Asianet News BanglaAsianet News Bangla
74 results for "

Hindu Rituals

"
Date time significant and rules of Sakat Chauth VratDate time significant and rules of Sakat Chauth Vrat

Sakat Chauth: সিদ্ধিদাতার কৃপা দৃষ্টি পেতে পালিত হচ্ছে সকত চৌথ ব্রত, জেনে নিন এই ব্রতর ইতি বৃত্তান্ত

কৃষ্ণ পক্ষ ও শুক্লপক্ষে পুজিত হন সিদ্ধিদাতা গণেশ। এমাসে পালিত হচ্ছে সকত চৌথ। আজ ২১ জানুয়ারি, পালিত হচ্ছে সকত চৌথ ব্রত। চতুর্থী শুরু হচ্ছে ২১ জানুয়ারি সকাল ৮.৫০ থেকে। আর শেষ হচ্ছে ২২ জানুয়ারি ৯.১৫ মিনিটে। এদিন মহিলারা উপসাব রাখেন। সারাদিন উপসাব করে সন্ধ্যায় গণেশের পুজো করা হয়। ভগবান গণেশের সঙ্গে চন্দ্রে (Moon) দেবকেও পুজো করা হয় এদিন। চাঁদকে অর্ঘ্য অর্পণ করার রীতি প্রচলতি আছে। 

 Astrology Jan 21, 2022, 9:38 AM IST

See unknown stories of Maa LaxmiSee unknown stories of Maa Laxmi

কোথাও মা লক্ষ্মী দেবী দুর্গার কন্যা, কোথাও তিনি বিষ্ণুপত্নী, জেনে নিন কীভাবে ধনদেবীর উৎপত্তি হয়

মা দূর্গার বাম পাশে থাকেন দেবী সরস্বতী, আর ডান দিকে থাকেন ঐশ্বর্যের দেবী মা লক্ষ্মী (Maa Laxmi)। ধারণা অনুসারে, মা লক্ষ্মী হলেন দেবী দুর্গা ও শিবের কন্যা। দশমীর পাঁচ দিন পর আবার মর্ত্যে আসেন মা লক্ষ্মী। তবে, এই ধারণা শুধু বাঙালিদের মধ্যেই প্রচলিত। বাঙালিদের কাছেই মা লক্ষ্মী হলেন দেবী দুর্গার কন্যা। অন্যান্য রাজ্যে প্রচলিত আছে ভিন্ন কাহিনি।

 Astrology Jan 20, 2022, 12:05 PM IST

See the Lambodara Sankasthi Ganesh Chaturthi Vrat Rules and Vrata KathaSee the Lambodara Sankasthi Ganesh Chaturthi Vrat Rules and Vrata Katha

Ganesh Chaturthi: জেনে নিন লম্বোদরা সংকষ্টী গণেশ চতুর্থী পালনের নিয়ম ও ব্রতকথা

তিথি অনুসারে এবছর লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত (Lambodara Sankasthi Ganesh Chaturthi Vrat)  পালিত হবে ২১ জানুয়ারি। পৌষ, কৃষ্ণপক্ষ চতুর্থী তিথি পড়েছে ২১ জানুয়ারি। এদিন সকাল ৮.৫১ মিনিটে শুরু হবে শুভ সময়। আর চলবে ২২ জানুয়ারি সকাল ৯.১৮ পর্যন্ত। এদিন ব্রত পালন করতে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত ব্রত রাখতে হয়। 

 Astrology Jan 20, 2022, 11:15 AM IST

Follow this astrological tips on Tuesday to worship Lord HanumaFollow this astrological tips on Tuesday to worship Lord Hanuma

Astrological Tips: প্রতি মঙ্গলবার মেনে চলুন এই টোটকা, এই নিয়ম মেনে বজরঙ্গীর উপাসনা করলে বিপদ মুক্ত হবেন

শ্রী রামের শ্রেষ্ঠ ভক্ত হিসেবে পরিচিত ভগবান হনুমান। তিনি শক্তি ও জ্ঞানের দেবতা। হনুমানজীর যাত্রা পথ ব্যাপী ভগবান রামের সেবা করে গিয়েছেন। বজরঙ্গী ভগবান শিবের (Lord Shiv) অংশ। বজরঙ্গীর কৃপা পেতে প্রতি মঙ্গলবার তাঁর পুজো করুন। সঙ্গে মেনে চলুন এই টোটকা। জীবনের সকল বাধা কাটাতে এই টোটকা বেশ উপকীর। 

 Astrology Jan 18, 2022, 12:54 PM IST

Date time and significant of Lambodara Sankasthi Ganesh ChaturthiDate time and significant of Lambodara Sankasthi Ganesh Chaturthi

Ganesh Puja: শাস্ত্রে লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রতর গুরুত্ব বিস্তর, জেনে নিন কবে পালিত হবে এই ব্রত

পৌষ অথবা মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে গণেশের যে ব্রত পালিত হয় তা লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত নামে পরিচিত। এবছর লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত  (Lambodara Sankasthi Ganesh Chaturthi) পালিত হবে ২১ জানুয়ারি। পৌষ, কৃষ্ণপক্ষ চতুর্থী তিথি ২১ জানুয়ারি সকাল ৮.৫১ মিনিটে শুরু হবে শুভ সময়। চলবে ২২ জানুয়ারি সকাল ৯.১৮ পর্যন্ত।

 Astrology Jan 18, 2022, 12:21 PM IST

See Unknown stories of lord hanumanSee Unknown stories of lord hanuman

Hanuman Katha: ভীম ও হনুমানজী ছিলেন দুই ভাই, ভগবান হনুমানের আরও পাঁচ ভাই ছিল, জেনে নিন এমন অজানা কাহিনি

প্রচলিত কথা অনুসারে, চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে জন্ম হয় সংকটমোচন হনুমানের। দিনটি ছিল মঙ্গলবার। সেই থেকে মঙ্গলবার পুজিত হন ভগবান হনুমান। কেশরী ও দেবী অঞ্জনার পুত্র আরও পাঁচ পুত্র ছিল। অর্থাৎ, ভগবান হনুমানের পাঁচ ভাই ছিল। আজ জেনে নিন ভগবান হনুমানের পরিবার প্রসঙ্গে কয়টি অজানা কাহিনি।

 Astrology Jan 18, 2022, 11:42 AM IST

See the unknown story of Maa LaxmiSee the unknown story of Maa Laxmi

বিভিন্ন রূপে মর্ত্যে এসেছেন মা লক্ষ্মী, জেনে নিন মা লক্ষ্মী প্রসঙ্গে অজানা কাহিনি

হিন্দু শাস্ত্রে মা লক্ষ্মীর (Maa Laxmi) আবির্ভাব সম্পর্কে রয়েছে নানা কাহিনি। জানা যায়, তিনি একাধিক অবসতারে মর্ত্যে এসেছিলেন। বিভিন্ন রূপে জন্ম নিয়েছেন তিনি। আজ জেনে নিন মা লক্ষ্মী (Maa Laxmi) প্রসঙ্গে এমনই কিছু অজানা কাহিনি।

 Astrology Jan 16, 2022, 11:42 AM IST

See the time and significant and date of Paush PurnimaSee the time and significant and date of Paush Purnima

Paush Purnima: শাস্ত্র মতে পৌষ পূর্ণিমা একটি গুরুত্বপূর্ণ দিন, জেনে নিন পৌষ পূর্ণিমার সময় ও তারিখ

হিন্দু পঞ্জিকা অনুসারে, পৌষ মাসের শুক্লপক্ষের পূর্ণিমাকে বলা হয় পৌষ পূর্ণিমা (Paush Purnima)। শাস্ত্রে, পৌষ পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচিত। এই দিন ভক্তরা পবিত্র নদীতে স্নান করলে পূর্ণিমা অর্জন করা সম্ভব, এমনই রীতি প্রচলিত। 

 Astrology Jan 16, 2022, 10:22 AM IST

Special readymade puli Pithe for this winter is available in a sweet shop in Howrah PnbSpecial readymade puli Pithe for this winter is available in a sweet shop in Howrah Pnb
Video Icon

নলেনগুড়ের ১৩ পার্বন, থাকছে পাটিসাপটা থেকে শুরু করে নানান রকমারি পিঠে

বাঙালির শীতকাল মানেই পিঠে পুলি। আগে শীতে গুড় আর পিঠের গন্ধে ম ম করত সকলের বাড়ি। এখন সময় বদলেছে, অধিকাংশর বাড়িতেই এখন পিঠে হয়না। ভোজন রসিক বাঙালির তবে শীতকাল পিঠে ছাড়া চলে না।
 

Food Jan 15, 2022, 12:36 PM IST

Nowadays we use readymade puli pithe to celebrate poush parbonNowadays we use readymade puli pithe to celebrate poush parbon

মা-ঠাকুমার হাতে তৈরি মালপোয়া কিংবা গোকুলপিঠে নয়, পৌষ পার্বণে এখন রেডিমেড পিঠেই ভরসা

আজকাল প্রায় সকল মিষ্টির দোকানেই সুস্বাদু পিঠে ও পাটিসাপটা পাওয়া যায়। হাতের কাছে পাওয়া যায় বলেই পিঠে তৈরির উৎসাহ ও বাঙালি ক্রমশ হারিয়ে ফেলছে। অতীতে বাড়ির মহিলারা পৌষ সংক্রান্তির দিন পিঠে, পায়েস তৈরি করতেন। এই পিঠে তৈরির প্রস্তুতি চলত দু দিন আগে থেকে। 

Life Style Jan 14, 2022, 4:58 PM IST

See the significant and date of Lohri festivalSee the significant and date of Lohri festival

Lohri Festival 2022: শুরু হয়ে গিয়েছে লোহরি উৎসবের প্রস্তুতি, জেনে নিন উৎসবের ইতিবৃত্তান্ত

মকর সংক্রান্তির আগের দিন পালিত হয় লোহরি উৎসব। এই উৎসব মূলত কৃষকরা পালন করেন। লোহরি উৎসবকে (Lohri Festival)তাদের নতুন বছর হিসেবে বিবেচনা করা হয়। এই দিকে শীত ঋতুর শেষ হিসেবে ধরা হয়। এই দিন ফসল কাটা ও বপন করা হয়ে থাকে। সঙ্গে পালিত হয় উৎসব।   

 Astrology Jan 8, 2022, 2:57 PM IST

See the significant of Skanda Shasthi Vrat which celebrate in south indiaSee the significant of Skanda Shasthi Vrat which celebrate in south india

Skanda Shasthi Vrat: দক্ষিণ ভারতে পালিত হচ্ছে স্কন্দ ষষ্ঠী ব্রত, জেনে নিন কেন পালন করা হয় এই ব্রত

ভগবান কার্তিককে উৎসর্গ করা হয় এই দিনটি। ভগবান শিব (Lord Shiv) এবং দেবী পার্বতীর (Devi Parvati) পুত্র ভগবান কার্তিক দক্ষিণ ভারেত মুরুগান, সুব্রামানিয়ান, আরুমুঘম এবং শানমুঘম নামে অভিহিত করা হয়। এই দেবতা শুক্লপক্ষের পঞ্চমী বা ষষ্ঠী তিথিতে পুজিত হন। দক্ষিণ ভারতে দিনটি স্কন্দ ষষ্ঠী হিসেবে খ্যাত।

 Astrology Jan 7, 2022, 10:40 AM IST

See the significant of Masik Vinayak ChaturthiSee the significant of Masik Vinayak Chaturthi

Masik Vinayak Chaturthi: আজ দেশ জুড়ে পালিত হচ্ছে মাসিক বিনায়ক চতুর্থী ব্রত, জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

চলতি মাসের ৬ জানুয়ারি পড়েছে মাসিক বিনায়ক চতুর্থী। ভগবান গণেশের পুজো করা হয় বিনায়ক চতুর্থীতে। আজ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে মাসিক গণেশ চতুর্থী ব্রত (Masik Vinayak Chaturthi)। গণেশ ভক্তরা কৃষ্ণপক্ষের সময় পালন করেন সংকষ্টী বা সংকট হর চতুর্থী ব্রত। জেনে  নিন পুজোর ইতি-বৃত্তান্ত।

 Astrology Jan 6, 2022, 10:45 AM IST

See the date of important festival in January monthSee the date of important festival in January month

Festivals In January: জানুয়ারি মাস জুড়ে রয়েছে একাধিক পুজো, জেনে নিন কবে কোন দেবতা পুজিত হবেন

কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। শিব, পার্বতী, গণেশ, কার্তিক পুজো তো বটেই। আছে একাধিক ব্রতর (Vrat) উল্লেখ। তবে শুধু বাঙালি নয়, হিন্দু শাস্ত্রে রয়েছে একাধিক পুজোর উল্লেখ। দেবতাকে তুষ্ট করতে ও জীবনের সর্বক্ষেত্রে সাফল্য অর্জন করতে পালন করা হয় এই সকল ব্রত। আজ রইল এমনই দশটি পুজোর উল্লেখ। যা পালিত হবে জানুয়ারি (January) মাস ব্যাপী। জেনে নিন কবে কোন দেবতা পুজিত হবেন। কোন দেবতার আরাধনা করলে মিলবে শুভ ফল। 

 Astrology Jan 4, 2022, 12:34 PM IST

See the time and significant of Chandra DarshanSee the time and significant of Chandra Darshan

Chandra Darshan: জেনে নিন কখন শুরু হচ্ছে চন্দ্র দর্শনের শুভ সময়, রইল পুজোর বিধি

আমাদের শাস্ত্রে অমাবস্যা ও পূর্ণিমার মাহাত্ম্য বিস্তর। তেমনই মাহাত্ম্য রয়েছে চন্দ্র দর্শনের। অমাবস্যার পর যেদিন প্রথম চাঁদ দেখা যায়, সেদিনকে বলা হয় চন্দ্র দর্শন (Chandra Darshan)। পঞ্জিকা অনুসারে আজ হল সেই তিথি। চন্দ্র দর্শনের দিনও পাল করা হয় নির্দিষ্ট বিধি। পুজিত হন চন্দ্র দেব (Chandra Dev)। মনে করা হয়, এতে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। 

 Astrology Jan 4, 2022, 11:25 AM IST