন্টিনা শিবির। ভাল খেলেই ম্যাচ জিততে চাইছেন মেসিরা।

Subscribe to get breaking news alerts

গত ১২টি বিশ্বকাপের মধ্যে ১১ বারই নক-আউটে পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা। ২০০২ সালের বিশ্বকাপে গ্রুপ থেকেই বিদায় নিয়েছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতারা। তারপর থেকে প্রতিবারই বিশ্বকাপের নক-আউটে খেলেছে ২ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এবারও ভাল ফলের আশায় মেসিরা। নক-আউটের লড়াই শুরু হওয়ার আগে স্কালোনির চিন্তা ক্লান্তি। পরপর ৩ ম্যাচ খেলতে হয়েছে মেসিদের। গ্রুপের শেষ ম্যাচের পর নক-আউটের মধ্যে মাত্র ২ দিনের বিরতি। সেই কারণে একটু চিন্তায় আর্জেন্টিনার কোচ। তিনি ফুটবলারদের তরতাজা তরতাজা রাখার চেষ্টা করছেন। সহজেই এই ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়াই লক্ষ্য মেসিদের

আরও পড়ুন-

রক্ষণশীল কাতারেই ছক ভাঙলেন স্টেফানি, ইতিহাস গড়ে জার্মানি বনাম কোস্টা রিকার ম্যাচ পরিচালনা করলেন মহিলা রেফারি

নিয়মরক্ষার ম্যাচে সামনে ক্যামেরুন, এখন চোট এড়ানোই লক্ষ্য ব্রাজিলের

'পেনাল্টি কিকগুলো আমি হলেও মিস করতাম না', পেনাল্টি মিস করায় মেসির উপর ক্ষুব্ধ তসলিমা নাসরিন

 
Read more Articles on