Hindu Rituals  

(Search results - 17)
  • <p>Horoscope</p>

     AstrologyJan 16, 2021, 12:40 PM IST

    সহজেই কাটিয়ে উঠুন সকল বাধা ও বিপত্তি, নবগ্রহ শান্তি করুন মাঘ মাসে

    আমাদের প্রাচীন পুরাণে গঙ্গাস্নানের মাহাত্ম্যের উল্লেখ রয়েছে। ঠিক একই কারণে বিভিন্ন তীর্থ স্থানে স্নান করার একটি বিশেষ মাহাত্ম্য আছে। আমাদের শাস্ত্রে সাত রকম স্নানের কথা বলা হয়েছে। জ্যোতিষশাস্ত্র মতে, তীর্থস্থানে স্নান করলে শান্ত রাখা যায় নবগ্রহকে। জীবনে বিভিন্ন গ্রহের সু-প্রভাবের পাশাপাশি কু-প্রভাবও রয়েছে। আর সেই কুপ্রভাব কাটানোর জন্য তীর্থস্থান স্নান করার কথা বলা হয়েছে জ্যোতিষশাস্ত্রে। 

  • <p><strong>5.</strong> अष्टमी की शाम को घर के ईशान कोण में गाय के घी का दीपक लगाएं। बत्ती में रुई के स्थान पर लाल रंग के धागे का उपयोग करें, साथ ही दीए में थोड़ी सी केसर भी डाल दें। इस उपाय से भी धन लाभ के योग बन सकते हैं।<br />
&nbsp;</p>

     AstrologyNov 7, 2020, 9:51 AM IST

    সন্তান লাভের উদ্দেশ্যে হয় এই ব্রত পালন, জেনে নিন আহোই অষ্টমীর গুরুত্ব

    প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে আহোই অষ্টমী উদযাপিত হয়। এই বছর, আহোই অষ্টমী ২০২০, ৮ নভেম্বর রবিবার পালিত হবে। মহিলারা এই ব্রত তাঁদের ,সন্তানের দীর্ঘজীবন এবং তাদের জীবনে সুখ ও সমৃদ্ধির জন্য পালন করেন। সন্তানহীন মহিলারাও সন্তানলাভের জন্য এই অহোই অষ্টমীর উপবাস পালন করেন। এই দিনে দেবী পার্বতীকেই আহোই হিসাবে পুজো করা হয়। এই দিন কয়েকটি নিয়ম মেনে চললে সন্তান লাভের সম্ভাবনা বৃদ্ধি পায়। জেনে নেওয়া যাক এই ব্রতের নিয়ম-
     

  • <p>সারা জীবনের পাপ-পূণ্যের হিসেব মেলান তিনি, মৃত্যুর পর নাকি প্রথম দেখা দেন এই দেবতাই</p>

     AstrologyJun 14, 2020, 10:32 AM IST

    সারা জীবনের পাপ-পূণ্যের হিসেব মেলান তিনি, মৃত্যুর পর নাকি প্রথম দেখা দেন এই দেবতাই

    পুরান মতে, স্বয়ং ব্রহ্মাই যমরাজকে দ্বায়িত্ব দেন পরলোকের। মানব জনমের পাপ-পূণ্যের হিসেব দেখে স্বর্গ বা নরক বাস স্থির করার দ্বায়িত্ব যম রাজের। একা যমরাজ এই দায়িত্ব সামলাতে বিপন্ন বোধ করায় তিনি আবারও সৃষ্টিকর্তা ব্রহ্মার শ্মরনাপন্ন হন, এবং বিকল্প কিছু ব্যবস্থার জন্য অনুরোধ করেন। সেই সময় ব্রহ্মার কায়া থেকে উদ্ভুত হয় এক দেবতা, ইনিই হলেন চিত্রগুপ্ত। সৃষ্টিকর্তা ব্রহ্মার কায়া থেকে সৃষ্টি হয়েছেন চিত্রগুপ্ত, এর জন্যই তাঁর সন্তানেরা কায়স্থ হিসেবে পরিচিতি পান। ব্রহ্মা চিত্রগুপ্তকে পাপ-পুণ্যের হিসেব রাখার কাজে নিয়োজিত করেন।

  • <p>প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা</p>

     AstrologyMay 12, 2020, 10:02 AM IST

    প্রাচীণ এই নিয়মগুলি আজও পালন করা হয়, এগুলির রয়েছে বিশেষ উপকারীতা ও বৈজ্ঞানিক ব্যাখা

    হিন্দু ধর্মকে বিশ্বের "প্রাচীনতম জীবিত ধর্মবিশ্বাস" বা "প্রাচীনতম জীবিত প্রধান মতবাদ" হিসেবে আখ্যা দেওয়া হয়। এই ধর্ম সারা পৃথিবীব্যাপী বিসৃস্ত। এই ধর্মের কোনও একক প্রতিষ্ঠাতা নেই। অনাদি কাল থেকে এই পরম্পরা চলে আসছে। হিন্দু ধর্মাবলম্বীরা এই ধর্মমতকে সনাতন ধর্ম নামেও অভিহিত করেন। লৌহযুগীয় ভারতের ঐতিহাসিক বৈদিক ধর্মে এই ধর্মের শিকড় নিবদ্ধ। এই হিন্দু ধর্মে রয়েছে বিশেষ কিছু প্রথা। যা কেবলমাত্র সনাতন ধর্ম পালেনর জন্য নয় এই নিয়মগুলি পালনের মধ্যে রয়েছে বিশেষ উপকারিতাও। চলুন জেনে নেওয়া যাক হিন্দু ধর্মের এই বিশেষ নিয়মগুলি।

  • Puja

    Astrology 2020Apr 15, 2020, 12:25 PM IST

    বৈশাখ মাসে মেনে চলুন এই নিয়মগুলি, বাধা কাটিয়ে ফেরান সৌভাগ্য

    বাংলা বছরের প্রথম মাস বৈশাখ বছরের প্রথম দিনটি এপার ওপার বাংলায়, অসম ত্রিপুরা রাজ্যে "পয়লা বৈশাখ" নামে পরিচিত। এই দিনটি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ধর্মীয় উৎসবের মধ্য দিয়ে পালিত হয়। বছরের প্রথম এই মাস অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই মাসেই যাবতীয় ব্যবসায়িক কাজকর্ম শুরু হয়। ব্যবসায়ীরা এই মাসে নতুন হালখাতা শুরু করেন। নতুন হালখাতা শুরু উপলক্ষে ব্যবসায়ীরা খদ্দেরদের মিষ্টি, উপহার বাংলা ক্যালেন্ডার বিতরণ করেন। কলকাতার কালীঘাট মন্দির দক্ষিণেশ্বর কালীবাড়িতে এই দিন প্রচুর পূণ্যার্থী পূজা দেন
  • গাছ উপরে ফেললেও হতে পারে মহাদোষ, জেনে রাখুন তা কাটানোর উপায়গুলি

    Astrology 2020Mar 11, 2020, 2:21 PM IST

    গাছ কাটলেও লাগতে পারে মহাদোষ, জেনে রাখুন তা কাটানোর উপায়গুলি

    এমন অনেক সময় আমরা অনেক কাজ করে ফেলি যার ফলে আমাদের জীবনে তার প্রভাব পড়তে পারে। এমন অনেক সময় আমরা আমাদের অজান্তেই সেই সমস্ত কাজ করে থাকি যার ফলে আমাদের জীবনে নেমে আসতে পারে চরম দুর্দশা। 

  • মহাশিবরাত্রির রাতে শিব-এর বর পেতে এই শ্লোকটি উচ্চারণ করুন-  গিরিশ্যাম ঘন্যাশ্যাম গলে নীলাভারানম, গাভেন্দ্রধিরোদেম গুনাতিত্রোপম, ভাবম ভসাভারম ভস্মানা, ভুস্থিতানগাম, ভাবানি ক্লাতরাম ভাজে পঞ্চভাকত্রম।

    Life StyleFeb 21, 2020, 9:19 PM IST

    তিনটি শ্লোক যা দিন-রাত আওড়ালে মিলতে পারে শিব-এর আশীর্বাদ

    শিবভক্তদের মনের আসনে তিনি একজন অসীম ক্ষমতাশালী। এহেন শিব-কে খুশি করার নানা উপায়ও আছে। এরমধ্যে রয়েছে তিনটি শ্লোক। যা শিবকে খুশি করেই বলে দাবি করা হয়েছে বিভিন্ন হিন্দু শাস্ত্রে। 
     

  • ভগবান শিব

    Life StyleFeb 21, 2020, 3:18 PM IST

    যিনিই শিব-তিনিই কি শঙ্কর, না নাম মাহাত্ম্যে রয়েছে অন্য কোনও ধাঁধা

    শিবনাম নিয়ে একের পর এক মাহাত্ম্য। এই নিয়ে কৌতুহলেরও শেষ নেই। কেন শিব ও শঙ্কর দুই নামের দাপট। এর ব্যাখ্যাও রয়েছে পুরাণে।  
     

  • graveyard

    India Feb 17, 2020, 3:20 PM IST

    মুসলিম মহিলার সৎকার হল হিন্দুমতে, দেহ বদলের বিরাট ভুলে বিপাকে হাসপাতাল

    সত্তরোর্ধ দুই মহিলার দেহ বদল। হিন্দু পরিবারের হাতে তুলে দেওয়া হল মুসলিম মহিলার দেহ। সৎকার হয়ে গেল হিন্দু মতে। এফআইআর দায়ের হাসপাতালের বিরুদ্ধে।

     

  • প্রতিদিন শিবের পুজো করেন, তবে অবশ্যই পালন করুন এই নিয়মগুলি

    Astrology 2020Feb 3, 2020, 10:25 AM IST

    বাড়িতে শিবলিঙ্গ রয়েছে, তবে অবশ্যই পালন করুন এই নিয়মগুলি

    ঘরে দেবদেবীদের প্রতিমা ও প্রতীক স্থাপনের রীতি প্রাচীন কাল থেকেই চলে আসছে। এক্ষেত্রে বিশ্বাস করা হয় যে ঘরে ঈশ্বরের প্রতিমাগুলি রাখা এবং প্রতিদিন পুজো করা হয়, সেখানে বাস্তু বিশুদ্ধ রাখে এবং নেতিবাচকতা দূর করে। অনেক বাড়িতেই শিবলিঙ্গকে ঠাকুরের আসনে রেখে পুজো করেন অনেকেই।

  • যে কোনও পুজোয় বেল পাতা কেন অপরিহার্য উপাদান, জেনে নিন এর গুরুত্ব

    Astrology 2020Jan 26, 2020, 12:07 PM IST

    পুজোর অপরিহার্য উপাদান বেল পাতা, কেন সব পুজোয় ব্যবহৃত হয় জানুন এর গুরুত্ব

    হিন্দু ধর্মাবলম্বীদের কাছে বেলগাছ অত্যন্ত পবিত্র। অনেক তীর্থস্থানে এই গাছকেই দেবতা রূপে পুজো করা হয়। এই গাছকে দেবাদিদেব মহাদেবের অরেক রূপ হিসেবে গন্য করা হয়। 

  • দেওয়ালে বা কার্নিশে জন্মানো গাছ উপরে ফেলায় লাগতে পারে মহাদোষ, এই নিয়ম মেনে কাটিয়ে উঠুন দোষ

    Astrology 2019Dec 31, 2019, 10:26 AM IST

    এই সব গাছ উপড়ে ফেললে হতে পারে মহাদোষ, নিয়ম মেনে কাটিয়ে ফেলুন

    বাড়ির দেওয়ালে বা কার্নিশে অনেক সময় বট বা অশ্বত্থের মত গাছ জন্মাতে দেখা যায়। এই গাছের শিকড়গুলি বাড়ির দেওয়াল দুর্বল করে ক্ষতি করে বাড়ির। পাশাপাশি সৌন্দর্যও নষ্ট হয় বাড়ির। তাই অনেকক্ষেত্রেই আমরা এই গাছগুলি তুলে ফেলে দিই বাড়িকে ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য। 

  • হিন্দু ধর্মের এই নিয়মগুলির রয়েছে বৈজ্ঞানিক ব্যাখা

    Astrology 2019Nov 26, 2019, 11:23 AM IST

    হিন্দু ধর্মের এই নিয়মগুলির রয়েছে বৈজ্ঞানিক ব্যাখা

    হিন্দু ধর্মাবলম্বীরা এই ধর্মমতকে সনাতন ধর্ম নামেও অভিহিত করেন।  এই ধর্ম সারা পৃথিবীব্যাপী বিসৃস্ত। এই হিন্দু ধর্মে রয়েছে বিশেষ কিছু প্রথা। এই নিয়মগুলি পালনের মধ্যে রয়েছে বিশেষ উপকারিতাও
     

  • ক্ষমতাবান হলেও, বর্তমানে পূজিত হন না এই দেবতারা

    Astrology 2019Nov 20, 2019, 12:23 PM IST

    ক্ষমতাবান হলেও, বর্তমানে পূজিত হন না এই দেব দেবীরা

    হিন্দু ধর্মে ছবি বা প্রতিমা পুজোর চল রয়েছে। যোগশাস্ত্রের ইষ্টদেবতা, তেত্রিশ বৈদিক দেবতা বা শতাধিক পৌরাণিক দেবতার উল্লেখ আছে। এদের মধ্যে মুখ্য দেবতারা পূজিত হন। এমন বহু দেব-দেবী রয়েছেন যারা বহু পরিচিত হলেও বর্তমানে আর পূজিত হন না

  • মৃত্যুর পর নাকি প্রথম দেখা দেন এই দেবতাই, পুজো হয় এনারও

    Astrology 2019Nov 16, 2019, 9:10 AM IST

    মৃত্যুর পর নাকি প্রথম দেখা দেন এই দেবতাই, পুজো হয় এনারও

    মৃত্যু বলতে বোঝায় জীবনের সমাপ্তি। কোনও প্রানীর মৃত্যুর পরেই নাকি প্রথম দেখা দেন এই দেবতা। সারা জীবনের পাপ-পূণ্যের হিসেব মেলান তিনি। বাংলায় না হলেও দেশের বিভিন্ন প্রান্তে পূজিত হন এই দেবতা