বিশ্বকাপের মাঝেই রামধনু রঙা পতাকা উড়ল কাতারে, পর্তুগাল উরুগুয়ে ম্যাচ চলাকালীন সমকামীতার সমর্থনে বিশেষ বার্তা

| Nov 30 2022, 07:08 PM IST

LGBTQ Qatar
বিশ্বকাপের মাঝেই রামধনু রঙা পতাকা উড়ল কাতারে, পর্তুগাল উরুগুয়ে ম্যাচ চলাকালীন সমকামীতার সমর্থনে বিশেষ বার্তা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

গতকাল বিশ্বকাপের মাঠে মুখোমুখি হয় উরুগুয়ে ও পর্তুগাল। ম্যাচ চলাকালীনই আচমকা রামধনু রঙা পতাকা নিয়ে মাঠে ঢুকে পড়ে এক ব্যক্তি। মাঝ মাঠে আসার আগেই নিরাপত্তারক্ষীরা ধরে ফেলেন ওই ব্যক্তিকে।

পর্তুগাল উরুগুয়ে ম্যাচে কাতারের বুকে উড়ল রামধনু রঙা পতাকা। যে কাতারে সমকামীতা অপরাধ সেই কাতাড়ে সমকামীদের স্বাধীনতা চেয়ে উড়ছে রামধনু পতাকা। কাতারের রক্ষণশীল আইনেরর বিরোধিতায় সমকামীদের সমর্থনে ইতিমধ্যেই সোচ্চার হয়েছে ইউরোপের একাধিক দেশ। এবার সেই লড়াইকেই জোড়ালো করতে রামধনু রঙা পতাকা নিয়ে মাঠে ঢুকে পড়ে এক সমর্থক। পর্তুগাল-উরুগুয়ে ম্যাচ চলাকালীন এই ঘটনার জেরে সাময়িকভাবে থমকে যায় খেলা। পরে মাঠ থেকে বের করে দেওয়া হয় ওই ব্যক্তিকে।

 গতকাল বিশ্বকাপের মাঠে মুখোমুখি হয় উরুগুয়ে ও পর্তুগাল। ম্যাচ চলাকালীনই আচমকা রামধনু রঙা পতাকা নিয়ে মাঠে ঢুকে পড়ে এক ব্যক্তি। মাঝ মাঠে আসার আগেই নিরাপত্তারক্ষীরা ধরে ফেলেন ওই ব্যক্তিকে। সমকামীতা ইস্যুতে কাতার সরকারের বিরুদ্ধে এটি একধরণের বার্তা ছিল বলেই জানা যাচ্ছে।

Subscribe to get breaking news alerts

এর আগেও, কাতারের রক্ষণশীল আইনের বিরোধিতার ফুটবল মাঠে রামধনু রঙ ওড়ানোওর সিদ্ধান্ত নেয় ইউরোপের দেশগুলি। সমকামীতা কাতারে অপরাধ স্বরূপ। তাই কাতার সরকারের এই রক্ষণশীল মনোভাবের প্রতিবাদে রামধনু রঙা ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিল তাঁরা। কিন্তু ফিফার হস্তক্ষেপে সেই পরিকল্পনা বাতিল করতে হয়। ফিফার পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় এসব পরে মাঠে নামলে মাঠ থেকে বের করে দেওয়া হবে খেলোয়াড়দের। তাই অগত্যা ব্যান্ড খুলে ফেলতে হলেও ফিফার সিদ্ধান্তের বিরোধিতায় মুখে হাত চাপা দিয়ে ছবি তুলতে দেখা যায় থমাস মুলারদের।

ফিফা বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে ইরান। ম্যাচের আগেই ইরানের অধিনায়ক জানিয়েছিলেন জাতীয় সংগীত গাওয়া হবে কি না তা দলের সঙ্গে পরামর্শ করে ঠিক করা হবে। জানা যায় দলের বেশিরভাগ খেলোয়াড়ই জাতীয় সংগীত না গাওয়ার পক্ষেই মত দেন। ফলে এই প্রথম বিশ্বকাপের মঞ্চে কোনও দেশের ফুটবলাররা জাতীয় সংগীতে গলা মেলালেন না। নীরবতা দিয়েই আরও জোড়ালো হল হিজাব বিরোধী আন্দোল ইরানের প্রতিবাদের কণ্ঠ। এক অভিনব প্রতিবাদের সাক্ষী থাকল কাতার-সহ গোটা বিশ্ব।

আরও পড়ুন - 

গ্রুপের শেষ ম্যাচেও খেলতে পারবে না নেইমার, পায়ে চোটের পাশাপাশি রয়েছে জ্বর, মাথায় যন্ত্রণাও

ইরানের বিরুদ্ধে ১-০ গোলে জয়, বিশ্বকাপের নক-আউটে মার্কিন যুক্তরাষ্ট্র

গ্রুপের শেষ ম্যাচের আগে ফুটবলারদের সঙ্গে স্ত্রী-বান্ধবীদের থাকার অনুমতি জার্মানির