বিশ্বকাপে স্টেডিয়ামে রামধনু রঙের পোশাক, স্কার্ফ, ব্যানারে আপত্তি নেই, জানাল ফিফা

| Nov 30 2022, 07:45 PM IST

rainbow

সংক্ষিপ্ত

কাতার বিশ্বকাপে ইরানের মানবাধিকার আন্দোলনকারীদের সমর্থনে ব্যানার, সমকামীদের পাশে থাকার বার্তা দিয়ে পোশাক নিয়ে আর আপত্তি নেই, জানিয়ে দিল ফিফা।

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগে থাকতেই সমকামীদের উপর নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক তৈরি হয়। ইংল্যান্ড, বেলজিয়াম, জার্মানি সহ ৯টি দলের অধিনায়কদের 'ওয়ানলাভ' আর্মব্যান্ড নিয়েও আপত্তি জানায় ফিফা। এমনকী, ইরানের মানবাধিকার আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিয়েও যদি কেউ ব্যানার বা পোস্টার প্রদর্শন করতে চান, তাহলেও বাধা দেওয়া হবে না। বুধবার এমনই জানাল ফিফা। এক বিবৃতিতে ফিফা পক্ষ থেকে জানানো হয়েছে, 'ফিফা জানে, স্টেডিয়ামে প্রদর্শন করা যাবে এমন কিছু জিনিস তুলে ধরা নিয়ে কিছু ঘটনা ঘটেছে। কাতার বিশ্বকাপ আয়োজক কমিটির পক্ষ থেকে ফিফাকে আশ্বাস দেওয়া হয়েছে, বিশ্বকাপে স্টেডিয়ামের দায়িত্বে যাঁরা আছেন, তাঁরা বিশ্বকাপ সংক্রান্ত সব নিয়ম মেনে চলবেন। বিশ্বকাপ সংক্রান্ত যে সমস্ত নিয়ম রয়েছে এবং যে সমস্ত জিনিসগুলি নিয়ে স্টেডিয়ামে দর্শকদের প্রবেশ করতে দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছিল সেগুলি যাতে মেনে চলা হয়, সে বিষয়ে ফিফার পক্ষ থেকে আয়োজক দেশের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।'

মঙ্গলবার রাতে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ওয়েলশ ও ইরান। এরপরেই ফিফার পক্ষ থেকে এই বিবৃতি দেওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ইরান-মার্কিন যুক্তরাষ্ট্র ম্যাচে দর্শকদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের বচসা হয়। ইরানের সমর্থকরা দেশে মানবাধিকার লঙ্ঘন, মহিলাদের উপর অত্যাচারের প্রতিবাদ জানিয়ে এবং আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ব্যানার নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে চাইছিলেন। কিন্তু তাঁদের বাধা দেন নিরাপত্তারক্ষীরা। ওয়েলশের সমর্থকরা আবার সমকামীদের প্রতি সমর্থন জানিয়ে রামধনু রঙের পোশাক, ব্যানার নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে চেয়েছিলেন। কিন্তু তাঁদেরও বাধা দেওয়া হয়। এই দুই দল বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর ফিফা জানাল, আর দর্শকদের এসব ক্ষেত্রে বাধা দেওয়া হবে না।

Subscribe to get breaking news alerts

'ওয়ানলাভ' আর্মব্যান্ড পরে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনোর পাশে বসেই খেলা দেখেন জার্মানির এক মন্ত্রী। এরপর এই ইস্যুতে জার্মানির ফুটবল সংস্থা আদালতের দ্বারস্থ হয়। কিন্তু তারপরেও বিশ্বকাপে যোগ দেওয়া দলগুলির অধিনায়কদের এই আর্মব্যান্ড পরার অনুমতি দেয়নি ফিফা। কিন্তু এবার দর্শকদের জন্য নিয়ম শিথিল করার কথা জানাল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

এখন বিশ্বকাপে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচগুলি হচ্ছে। এরপর শুরু হবে প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াই। বিশ্বকাপের ম্যাচগুলিতে ক্রমশঃ উত্তেজনা বাড়ছে। বুধবার রাতে গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামছে আর্জেন্টিনা। নক-আউটে যেতে হলে এই ম্যাচ জিততেই হবে লিওনেল মেসিদের।

আরও পড়ুন-

বিশ্বকাপের মাঝেই রামধনু রঙা পতাকা উড়ল কাতারে, পর্তুগাল উরুগুয়ে ম্যাচ চলাকালীন সমকামীতার সমর্থনে বিশেষ বার্তা

বছরে ১৭৩ মিলিয়ন পাউন্ড, সৌদি আরবের ক্লাবে যোগ দিতে চলেছেন রোনাল্ডো

ছিটকে গেল ইরান, নক-আউটে ইংল্যান্ড, আমেরিকা, নেদারল্যান্ডস, সেনেগাল

 
Read more Articles on