Kolkata Puja  

(Search results - 14)
  • undefined
    Video Icon

    Puja Video15, Oct 2019, 7:36 PM

    আট থেকে আশি, সকলের যোগদানে একেবারে পারিবারিক মাদুরদহ ঐকতানের পুজো, দেখুন ভিডিও

    দক্ষিণ কলকাতার মাদুরদহ ঐকতানের পুজো কলকাতার আবাসনের পুজোগুলির মধ্যে অন্যতম। থিমের স্রোতে গা বাসানো নয়, একেবারে সাবেকি ঢং-এই পুজো করে থাকে মাদুরদহ ঐকতান। তবে পুজোতে সামিল হন আট থেকে আশি আবসনের সকল বাসিন্দারাই। দেখতে দেখতে এই বছর ১০ বছরে পা দিয়েছে এই আবাসনের পুজো। পুজোর চারদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকে খাওয়া দাওয়া। কচিকাঁচাদের পাশাপাশি বড়রাও সমানভাবে অংশ নেন বিভিন্ন অনুষ্ঠানে। ক্রম পাড়া সংস্কৃতি যখন হারিয়ে যেতে বসেছে, তারমধ্যে মাদুরদহ ঐকতানের পুজো এক ঝলক টাটকা বাতাসের মতো।

     

  • সমাজ সেবী সংঘ
    Video Icon

    Puja Video13, Oct 2019, 7:15 PM

    দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পুজো সমাজ সেবী সংঘ

    দক্ষিণ কলকাতার অন্যতম বড় পুজো সমাজ সেবী। মণ্ডপ ও প্রতিমা বরাবর দর্শকদের নজর কাড়ে। প্রতিমা ও মণ্ডপ সজ্জা দেখতে উত্তর কলকাতা থেকেও ভিড় জমান দর্শনার্থীরা। 

  • undefined
    Video Icon

    Puja Video10, Oct 2019, 4:23 PM

    'অনাহারের আহার' থিমে এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০১৯ জিতল লালাবাগান নবাঙ্কুর, দেখুন ভিডিও

    উত্তর কলকাতার দুর্গাপুজোগুলির মধ্যে অন্যতম লালাবাগান নবাঙ্কুর ক্লাবের দুর্গাপূজো। প্রতিবছরই কিছু বিশেষ বার্তা দেওয়ার চেষ্টা করে লালাবাগান নবাঙ্কুর। এই বছর তাদের থিম ছিল 'অনাহারের আহার'। যেখানে বহু মানুষ অনাহারে থাকতে বাধ্য হন, সেখানে প্রয়োজনের অতিরিক্ত খাবার নিয়ে তা নষ্ট না করার বার্তাই দিয়েছে তারা। আর এই বিষয় ভাবনা দিয়েই তারা দিতে নিয়েছে এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০১৯।

     

  • undefined
    Video Icon

    Puja Video10, Oct 2019, 4:18 PM

    'অন্তলীন', অভিনব থিমে এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০১৯ জিতে নিল লালাবাগান সর্বজনীন, দেখুন ভিডিও

    উত্তর কলকাতার দুর্গাপুজোগুলির প্রত্য়েকবারই চমক দিয়ে থাকে লালাবাগান সর্বজনীন দুর্গোৎসব। এই বছরই তাঁদের থিম ছিল 'অন্তলীন'। ভগবৎগীতা অনুযায়ী মানুষ পূণ্য কাজ করলে স্বর্গে য়ায়, আর খারাপ কাজ করলে মৃত্য়ুর পর স্থান হয় নরকে। এই বিষয় ভাবনা নিয়েই এই বছর সেজে উঠেছিল লালাবাগান সর্বজনীনের পূজা মন্ডপ। আর এই বিষয় ভাবনা দিয়েই তারা জিতে নিয়েছে এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০১৯।

     

  • undefined
    Video Icon

    Puja Video2, Oct 2019, 4:16 PM

    কচি-কাঁচাদের নাচে গানে টেক্কা বয়জ্যেষ্ঠদের, সুগম সবুজের পুজোয় একেবারেই পারিবারিক, দেখুন ভিডিও

    নরেন্দ্রপুরের সুগম সবুজ আবাসন। প্রতি বছরের মতো এইবারও মহা ধূমধামে দুরাগপুজো হচ্ছে দক্ষিণ কলকাতা শহরতলীর এই আবাসনে। আবাসনের পুজো যেরকম হয় সেই ঘরোয়া পরিবেশ তো এখানে রয়েইছে, তবে বাসিন্দাদের মধ্যে এতটাই মিলমিশ যে তাঁরা সুগম সবুজ পরিবার বলতেই বেশি পছন্দ করেন। বিভিন্ন এলাকা থেকে আসা মানুষরা এই বৃহত পরিবারে সামিল হয়েছেন। আবাসনের পুজো মানে পুজের চারদিন সাংসকৃতিক অনুষ্ঠান হবেই। আর তাতে অবশ্যই সবচেয়ে বেশি উৎসাহ কচিকাঁচাদেরই। কিন্তু সেখানেই শেষ নয়। খুদেদের অনুষ্ঠানের প্রস্তুতি নিতে দেখে বসে থাকতে পারেননি বয়জ্যেষ্ঠরাও। তারাও সমানভাবে নাচে গানে পুজো মাতিয়ে দিতে তৈরি হচ্ছেন।

     

  • undefined

    Puja Video1, Oct 2019, 9:13 PM

    ২০১৯-এই ২০৯১-এর পৃথিবীর ছবি, এবার দমদম পার্ক তরুণ সংঘের পুজো মন্ডপে, দেখুন ভিডিও

    শুরু হয়ে গিয়েছে এশিয়ানেট নিউদ শারদ সম্মান ২০১৯-এর পুজো পরিক্রমা। প্রথম দিনই আমাদের বিচারকরা উপস্থিত হন উত্তর কলকাতার অন্যতম বড় পুজো দমদম পার্ক তরুণ সংঘের পূজা মন্ডপে। প্রত্যেকবারই সামাজিক বিভিন্ন বিষয়কে সৃষ্টিশীলতার মধ্য দিয়ে তুলে ধরে দমদম পার্ক তরুণ সংঘ। এই বার ২০১৯-এ দাঁড়িয়েই এই পুজো মন্ডপে দেখা যাবে ২০৯১ সালের কাল্পনিক এক পৃথিবীকে। জলবায়ু পরিবর্তনে এখন আর তত্ত্বে আটকে ভয়াল রূপ ধরা পড়ছে সাদা চোখেই। আর সেই পরিবর্তনের পর পৃথিবীটা কোথায় গিয়ে দাঁড়াবে তাই ফুটে উঠেছে শিল্পীর কল্পনায়।

     

  • undefined
    Video Icon

    Puja Video1, Oct 2019, 8:48 PM

    বাইরে দুর্গ, ভিতরে মন্দির, অনবদ্য কারুশিল্পে সেজে উঠেছে নেতাজী কলোনি লো ল্যান্ডের মন্ডপ, দেখুন ভিডিও

    শুরু হয়ে গিয়েছে এশিয়ানেট নিউদ শারদ সম্মান ২০১৯-এর পুজো পরিক্রমা। প্রথম দিনই উত্তর কলকাতার অন্যতম বড় পুজো বরানগর নেতাজী কলোনি লো ল্যান্ডের পূজা মন্ডপে উপস্থিত হলেন বিচারকরা। এইবার এই পুজোর থিম 'দুর্গেই দুর্গা'। ভারতের বিভিন্ন দুর্গের সংমিশ্রনে গড়ে তোলা হয়েছে নেতাজী কলোনি লো ল্যান্ডের মন্ডপের বাইরেটা। আর ভিতরটা গড়া হয়েছে প্রাচ্য ও পাশ্চাত্বের বিভিন্ন শিল্পকলার অনুকরণে। শুধু তাই নয়, এখানে অসুরদলনী রূপ ছাড়াও দুর্গার আরও চারটি রূপ দেখা যাবে।

     

  • undefined
    Video Icon

    Puja Video29, Sep 2019, 1:10 PM

    মোবাইল 'যন্ত্র না যন্ত্রনা' প্রশ্ন ছুড়ে দিল বেহালার বুড়ো শিবতলা জনকল্যাণ সমিতি

    বর্তমান সময়ে আমরা সকলেই কমবেশি মোবাইল নির্ভর। ছোট, খাটো সব কাজেই মোবাইল আমাদের নিত্যসঙ্গী। যা ডেকে আনছে আমাদেরই বিপদ। ভবিষ্যত প্রজন্ম হয়ে পড়ছে বিপন্ন। অতিরিক্ত মোবাইল ব্যবহারে  রেডিয়েশন বিকিরণে প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে পাখির দল। ভবিষ্যতের এই বিপদ  সম্পর্কে মানুষকে সচেতন করতে চাইছেন  বেহালা বুড়ো শিবতলার জনকল্যাণ সংঘের পুজো উদ্যোক্তারা ।  তাই থিমের নাম দেওয়া হয়েছে  'যন্ত্র না যন্ত্রনা'। অভিনব এই থিম ভাবনায় রয়েছেন শিল্পী রবীন মণ্ডল।  যাকে সহযোগিতা করে্ছেন শিল্পী  বলরাম ভুঁইয়া।  ১৩ বছরে পদার্পণ করল এই পুজো। এশিয়ানেট  নিউজ বাংলার হাত ধরেই দেবী মূর্তি সামনে এল দর্শকদের।

  • undefined
    Video Icon

    Puja Video28, Sep 2019, 10:03 PM

    থিম মেকারের নামে ঘুরে বেড়াচ্ছে একদল জালিয়াত, তারাই বাড়াচ্ছে পুজোর বাজেট, বিস্ফোরক তোপ রবিন মণ্ডলের

    থিম মেকারের নামে কলকাতার পুজোয় ঘুরে বেড়াচ্ছে কিছু জালিয়াত। থিমের তৈরির নামে ক্লাবগুলিকে বোকা বানিয়ে অর্থ-লুট চলছে। এশিয়ানেট নিউজ বাংলার কাছে এমনই গুরুতর অভিযোগ করলেন কলকাতার অন্যতম বড় পুজো বুড়ো শিবতলার সংগঠক রবিন মণ্ডল। তাঁর মতে ভবতোষ সুতার, সনাতন দিন্দা, সুবোধ দে-দের মতো হাতেগোনা কয়েকজনই নিজস্ব ভাবনায় থিম বানান। এর বাইরে যা চলছে সবটাই ধোকাবাজি। তাঁর অভিযোগ থিম বানাতে হলে সংগঠকরা নিজেরাই তা করে নিতে পারেন। তাতে খরচ হলেও, তা নিজেদের ভাবনার পিছনেই খরচ হচ্ছে অন্তত এই তৃপ্তিটা থাকবে।

     

  • undefined
    Video Icon

    Puja Video27, Sep 2019, 11:29 PM

    নেতাজী ছিলেন প্রেসিডেন্ট, ঐতিহ্যে ভর করেই এগোচ্ছে সিমলা ব্যায়াম সমিতি

    উত্তর কলকাতার অন্যতম বড় পুজো সিমলা ব্যায়াম সমিতির দুর্গা পূজো। একসময় নেতাজী সুভাষচন্দ্র বসু ছিলেন এই ক্লাবের পুজো কমিটির প্রেসিডেন্ট। আর স্বামী বিবেকানন্দের মেজোভাই-এর তত্ত্বাবধানে তৈরি হয়েছিল প্রতিমা। আজও সেই একই শৈলির প্রতিমা গড়ে সিমলা ব্যায়াম সমিতি। এমন যাদের ঐতিহ্য, তাদের থিমের স্রোতে গা ভাসানোর প্রয়োজন পড়ে না।

  • undefined
    Video Icon

    Puja Video27, Sep 2019, 11:18 PM

    থিম পুজোর ভিড়ে সাবেকিয়ানা আর বীরাষ্টমীর ঐতিহ্যেই ব্যতিক্রমী বাগবাজার সর্বজনীন

    চারিদিকে যখন থিমের নতুনত্বে একে অপরকে ছাপিয়ে যাওয়ার প্রতিযোগিতা, সেখানে আজও সাবেকিয়ানাতেই ভরসা রেখেছে বাগবাজার সর্বজনীন দুর্গোৎসব। সেই সঙ্গে রয়েছে স্বদেশী মেলার ঐতিহ্য। আর অন্যতম আকর্ষণ বীরাষ্টমীর দিনের ছুড়ি খেলা, লাঠি খেলা। দশমীর দিনের সিঁদুর খেলার টানও কম নয়।

     

  • undefined
    Video Icon

    Puja Video27, Sep 2019, 11:01 PM

    ৫০ কেজি সোনার প্রতিমা, শিশ মহলের আদলে তৈরি মণ্ডপ, সেজে উঠছে সন্তোষ মিত্র স্কোয়ার

    মধ্য কলকাতার বড় পুজোগুলির মধ্যে অন্যতম সেজে উঠছে সন্তোষ মিত্র স্কোয়ার। প্রতি বছরই কোনও না কোনও চমক থাকে এখানকার পুজোয়। এবারের থিম 'কাঞ্চনকন্যা রূপে সোনার দুর্গা'। প্রায় ৫০ কিলোগ্রাম সোনা ব্যবহার করে গড়ে উঠছে প্রতিমা। শুধু তাই নয়, মণ্ডপ সেজে উঠছে আগ্রার শিশ মহলের আদলে। যার জন্য খোদ আগ্রা থেকেই এসেছেন শিল্পীরা।  

     

  • undefined
    Video Icon

    Puja Video27, Sep 2019, 6:26 PM

    কচিকাঁচাদের সাংস্কৃতিক উচ্ছ্বাস আর মৌলিক শিল্পভাবনা, সেজে উঠছে সানি ব্লিসের পুজো মণ্ডপ

    আবাসনের পুজোয় একটা বাড়ির পুজোর গন্ধ থাকে। গড়িয়া প্রতাপগড়ের সানি ব্লিস অ্য়াপার্টমেন্ট-ও তার ব্যতিক্রম নয়। সবচেয়ে বড় কথা কোনও বাইরের শিল্পী নয়, একেবারে বাসিন্দাদের নিজস্ব নৌলিক ভাবনাতেই এই বছর সেজে উঠছে এই অ্য়াপার্মেন্টের পুজো। এমনকী বয়জ্য়েষ্ঠরাও রাত জেগে মণ্ডপ সজ্জায় হাত লাগিয়েছেন। আর পুজোর চারদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ভার নিয়েছে অ্যাপার্টমেন্টে ক্ষুদেরা। তারাই নাচ-গান-নাটকে মাতিয়ে রাখবে পুজোর চারটে দিন। আর এই চারটে দিন রান্না-বান্নার পাটও নেই কোনও বাড়িতে। খাওয়া দাওয়ার বন্দোবস্ত সব প্যান্ডেলেই।

     

  • এশিয়ানেট নিউজ শারদ সম্মানের সেরা ৫০

    Pandal27, Sep 2019, 11:38 AM

    আপনারা প্রস্তুত তো, প্রকাশ পেল কলকাতার সেরা ৫০ পুজোর নাম

    এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০১৯-এর ৫০-এর তালিকা। কলকাতার পুজো কমিটিগুলিকে নিয়ে এই তালিকা প্রকাশ করা হয়েছে। এর ভিত্তিতে ২০টি পুজো কমিটি চূড়ান্ত লড়াইয়ে স্থান পাবে। ওয়াইল্ড কার্ড এন্ট্রিতে কয়েকটি পুজো কমিটি পাবে বিশেষ শারদ সম্মান।